scorecardresearch

জাতীয় পতাকা নিয়ে জোর টক্কর দলগুলোর, ‘হর ঘর তিরঙ্গা’র পালটা কর্মসূচি অন্যান্যদের

সরকারি এবং বেসরকারি প্রতিষ্ঠানে ৮০ লক্ষ জাতীয় পতাকা লাগানোর লক্ষ্যমাত্রা ধার্য করেছেন আপ নেতৃত্ব।

জাতীয় পতাকা নিয়ে জোর টক্কর দলগুলোর, ‘হর ঘর তিরঙ্গা’র পালটা কর্মসূচি অন্যান্যদের

স্বাধীনতা দিবসের আর এক সপ্তাহও হাতে নেই। তার মধ্যেই তিরঙ্গা রাজনীতিতে গতি এসেছে। বিজেপির ‘হর ঘর তিরঙ্গা’ কর্মসূচির সঙ্গে পাল্লা দিতে উঠেপড়ে লেগেছে অন্যান্য দলগুলো। আম আদমি পার্টি, কংগ্রেস, টিআরএস, বিএসপি, সমাজবাদী পার্টির মত দলগুলো প্রত্যেকেই স্বাধীনতা দিবসে পতাকা উত্তোলনের নিজস্ব কর্মসূচি ঘোষণা করেছে।

‘হর ঘর তিরঙ্গা’ কর্মসূচিতে ১৩ থেকে ১৫ আগস্ট তিন দিনের জন্য সারা দেশে ২০ কোটি জাতীয় পতাকা উত্তোলনের কর্মসূচি নিয়েছে বিজেপি। স্বাধীনতার পঁচাত্তরতম বর্ষপূর্তি উপলক্ষে এই প্রচার কর্মসূচি নেওয়া হয়েছে। বিজেপিকে অনুসরণ করে অন্যান্য দলগুলোও একইভাবে তিরঙ্গা প্রচারে নেমে পড়েছে। যেন একে অপরের সঙ্গে পাল্লা দিতে চাইছে।

মঙ্গলবারই দিল্লিতে আমা আদমি পার্টির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজিরওয়াল রাজধানী জুড়ে জাতীয় পতাকা উত্তোলনের কর্মসূচি ঘোষণা করেছেন। ইতিমধ্যে সেই প্রচারের অংশ হিসেবে দিল্লিতে ৫০০তম উঁচু জাতীয় পতাকা উত্তোলন করা হয়েছে। পাশাপাশি, ১৩ থেকে ১৫ আগস্ট পর্যন্ত বিভিন্ন বাসস্থান, সরকারি এবং বেসরকারি প্রতিষ্ঠানে ৮০ লক্ষ জাতীয় পতাকা লাগানোর লক্ষ্যমাত্রা ধার্য করেছেন আপ নেতৃত্ব।

আরও পড়ুন- কোভ্যাকসিন, কোভিশিল্ড নিয়েছেন? তাতেও কোরবেভ্যাক্সের বুস্টার নিতে পারবেন, জানাল স্বাস্থ্য মন্ত্রক

এই প্রসঙ্গে কেজরিওয়াল বলেছেন, ‘৭৫ তম স্বাধীনতা দিবসে আমাদের সকলকে প্রতিজ্ঞা করতে হবে যে ভারতকে বিশ্বের এক নম্বর দেশ করতে হবে। এমন বহু জাতি আছে, যাঁরা আমাদের পরে স্বাধীনতা অর্জন করেছে। কিন্তু, আমাদের জনগণের সমস্ত সম্ভাবনা এবং কঠোর পরিশ্রম সত্ত্বেও তারা আমাদের চেয়ে উন্নতি করেছে। তাই আমাদের এমন একটি ব্যবস্থা গড়ে তোলার অঙ্গীকার করতে হবে যেখানে বিনামূল্যে স্বাস্থ্য পরিষেবা পাওয়া যাবে। ১০০% নাগরিকের কর্মসংস্থানের মৌলিক অধিকার থাকবে।’

এই ইস্যুতে কংগ্রেস এবং বিজেপির তীব্র সমালোচনাও করেন কেজরিওয়াল। তিনি বলেন, ‘পরিবারবাদী ও বন্ধুবাদী রাজনীতির নির্মূল করা প্রয়োজন। একটি দল (কংগ্রেস) তার পরিবারের জন্য জনগণের অর্থ ব্যয় করে আর ক্ষমতা শোষণ করে। আর, অন্য একটি দল (বিজেপি) তার বন্ধুদের জন্য খরচ করে আর জনগণের টাকা লুঠ করে।’

Read full story in English

Stay updated with the latest news headlines and all the latest Politics news download Indian Express Bengali App.

Web Title: Less than a week to go for independence day