মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী পদে ইস্তফা ফড়নবীশের

মুখ্যমন্ত্রী পদ থেকে ইস্তফা দিলেন দেবেন্দ্র ফড়নবীশ। রাজভবনে গিয়ে পদত্যাগপত্র জমা দিয়েছেন ফড়নবীশ।

By:
Edited By: Souradip Samanta Mumbai  Updated: November 8, 2019, 04:59:29 PM

সরকার গঠন ঘিরে মহারাষ্ট্রে নাটকীয় মোড়। মুখ্যমন্ত্রী পদ থেকে ইস্তফা দিলেন দেবেন্দ্র ফড়নবীশ। রাজভবনে গিয়ে পদত্যাগপত্র জমা দিয়েছেন ফড়নবীশ। পদত্যাগ করার পর ফড়নবীশ বলেন, ‘‘মুখ্যমন্ত্রীর পদ ভাগাভাগি নিয়ে শিবসেনার সঙ্গে কোনও কথা হয়নি…ফোনে উদ্ধবের সঙ্গে কথা বলেছি। আলোচনা চালানোর চেষ্টা করেছি। কিন্তু কোনও সিদ্ধান্ত পৌঁছোতে পারিনি’’।

উল্লেখ্য, রাত পোহালেই শেষ হচ্ছে মহারাষ্ট্রে বর্তমান সরকারের মেয়াদ। কিন্তু বিধানসভা নির্বাচনের ২ সপ্তাহ পর এখনও জোট শরিক শিব সেনার সঙ্গে কোনওরকম সমঝোতার রাস্তা খুঁজে পেল না বিজেপি। ‘আড়াই বছরের জন্য মুখ্যমন্ত্রীর পদ দিতে চাইলে, তবেই আমায় ডাকবেন নচেৎ নয়’, বিজেপি নেতৃত্বকে একথা সাফ জানিয়ে দিয়েছেন শিবসেনা প্রধান উদ্ধব ঠাকরে। এর মধ্যে ঘর ভাঙার আশঙ্কায় দলের বিধায়কদের তিন তারা হোটেলে রেখেছেন ঠাকরেরা। শিবসেনার পাশাপাশি দলের সকল বিধায়কদের মুম্বই যেতে নির্দেশ দিয়েছে গেরুয়াবাহিনী।

আরও পড়ুন: ‘মহা’সংকট! ‘মুখ্যমন্ত্রীর পদ দিতে চাইলে, তবেই ডাকবেন, নচেৎ নয়’

সংবাদসংস্থা পিটিআই সূত্রে জানা যাচ্ছে, নিজেদের দাবিতে অনড় থেকে শিবসেনা সাংসদ সঞ্জয় রাউত বলেছেন, মুখ্যমন্ত্রীর পদ দেওয়ার ব্যাপারে সম্মত হলে তবেই আমাদের সঙ্গে যোগাযোগ করুক বিজেপি। রাউত এও বলেছেন যে, যেহেতু পুরনো সরকারের মেয়াদ শেষ হচ্ছে, তাই মুখ্যমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করা উচিত ফড়নবীশের। এদিকে, বিজেপি সূত্রে জানা গিয়েছে, মহারাষ্ট্রে সরকার গঠনে এই মুহূর্তে ২টি পথ খোলা রয়েছে তাদের জন্য। এক, আপস করে বিজেপি-সেনা সরকার গড়া, আর দুই, যদি এমন অচলাবস্থাই চলতে থাকে, তবে আগামী ১৫ দিনের জন্য ফড়নবীশের নেতৃত্বে কেয়ারটেকার সরকার চালানো হোক।

অন্যদিকে, বিজেপিকে দুষে এনসিপি-র মুখপাত্র নবাব মালিক বলেছেন, মহারাষ্ট্রে রাষ্ট্রপতি শাসন জারির পরিস্থিতির দিকে ঠেলে দিচ্ছে বিজেপি। তাঁর অভিযোগ, বিজেপি চাইছে নরেন্দ্র মোদী ও অমিত শাহের নেতৃত্বে সরকার চালাতে।

আরও পড়ুন: ‘দেশভাগ রুখতে নেতাজির ধর্মনিরপেক্ষতা অনুসরণ করুন’, বিজেপিকে বার্তা চন্দ্র বসুর

বৃহস্পতিবার রাজভবনে গিয়ে রাজ্যপালের সঙ্গে বৈঠক সারেন বিজেপি নেতারা।রাজ্যপালের সঙ্গে সাক্ষাতের পর সে রাজ্যের বিজেপি প্রধান চন্দ্রকান্ত পাটিল বলেন, ‘‘মহারাষ্ট্রের মানুষ চান বিজেপি ও শিবসেনা সরকার গড়ুক। রাজ্যপালকে গোটা পরিস্থিতি সম্পর্কে অবগত করেছি। এ পরিস্থিতি না বদলালে আইনত কোনও পদক্ষেপ করা যায় কিনা সে ব্যাপারে কথা হয়েছে। এরপর আমরা দলের শীর্ষ নেতৃত্বকে জানাব’’। এদিন বিজেপি নেতা নিতিন গড়করি বলেন, ‘‘শিবসেনার সঙ্গে আমরা আলোচনা চালাচ্ছি। ওদের সমর্থন নিয়েই মহারাষ্ট্রে সরকার গড়ব’’।

উল্লেখ্য, মহারাষ্ট্রের ৫০-৫০ ফর্মুলায় সরকার গঠনের দাবি জানিয়েছে শিব সেনা। যে দাবি ঘিরেই বিজেপির সঙ্গে শিবসেনার টানাপোড়েন চলছে। উল্লেখ্য, মহারাষ্ট্রে বিধানসভা নির্বাচনে ২৮৮টি আসনের মধ্যে বিজেপি পেয়েছে ১০৫টি আসন। শিবসেনা জিতেছে ৫৬টি আসনে। এনসিপি এবং কংগ্রেস পেয়েছে যথাক্রমে ৫৪ ও ৪৪টি আসন।

Read the full story in English

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the Politics News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Maharashtra govt formation updates devendra fadnavis uddhav thackeray bjp shiv sena

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement