বড় খবর

মহারাষ্ট্রের সর্বসম্মত মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরে

‘যে তিন দল বিকল্প জোট গঠন করতে চলেছে তারা একে অপরের বিরুদ্ধে নির্বাচনে প্রতিদ্বন্দ্বীতা করেছে। জনাদেশ না থাকা সত্বেও পরস্পর হাত মেলাচ্ছে তারা। এই প্রক্রিয়া বন্ধ হওয়া উচিত।’ আদালতের দ্বারস্থ বিজেপি।

উদ্ধব ঠাকরে

আগামী পাঁচ বছরের জন্য মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী হচ্ছেন শিবসেনা প্রধান উদ্ধব ঠাকরে। বিকল্প জোটের তিন শরিক শিবলেনা, কংগ্রেস ও এনসিপি-র বৈঠকের পর সর্বসম্মতিক্রমে এই সিদ্ধান্ত হয়। শুক্রবার বৈঠক শেষে একথা জানান এনসিপি প্রধান শরদ পাওয়ার। জোট পাকা। যেকোনও সময়ই রাজ্যে সরকার গঠনের জন্য রাজ্যপালের কাছে আবেদন করতে পারে সেনা, এনসিপি ও কংগ্রেস নেতারা। আজ, শনিবার তিন দলের নেতৃত্ব একযোগে সাংবাদিকদের মুখোমুখি হবেন।

আগামী পাঁচ বছরের জন্য শিবসেনার নেতৃত্বেই সরকার গড়বে কংগ্রেস ও এনসিপি। পদ্ম শিবিরের মুখের গ্রাস কেড়ে নিয়েছে একদা জোটসঙ্গী সেনা শিবির। এই অবস্থায় নির্বাচন পরবর্তী জোটের বিরুদ্ধে সুপ্রিম কোর্টের দ্বারস্থ বিজেপি। তাদের আবেদনে বলা হয়েছে, ‘যে তিন দল বিকল্প জোট গঠন করতে চলেছে তারা একে অপরের বিরুদ্ধে নির্বাচনে প্রতিদ্বন্দ্বীতা করেছে। জনাদেশ না থাকা সত্বেও পরস্পর হাত মেলাচ্ছে তারা। এই প্রক্রিয়া বন্ধ হওয়া উচিত।’

তিন দলের জোটকে ‘সুবিধেবাদী’ বলে কটাক্ষ করলেন কেন্দ্রীয় মন্ত্রী তথা মহারাষ্ট্রের বিজেপি নেতা নিতিন গড়কড়ি। ‘বিকল্প’ জোট কতদিন স্থায়ী হবে তা নিয়েও সন্দেহ প্রকাশ করেন তিনি। সামনেই ঝাড়খণ্ড বিধানসভার ভোট। সখানেই প্রচারে গিয়ে নিতিন গড়কড়ি বলেন, ‘মহারাষ্ট্রের বিকল্প জোটের ভিত্তি সুবিধেবাদ। কেবলমাত্র বিজেপিকে ক্ষমতাচ্যূত করতেই এই জোট হয়েছে।’ শিবসেনা, কংগ্রেস ও এনসিপি জোটের সরকার কতদিন স্থায়ী হবে তা নিয়ে সন্দেহ প্রকাশ করে তিনি বলেন, ‘সন্দেহ রয়েছে এই জোট সরকার গঠনের পর ছয় মাস টিঁকতে পারবে কিনা।’ শুক্রবার সেনা বিধায়কদের বৈঠক হয় উদ্ধব ঠাকরের উপস্থিতিতে। সূত্রের খবর, বৈঠকে ‘বিকল্প’ সরকার গঠন নিশ্চিত বলে বিধায়কদের জানান শিবসেনা প্রধান।

আরও পড়ুন: রাজ্যপাল ‘মৌচাকে ঢিল’ মারায় হুল ফোটালেন ‘মৌমাছি’ চন্দ্রিমা

‘বিকল্প’ জোটের সরকার স্থায়ী না হলে ফের মহারাষ্ট্রের ক্ষমতায় ফেরার সম্ভাবনা খুলে যাবে গেরিয়া শিবিরের সামনে। সেই পরিস্থিতি তৈরি হলে শিবসেনার সাহায্যে কী রাজ্যে ক্ষমতায় ফিরবে বিজেপি? গড়কড়ির ইঙ্গিতপূর্ণ জবাব, ‘ক্রিকেট ও রাজনীতিতে যেকোনও কিছু হতে পারে।’ মুখ্যমন্ত্রীত্বের প্রশ্ন ভেঙেছে শিবসেনা-বিজেপি জোট। উদ্ধব ঠাকরে প্রকাশ্যে অমিত শাহের বিরুদ্ধে ‘প্রতিশ্রুতি খেলাপের’ অভিযোগ করেছেন। কেন্দ্রীয় মন্ত্রী বলেন, ‘আসন সংখ্যার নিরিখেই পদ নির্ধারিত হয়। এক্ষেত্রে বিজেপি বেশি আসন পেয়েছে। ফলে, মুখ্যমন্ত্রী পদ নিয়ে শিবসেনার দাবি দুর্ভাগ্যজনক।’

কেন্দ্রীয় মন্ত্রী তথা বিজেপি নেতা নিতিন গড়কড়ি।

এদিকে মহারাষ্ট্রে বিকল্প জোট গঠনের তোরজোর চরমে। বৃহস্পতিবারই কংগ্রেস প্রধান সোনিয়া গান্ধীর বাসভবনে বৈঠক করে কংগ্রেস ওয়ার্কিং কমিটি এবং এনসিপি। বৈঠক শেষে শিবসেনার সঙ্গে জোট গঠনে সবুজ ইঙ্গিতও দিয়েছেন সোনিয়া গান্ধী, এমনটাই জানা গিয়েছে। বৈঠকে উপস্থিত ছিলেন কংগ্রেস নেতা আহমেদ প্যাটেল, জয়রাম রমেশ ও মল্লিকার্জুন খাড়গে। এনসিপির তরফে বৈঠকে ছিলেন সুপ্রিয়া সুলে, প্রফুল প্যাটেল, অজিত পাওয়ার প্রমুখ। এদিকে, বৃহস্পতিবার গভীর রাতে শিবসেনা প্রধান উদ্ধব ঠাকরে এবং তাঁর বিধায়ক-পুত্র আদিত্য দক্ষিণ মুম্বাইয়ের এনসিপি প্রধান শরদ পাওয়ারের সঙ্গে তাঁর সিলভার ওকের বাসভবনে দেখা করেন। সেখানে উপস্থিত ছিলেন শিবসেনার মুখপাত্র এবং রাজ্যসভার সাংসদ সঞ্জয় রাউত।

Read the full story in English

Get the latest Bengali news and Politics news here. You can also read all the Politics news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Maharashtra govt formation bjp leader moves supreme court live updates

Next Story
সনিয়ার সবুজ সঙ্কেতে শিবসেনার সঙ্গে সরকার গঠতে প্রস্তুত কংগ্রেস-এনসিপি
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com