scorecardresearch

বড় খবর

‘দেশের চেয়ে কুর্শি বড়?’ কাশ্মীর ইস্যুতে মমতার কাছে প্রশ্ন নাড্ডার

মমতাকে তাঁর প্রশ্ন, ‘দেশের থেকে কি ভোট ব্যাঙ্ক বড়? দেশের থেকে কি কুর্শি বড়? মমতার কাছে জানতে চাইছি কি ধরণের রাজনীতি চলছে?’

‘দেশের চেয়ে কুর্শি বড়?’ কাশ্মীর ইস্যুতে মমতার কাছে প্রশ্ন নাড্ডার
ইজেডসিসির সভায় বিজেপির সর্বভারতীয় কার্যকরী সভাপতি

৩৭০ ধারার সমর্থনের সভাতে মমতা বন্দ্য়োপাধ্য়ায়কে তোপ দাগলেন বিজেপির সর্বভারতীয় কার্যকরী সভাপতি জে পি নাড্ডা। বললেন, ভোট ব্য়াংকের রাজনীতি করছেন মমতা। বাদ গেলেন না কংগ্রেসের প্রাক্তন সর্বভারতীয় সভাপতি রাহুল গান্ধীও। রাহুল পাকিস্তানের হয়ে ওকালতি করছেন বলে কটাক্ষ করেন বিজেপির এই সর্বভারতীয় নেতা। তাঁর দাবি, ৩৭০ ও ৩৫-এ ধারা বাতিলের ফলে জম্মু-কাশ্মীরের গ্রামীণ ক্ষেত্রে উন্নয়নের জোয়ার তৈরি হয়েছে। সরাসরি টাকা পৌঁছে যাচ্ছে পঞ্চায়েতে।

কেন জম্মু ও কাশ্মীরে ৩৭০ ধারা তুলে নেওয়া হয়েছে? তারই বিস্তারিত পাঠ দিতে শুক্রবার সল্টলেকে ইজেডসিসিতে এক সভা করেন বিজেপির সর্বভারতীয় কার্য়করী সভাপতি জগতপ্রকাশ নাড্ডা। সেই সভায় কৈলীশ বিজয়বর্গীয়, অরবিন্দ মেনন, মুকুল রায়, দিলীপ ঘোষ, রাহুল সিনহা সহ রাজ্য় বিজেপির শীর্ষ নেতৃত্ব হাজির ছিলেন। উপত্যকায় রাজ্য়ের বিশেষ সুবিধা তুলে দেওয়া কতটা জরুরি ছিল তা নানা উদাহরণ দিয়ে তুলে ধরার চেষ্টা করেন গেরুয়া শিবিরের সর্বভারতীয় কার্যকরী সভাপতি।

আরও পড়ুন: বাংলায় এনআরসি হবেই, হিন্দুদের দেশ ছাড়তে হবে না: কৈলাশ বিজয়বর্গীয়

জেপি নাড্ডা বলেন, ‘ভারতের সংবিধানের ১০৪টি আইন জম্মু-কাশ্মীরে প্রযোজ্য় ছিল না। যার ফলে, সাধারণ মানুষ নানা ভাবে তাদের অধিকার থেকে বঞ্চিত ছিল। এখন তারা সেই সব অধিকার পাচ্ছেন। বিশেষ করে তপশিলি জাতি ও উপজাতিরা এবার রাজনীতি ও চাকরি ক্ষেত্রে বিশেষ সুবিধা পাবেন। পাবেন ন্য়ায্য় বিচার।’ বক্তব্য় রাখতে গিয়ে তিনি বলেন, ‘এই ধারা তুলে নেওয়ায় লাদাখের আদিবাসী মুসলিমরা খুব খুশী। ওরা এবার তপশিলি উপজাতির সংরক্ষণের আওতায় আসবে। রাজনীতির ক্ষেত্রে ৯টি আসন সংরক্ষণ হবে বিধানসভায়। লোকসভায় একটা আসন হবে। তথাকথিত প্রগতিশীলরা কিছু বলবেন? এতদিন দলিতরা সাফাই কর্মচারী ছাড়া কোনও চাকরি করতে পারতেন না। এবার তারাও সমস্ত চাকরির পরীক্ষায় বসতে পারবেন। দলিত ভাইদের ওপর অত্য়াচারের বিচার ছিল না।

আরও পড়ুন: টালা ব্রিজে বন্ধ বাস ও পণ্যবাহী যান চলাচল, ছুটবে শুধু ছোটো গাড়ি

রাহুল গান্ধীকে কটাক্ষ করলেও তার বক্তব্য়ে উঠে এসেছে প্রাক্তন প্রধানমন্ত্রী প্রয়াত রাজীব গান্ধীর নাম। জেপি নাড্ডার বক্তব্য়, ‘রাজীব গান্ধী বলেছিলেন সরাসরি পঞ্চায়েতে পৌঁছাবে উন্নয়নের টাকা। এখন সরাসরি হাজারো পঞ্চায়েতের কাছে পয়সা যাচ্ছে। সেখানে উন্নয়নের কাজ চলছে। পিডিপি, ন্য়াশনাল কনফারেন্স বা কংগ্রেস অংশ নেয়নি পঞ্চায়েত নির্বাচনে। ফারুক আব্দুল্লা, ওমর আব্দুল্লা, গোলাম নবি আজাদ, মুফতি মহম্মদ, মেহবুবা মুফতিরা এতদিন ভুল বুঝিয়েছে।’ রাহুল গান্ধী পাকিস্তানের হয়ে ওকালতি করছেন বলে মন্তব্য় করেন তিনি।

৩৭০ তুলে নেওয়ার ব্যাখ্যা দিতে গিয়ে একহাত নিয়েছেন তৃণমূ্ল কংগ্রেস নেত্রীকে। মমতাকে তাঁর প্রশ্ন, ‘দেশের থেকে কি ভোট ব্যাঙ্ক বড়? দেশের থেকে কি কুর্শি বড়?’ তিনি বলেন, ‘মমতার কাছে জানতে চাইছি কি ধরণের রাজনীতি চলছে? নাড্ডার দাবি, ৩৭০ নিয়ে মমতার দল কেন বিরোধ করেছে। জনতাকে কৈফিয়ত দিতে হবে। তৃণমূলের কার্যকর্তাদের কাছে জানতে চান। ওদের জবাব দেওয়ার ক্ষমতা নেই।’

আজ, শনিবার মহালয়ায় বিজেপির নিহত কর্মীদের উদ্দেশে তর্পণ কর্মসূচি করবে বিজেপি। ওই কর্মসূচিতে সামিল হবেন জেপি নাড্ডা।

Stay updated with the latest news headlines and all the latest Politics news download Indian Express Bengali App.

Web Title: Jp nadda criticise mamata banerjee on kashmir issue