scorecardresearch

বড় খবর

নাগরিকত্ব বিল নিয়ে আসামের বিক্ষোভকারীদের পাশে নীতিশ কুমার

৮ জানুয়ারি লোকসভায় পাশ হলেও রাজ্যসভায় বিল পেশ করা এখনও বাকি।  এই বিলে আফগানিস্তান, বাংলাদেশ ও পাকিস্তান থেকে যে সব অমুসলিম ভারতীয়রা ২০১৪ সালের ৩১ ডিসেম্বরের আগে ভারতে এসেছেন তাঁদের ভারতীয় নাগরিকত্ব দেওয়ার কথা বলা হয়ে

নাগরিকত্ব বিলের পক্ষে ভোট দেয়নি নীতিশ কুমারের দল জেডিইউ। রবিবার দলের পক্ষ থেকে নীতিশ কুমার জানিয়ে দিলেন রাজ্যসভায় বিলের বিরোধিতা করবে তাঁর দল। বিলের বিরুদ্ধে গুয়াহাটিতে যে বিক্ষোভ হচ্ছে, তা সমর্থন করতে সেখানে দলীয় সদস্যদের পাঠানো হবে, জানিয়েছেন বিহারের মুখ্যমন্ত্রী।

পাটনায় দলীয় বৈঠকে এই সিদ্ধান্ত নিয়েছে জেডিইউ। প্রসঙ্গত, সপ্তাহ খানেক আগে কেন্দ্রের তিন তালাক বিলেরও বিরোধিতা করেছে বিজেপি শরিক এই দল। দলের জাতীয় স্তরের মুখপাত্র কেসি ত্যাগী ইন্ডিয়ান এক্সপ্রেসকে জানিয়েছেন, “আমরা ‘নাগরিকত্ব বিল, ২০১৬’-র বিরোধিতা করছি। কারণ এটি আসামের মানুষের বিপক্ষে। ২৭ জানুয়ারি আমাকে এবং দলের ভাইস প্রেসিডেন্ট প্রশান্ত কিশোরকে গুয়াহাটি পাঠানোর সিদ্ধান্ত নিয়েছে দল”। আসন্ন লোকসভায় দলের অবস্থান নিয়ে জিজ্ঞেস করা হলে ত্যাগী জানিয়েছেন, “আমরা এখনও আসাম কিমবা উত্তরপূর্ব ভারত থেকে কাউকে দাঁড় করানোর কথা ভাবিনি। কিন্তু আমরা স্বাধীন দল, স্বাধীন ভাবেই সিদ্ধান্ত নিতে পারব আমরা”।

আরও পড়ুন, নাগরিকত্ব বিল নিয়ে আসামে বিজেপি-র মধ্যেই মতান্তর

৮ জানুয়ারি লোকসভায় পাশ হলেও রাজ্যসভায় বিল পেশ করা এখনও বাকি।  এই বিলে আফগানিস্তান, বাংলাদেশ ও পাকিস্তান থেকে যে সব অমুসলিম ভারতীয়রা ২০১৪ সালের ৩১ ডিসেম্বরের আগে ভারতে এসেছেন তাঁদের ভারতীয় নাগরিকত্ব দেওয়ার কথা বলা হয়েছে। কংগ্রেসসহ বিজেপি বিরোধী বহু দলই এই বিলের বিরুদ্ধে প্রতিবাদ করেছেন। ১৯৮৫-এর আসাম চুক্তির শর্ত খণ্ডন করা হয়েছে এই বিলে, এই দাবিতে প্রতিবাদে শামিল হয়েছেন আসামের সুশীল সমাজ। সম্প্রতি রাজ্য বিজেপি-র মধ্যেও বিল নিয়ে মতান্তর দেখা দিয়েছে। ৫ বিজেপি বিধায়ক মুখ খুলেছেন নাগরিকত্ব বিলের বিরুদ্ধে।

Read the full story in English

 

Stay updated with the latest news headlines and all the latest Politics news download Indian Express Bengali App.

Web Title: Jdu to oppose citizenship bill in rajya sabha send team to assam to back protest67420