বড় খবর

জেএনইউ মূর্তি বিকৃতিকাণ্ডের প্রতিবাদে কলকাতার পথে মশাল হাতে এবিভিপি-নাগরিক সংঘ

“যারা এই রাজ্যের প্রশাসন চালাচ্ছেন এবং সবসময় কুমিরের কান্না কাঁদেন, তাঁদের এই ঘটনায় দেখা যাচ্ছে না। এর জন্য আমরা খুবই লজ্জিত এবং দুঃখিত।”

এবিভিপির মিছিল। ছবি সৌজন্যে- ফেসবুক

জেএনইউ-এ মূর্তি বিকৃতির প্রতিবাদে কলকাতায় পথে নামল অখিল ভারতীয় বিদ্যার্থী পরিষদ এবং জাতীয়তাবাদী নাগরিক সংঘ। শনিবার, শ্যামবাজার থেকে সিমলা স্ট্রিট (বিবেকানন্দের বাড়ি) পর্যন্ত মশাল মিছিল করে প্রতিবাদ জানাল এবিভিপি। অন্যদিকে, রাসবিহারী মোড় থেকে গোলপার্ক পর্যন্ত প্রতিবাদ মিছিল করেছে জাতীয়তাবাদী নাগরিক সংঘ। সম্প্রতি দিল্লির জওহরলাল নেহেরু বিশ্ববিদ্যালয়ে স্বামী বিবেকানন্দের মূর্তি ভাঙার প্রতিবাদেই এদিন পথে নামেন গেরুয়া শিবিরের কর্মীরা।


আরও পড়ুন- ‘শোভন-বৈশাখীর সঙ্গে প্রথম থেকেই বিশেষ ঘনিষ্ঠতা ছিল না’

গতকাল জাতীয়তাবাদী নাগরিক সংঘের মিছিলের প্রধান মুখ ছিলেন তৃণমূল ছেড়ে সদ্য পদ্মশিবিরে যোগ দেওয়া সব্যসাচী দত্ত। মিছিলে ছিলেন টলিউডের একাধিক অভিনেতা-অভিনেত্রীরাও। বিজেপি নেতা সব্যসাচী দত্তের সঙ্গে এদিন পা মেলান বিজেপিতে যোগ দেওয়া অভিনেত্রী রূপা ভট্টাচার্য্য, অঞ্জনা বসু এবং অনিন্দ্যপুলক বন্দ্যোপাধ্যায়। মিছিলে পা মিলিয়ে একদা বিধাননগরের মেয়র সব্যসাচী দত্ত বলেন, “গতকাল জওহরলাল নেহেরু বিশ্ববিদ্যালয়ে যেভাবে বিবেকানন্দের মূর্তি কালিমালিপ্ত করে সারা ভারতবাসীকে অপমান করা হয়েছে, আজ তারই প্রতিবাদ। যারা এ কাজ করেছেন তাঁরা ভারতীয় নন। তাঁদের অবিলম্বে চিহ্নিত করে কঠোর শাস্তি দেওয়ার দাবি জানাচ্ছি।”

আরও পড়ুন- ‘সব কথার উত্তরের প্রয়োজন নেই’, মুখ্যমন্ত্রীকে কটাক্ষ ধনকড়ের

অন্যদিকে, ‘দিদি’ মমতা বন্দ্যোপাধ্যায়কেও মিছিল থেকে একহাত নেন সব্যসাচী দত্ত। তিনি বলেন, “যারা এই রাজ্যের প্রশাসন চালাচ্ছেন এবং সবসময় কুমিরের কান্না কাঁদেন, তাঁদের এই ঘটনায় দেখা যাচ্ছে না। এর জন্য আমরা খুবই লজ্জিত এবং দুঃখিত।” প্রসঙ্গত, লোকসভা ভোটের আগে অমিত শাহর রোড শো-র পরই বিদ্যাসাগর কলেজে তাণ্ডব চলে। কলেজের একটি ঘরে রাখা ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরের মূর্তি ভাঙচুর করা হয়। বিজেপির বিরুদ্ধে বিদ্যাসাগরের মূর্তি ভাঙার অভিযোগ করে তৃণমূল। সে সময় প্রতিবাদে রাস্তায় নামে তৃণমূল-বাম-কংগ্রেস সব পক্ষই। ফলে এদিনের সব্যসাচীর মন্তব্য মমতা সরকার তথা তৃণমূলকে লক্ষ্য করেই যে বলা সে বিষয়ে একমত রাজনৈতিক মহলের একাংশ।

Get the latest Bengali news and Politics news here. You can also read all the Politics news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Jnu vivekananda statue defaced protesting rally of bjp

Next Story
‘শোভন-বৈশাখীর সঙ্গে প্রথম থেকেই বিশেষ ঘনিষ্ঠতা ছিল না’sovan chatterjee, baisakhi banerjee, dilip ghosh, bjp
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com