নাগরিকত্ব বিলের প্রতিবাদে মন্তব্য, রাষ্ট্রদ্রোহিতার অভিযোগে আটক আসামের বুদ্ধিজীবীরা

গুয়াহাটির পুলিশ কমিশনার দীপক কুমার দ্য ইন্ডিয়ান এক্সপ্রেস-কে বলেন, "হ্যাঁ, আমরা মামলা রজু করেছি। ৮ জানুয়ারির ওই সভায় এমন কিছু মন্তব্য শোনা গিয়েছে, যা তদন্ত করা প্রয়োজন বলে মনে করা হচ্ছে...।"

By: Published: Jan 10, 2019, 3:23:19 PM

নাগরিকত্ব (সংশোধনী) বিল, ২০১৬-এর বিরুদ্ধে প্রতিবাদ জানাতে গিয়ে ‘রাষ্ট্রদ্রোহে’র অভিযোগে আটক হলেন আসামের অন্যতম বুদ্ধিজীবী ও শিক্ষাবিদ হীরেন গোহাঁই, সমাজকর্মী অখিল গগৈ এবং প্রাক্তন সাংবাদিক মনজিত মহন্ত। ৮ জানুয়ারি মঙ্গলবার নাগরিকত্ব (সংশোধনী) বিল, ২০১৬-এর বিরুদ্ধে গুয়াহাটিতে এক প্রতিবাদ সভায় তাঁরা বলেন, আসামে সার্বভৌমত্বের জন্য ফের কঠোর সংগ্রাম শুরু হবে।

গুয়াহাটির পুলিশ কমিশনার দীপক কুমার দ্য ইন্ডিয়ান এক্সপ্রেস-কে বলেন, “হ্যাঁ, আমরা মামলা রজু করেছি। ৮ জানুয়ারির ওই সভায় এমন কিছু মন্তব্য শোনা গিয়েছে, যা তদন্ত করা প্রয়োজন বলে মনে করা হচ্ছে। আমরা এ বিষয়টি তদন্ত করে দেখব”। সূত্রের খবর, গুয়াহাটির লতাশিল থানায় ভারতীয় দণ্ডবিধির ১২০(বি), ১২১, ১২৩ এবং ১২৪(এ) ধারায় স্বতঃপ্রণোদিত এফআইআর দায়ের হয়েছে।

আরও পড়ুন- লোকসভায় পাশ নাগরিকত্ব (সংশোধনী) বিল

উল্লেখ্য, রাজধানীর প্রাণকেন্দ্রে ‘সেভ আসাম’ ফোরাম আয়োজিত ওই সভায় যোগ দিয়েছিলেন রাজ্যের স্বনামধন্য নাগরিকরা। সভা চলাকালীন কেন্দ্রীয় সরকারের উদ্দেশে কালো পতাকাও দেখানো হয়েছে।

বিজেপি সরকারের নাগরিকত্ব (সংশোধন) বিল ২০১৬ অনুযায়ী, বাংলাদেশ, পাকিস্তান ও আফগানিস্তানের হিন্দু, পার্সি, শিখ, জৈন এবং খ্রিষ্টান ধর্মালম্বী ‘শরণার্থী’দের নাগরিকত্ব দেওয়ার কথা বলা হয়েছে। এই বিলের বিরোধিতা করে দিন কয়েক আগেই আসামের বিজেপি সরকার থেকে সমর্থন প্রত্যাহার করেছে অসম গণ পরিষদ। কারণ অগপ মনে করছে, এই বিল আইনে রূপান্তরিত হলে বাংলাদেশি হিন্দুতে ভরে যাবে আসাম। আর এ জন্যই তারা এই বিলের বিরোধিতা করছে। উল্লেখ্য, গত বছর অক্টোবর মাসে অসম গণ পরিষদ এই নাগরিকত্ব বিলের বিরুদ্ধে মিছিল করেছিল সে রাজ্যে।

Read the full story in English

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the Politics News in Bangla by following us on Twitter and Facebook


Title: Citizenship Bill: নাগরিকত্ব বিলের প্রতিবাদে মন্তব্য, রাষ্ট্রদ্রোহিতার অভিযোগে আটক আসামের বুদ্ধিজীবীরা

Advertisement