scorecardresearch

বড় খবর

রাহুল আর পাকিস্তান এক সুরে কথা বলে: অমিত শাহ

কাশ্মীর ইস্যু আন্তর্জাতিক মঞ্চে তুলে ধরবার বিরোধিতা করে অমিত শাহ বলেন, “প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী সম্প্রতি রাষ্ট্রসংঘ থেকে ফিরেছেন, এবং সারা পৃথিবী তাঁর ৩৭০ ধারা রদের সিদ্ধান্তের পাশে দাঁড়িয়েছে।”

amit shah
কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী ও বিজেপি সভাপতি অমিত শাহ।
জম্মু কাশ্মীরে ৩৭০ ধারার আওতায় বিশেষ মর্যাদা রদ করার সিদ্ধান্তের প্রতিবাদে সরব কংগ্রেস নেতা রাহুল গান্ধী ও এনসিপি প্রধান শরদ পাওয়ারকে এক হাত নিলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। মহারাষ্ট্রের সোলাপুর ও সাংলিতে নির্বাচনী জনসভায় ভাষণ দিচ্ছিলেন তিনি।

রাহুল গান্ধী কাশ্মীরে “রক্ত নদী বয়ে যাচ্ছে” বলে যে অভিযোগ করেছিলেন, তার পরিপ্রেক্ষিতে অমিত শাহ বলেন, “একটি বুলেটও ছোড়া হয়নি।”

অমিত শাহ বলেন, “এরা দেশ ও পৃথিবী জুড়ে মিথ্যে প্রচার চালিয়ে যাচ্ছে সেই ৩৭০ ধারা রদের সময় থেকে, বলে যাচ্ছে এর ফলে সমস্যা তৈরি হবে।”

আরও পড়ুন, ২০২৪ সালের আগে বেছে বেছে অনুপ্রবেশকারীদের তাড়াব: শাহ

কংগ্রেস ও এনসিপি ভোটব্যাঙ্কের রাজনীতির জন্য এবং তোষণের জন্য ৩৭০ ধারা রদের বিরোধিতা করছে বলে অভিযোগ করেছেন অমিত শাহ।

অমিত শাহ বলেন, “আমি আপনাদের জিজ্ঞাসা করতে চাই যে সারা পৃথিবী যথন বলছে কাশ্মীর ভারতের অবিচ্ছেদ্য অঙ্গ তখন আপনারা তার বিরোধিতা করছেন কেন?  কারণ আপনারা ভোটব্যাঙ্কের, তোষণের রাজনীতি করতে চান। আমি কংগ্রেস নেতা রাহুল গান্ধী এবং এনসিপি প্রধান শারদরাওজি পাওয়ারকে প্রশ্ন করতে চাই, শারদরাওজি মহারাষ্ট্রের মানুষকে বলুন যে তিনি ৩৭০ ধারা রদের পক্ষে না বিপক্ষে?”

আগামী ২১ অক্টোবর মহারাষ্ট্রে বিধানসভা ভোটের আগে বিজেপির হয়ে প্রচার করছিলেন। তিনি দাবি করেন, কংগ্রেস-এনসিপি জোট ইতিমধ্যেই পরাজিত হয়েছে এবং মানুষের কাছে তিনি বিজেপি-সেনা জোটকে পুনর্নির্বাচনের আহ্বান জানান। পাওয়ারকে একহাত নিয়ে তিনি জিজ্ঞাসা করেন, পূর্ববর্তী কংগ্রেস-এনসিপি জোটের আমলে রাজ্যের মানুষদের জন্য তাঁরা কী করেছেন সে ব্যাপারে আলোকপাত করুন।

অমিত শাহ বলেন, “ফের প্রধানমন্ত্রী হবার পর মোদীজি সংসদে ঐতিহাসিক প্রস্তাব এনেছেন, কাশ্মীর থেকে ৩৭০ এব ৩৫এ ধারা রদ করে তিনি দারুন কাজ করেছেন… সর্দার বল্লভভাই প্যাটেলের স্বপ্ন আজ পূরণ হয়েছে।” সারা দুনিয়ার কাছে দেশের ভাবমূর্তি আরও শক্তিশালী করার জন্য প্রধানমন্ত্রীর প্রশংসা করে তিনি বলেন বিজেপির কাছে দেশের স্বার্থই প্রথম। এ ব্যাপারে জাতীয় স্বার্থের ব্যাপারে তাঁর দলের সঙ্গে কংগ্রেসের তফাতের কথা উল্লেখ করেন তিনি।

আরও পড়ুন, বিশ্লেষণ: নাগপুরে ঠিক কী কী বলেছেন আরএসএস প্রধান মোহন ভাগবত?

জাতীয় নিরাপত্তার উপর জোর দিয়ে তিনি বলেন, “১৯৭১ সালের যুদ্ধে পাকিস্তানকে হারানোর পর অটলবিহারী বাজপেয়ীই প্রথম ব্যক্তি যিনি প্রাক্তন প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধীকে অভিনন্দন জানান। তিনি বলেন, আমরা বিরোধী ছিলাম, কিন্তু আমাদের কাছে দলের স্বার্থের চেয়ে দেশের স্বার্থ অগ্রাধিকার পায়। কিন্তু আপনারা ৩৭০ ধারা রদ, সার্জিক্যাল স্ট্রাইক এবং বালাকোটে বিমানবাহিনীর হামলার বিরোধিতা করছেন।”

কাশ্মীর ইস্যু আন্তর্জাতিক মঞ্চে তুলে ধরবার বিরোধিতা করে অমিত শাহ বলেন, “প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী সম্প্রতি রাষ্ট্রসংঘ থেকে ফিরেছেন, এবং সারা পৃথিবী তাঁর ৩৭০ ধারা রদের সিদ্ধান্তের পাশে দাঁড়িয়েছে।” রাহুল গান্ধী এবং পাকিস্তানের তুলনা টেনে তিনি বলেন, “রাহুল গান্ধী সার্জিক্যাল স্ট্রাইকের প্রমাণ চেয়েছিলেন, পাকিস্তানও তাই চেয়েছিল। রাহুল গান্ধী এবং পাকিস্তান দুজনেই ৩৭০ ধারা রদের বিরোধিতা করেছে। আমি বুঝতে পারছি না কেন পাকিস্তান এবং রাহুল গান্ধী একই ভাবে কথা বলেন।”

Read the Full Story in English

Stay updated with the latest news headlines and all the latest Politics news download Indian Express Bengali App.

Web Title: Kashmir 370 rahul gandhi pakistan amit shah