বড় খবর

কর্নাটক ইস্যুতে ফের সুপ্রিম কোর্টে কংগ্রেস, বিকেলে আস্থা ভোট

কর্নাটক ইস্যুতে আবারও শীর্ষ আদালতে গেল কংগ্রেস। বিধানসভার প্রোটেম স্পিকার নিয়োগ ঘিরে এবার নতুন করে জটিলতা শুরু হল দক্ষিণের এই রাজ্যে।

supreme court, সুপ্রিম কোর্ট
গোরক্ষার নামে যে হত্যালীলা চলছে, তা ঠেকাতে রাজ্যগুলিকেই পদক্ষেপ করতে হবে বলে মঙ্গলবার জানালেন দেশের সর্বোচ্চ আদালত। ফাইল ছবি- ইন্ডিয়ান এক্সপ্রেস।

কর্নাটকের মুখ্যমন্ত্রীর চেয়ারে আগামী পাঁচ বছরের জন্য পাকাপাকি ভাবে কি বসছেন বি এস ইয়েদুরাপ্পা? এই প্রশ্নের উত্তর জানা যাবে আজই। সুপ্রিম কোর্টের নির্দেশে আজ বিকেল চারটেয় কর্নাটকে আস্থা ভোট, যেখানে সংখ্যাগরিষ্ঠতা প্রমাণ করতে হবে ইয়েদুরাপ্পাকে।

এর মধ্যেই কর্নাটক বিধানসভা নির্বাচন নিয়ে নতুন টানাপোড়েনের জেরে আবারও শীর্ষ আদালতের দ্বারস্থ হলো কংগ্রেস। বিষয়, বিধানসভার প্রোটেম স্পিকার নিয়োগ ঘিরে জটিলতা। বিজেপি বিধায়ক তথা প্রাক্তন অধ্যক্ষ কে জি বোপাইয়াকে প্রোটেম স্পিকার হিসেবে নিয়োগ করেছেন রাজ্যপাল ভজুভাই বালা। যা ঘিরেই শুরু হয়েছে চাপানউতোর। সকাল সাড়ে ১০টা নাগাদ এই মামলার শুনানি।

আরও পড়ুন, কর্নাটকের ঘটনায় অভিজ্ঞ কংগ্রেস-আরজেডি, গোয়া-বিহারে রাজ্যপালদের উপর চাপের রণকৌশল

কংগ্রেসের অভিযোগ, ২০১০ সালে অধ্যক্ষ থাকাকালীন ইয়েদুরাপ্পার বিরুদ্ধে সরব হওয়ায় ১১ জন বিজেপি বিধায়কের পদ খারিজ করেছিলেন বোপাইয়া। কংগ্রেসের আরও বক্তব্য, যে বিধায়কদের মধ্যে যিনি সবচেয়ে অভিজ্ঞ তাঁকেই প্রোটেম স্পিকার করা উচিত।

আরও পড়ুন, কর্নাটকের নতুন মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নিলেন ইয়েদুরাপ্পা

অন্যদিকে, গোটা আস্থা ভোটের প্রক্রিয়া ভিডিও-তে রেকর্ড করে রাখার জন্য সুপ্রিম কোর্টের কাছে আর্জি জানিয়েছে কংগ্রেস। কর্নাটকের রাজ্যপালের ভূমিকার প্রতিবাদ জানিয়ে গতকাল দেশ জুড়ে সেভ ডেমোক্র্যাসি ডে কর্মসূচি পালন করেছে কংগ্রেস নেতৃত্ব।

আরও পড়ুন, কাল কর্নাটকে বিকেল ৪টেয় আস্থা ভোট, জানাল সুপ্রিম কোর্ট

সর্বোচ্চ আদালতের আস্থা ভোটের এই নতুন সময় নির্ধারণের সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছে কংগ্রেস নেতৃত্ব। সুপ্রিম কোর্টের রায়কে স্বাগত জানিয়েছে বিজেপিও। কর্নাটকের বিজেপি নেতা শোভা করন্দলাজে বলেন, ‘‘আমরা আস্থা ভোটের জন্য তৈরি। সংখ্যাগরিষ্ঠতা প্রমাণ করবই।’’

Get the latest Bengali news and Politics news here. You can also read all the Politics news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Karnataka floor test supreme court congress jds bjp

Next Story
পঞ্চায়েত ভোটে হিংসায় নিহতদের পাশে রাজ্য সরকারCM Mamata Banerjee, মমতা বন্দ্যোপাধ্যায়
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com