দল তৈরি করে ফেললেন কাশ্মীরের পদত্যাগী আইএএস ফয়জল

গুজব ছিল ফয়জল ন্যাশনাল কনফারেন্স দলে যোগ দিতে পারেন। এই গুজবের মধ্যেই উপত্যকার বিভিন্ন জেলায় ঘুরে ঘুরে সমমনস্কদের সঙ্গে বৈঠক করে নিজের দিকে টেনে এনেছেন ফয়জল।

By: New Delhi  Updated: Mar 17, 2019, 6:21:30 PM

অবশেষে নিজের রাজনৈতিক দল তৈরি করে ফেললেন প্রাক্তন আইএএস অফিসার শাহ ফয়জল। শ্রীনগরে এক অনুষ্ঠানে জম্মু কাশ্মীর পিপলস ফ্রন্ট নামক সংগঠনের কথা ঘোষণা করলেন। জেএনইউয়ের প্রাক্তন সহ সভাপতি শেহলা রশিদ ফয়জলের সংগঠনে যোগ দিয়েছেন।

সংগঠনের সূচনা করেন ফয়জল বলেন, পাক প্রধানমন্ত্রী ইমরান খান এবং দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়ালকে তিনি তাঁদের রাজনৈতিক সংগ্রামের জন্য শ্রদ্ধা করেন।

দলের ভিশন ডকুমেন্টে বলা হয়েছে, “এই সংগঠন জম্মু কাশ্মীরের মানুষের আকাঙ্ক্ষার কথা মাথায় রেখে কাশ্মীর সমস্যার শান্তিপূর্ণ সমাধান করতে চায়”। সংবিধানের যে ৩৫এ অনুচ্ছেদ নিয়ে রাজনৈতিক চাপান উতোর তুঙ্গে, সে নিয়ে দলের বক্তব্য, “সংবিধান অনুসারে জম্মু কাশ্মীরের বিশেষ মর্যাদা রক্ষা” করতে চায় তারা।

আরও পড়ুন, ফয়জলের পদত্যাগ নিয়ে চিদাম্বরমের তোপ কেন্দ্রকে

২৯ দফা দলিলে বলা হয়েছে, “পার্টি রাজ্যের জাতিগত, ভাষাগত এবং ধর্মীয় সংখ্যালঘুদের উন্নয়নের জন্য কাজ করবে এবং একই সঙ্গে কাশ্মীরের পণ্ডিতদের শান্তিপূর্ণভাবে সসম্মানে নিজ গৃহে ফেরাতে উদ্যোগী হবে”।

গুজব ছিল ফয়জল ন্যাশনাল কনফারেন্স দলে যোগ দিতে পারেন। এই গুজবের মধ্যেই উপত্যকার বিভিন্ন জেলায় ঘুরে ঘুরে সমমনস্কদের সঙ্গে বৈঠক করে নিজের দিকে টেনে এনেছেন ফয়জল।

সারা দেশের মধ্যে আইএএস পরীক্ষায় প্রথম হয়েছিলেন ফয়জল। জম্মু-কাশ্মীর থেকে এ ঘটনা তিনিই প্রথম ঘটিয়েছেন। এর পর মাস দুয়েক আগে কাশ্মীরে ক্রমাগত হত্যা এবং কেন্দ্রীয় সরকারের কোনও বিশ্বাসযোগ্য রাজনৈতিক উদ্যোগের অনুপস্থিতির প্রতিবাদে চাকরি থেকে ইস্তফা দেন তিনি।

Read the Full Story in English

Indian Express Bangla provides latest bangla news headlines from around the world. Get updates with today's latest Politics News in Bengali.


Title: J&K Faesal New Party: দল তৈরি করে ফেললেন কাশ্মীরের পদত্যাগী আইএএস ফয়জল

Advertisement