বড় খবর
রবিবারই শুরু মহারণ! কেমন হচ্ছে IPL-এর আট ফ্র্যাঞ্চাইজির সেরা একাদশ, জানুন

সংসদে বিরোধীদের হইচই, বিজেপি সাংসদদের বিশেষ নির্দেশ মোদীর

বিরোধীদের আচরণে ভারতীয় সংসদের গুরুত্বহানি হচ্ছে বলে দাবি বিজেপির।

Maintain restraint Modis advice to BJP MPs amid opposition protests
দলীয় সাংসদদের নির্দেশ প্রধানমন্ত্রীর।

উত্তাল সংসদ। পেগাসাস ইস্যুতে লোকসভা ও রাজ্যসভায় প্রবল প্রতিরোধ গড়ে তুলছেন বিরোধী সাংসদরা। বিরোধীদের হইহট্টগোলে চলতি বাদল অধিবেশনে প্রায়ই মুলতুবি হয়ে যাচ্ছে সংসদের উভয় কক্ষ। অধিবেশন ব্যাহত হওয়ায় একে অপরকে দুষছে শাসক-বিরোধিরা। বিরোধীদের আচরণে ভারতীয় সংসদের গুরুত্বহানি হচ্ছে বলে দাবি বিজেপির। এই দাবিকে আরও পোক্ত করতে নিজের দলের সাসংসদেরই বিশেষ পরামর্শ দিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

রাজ্যসভা ও লোকসভার বিজেপি সাংসদদের প্রধানমন্ত্রী সংযত হওয়ার নির্দেশ দিয়েছেন। ভারতীয় সংসদের গড়িমা যাকে অক্ষুণ্ণ থাকে সেদিকেও নজর দেওয়ার কথা বলেছেন মোদী। সংসদীয় দলের বৈঠকে প্রধানমন্ত্রী দলীয় সাংসদদের এই পরামর্শ দিয়েছেন। বিরোধীদের হইচইকে ‘উস্কানিমূলক’ বলে জানিয়েছেন তিনি।

একই সঙ্গে চলতি অধিবেশনে বিরোধীদের ভূমিকার উল্লেখ করেছেন মোদী। বিরোধী দলের সাংসদদের সমালোচনাও শোনা গিয়েছে তাঁর মুখে। জানিয়েছেন সংসদীয় মন্ত্রী প্রহ্লাদ যোশী। বিরোদীদের ভূমিকা নিয়ে মোদী বলেছেন, ‘বিরোধীদের আচরণ ভারতীয় সংসদ. দেশবাসী, সংবিধান ও গণতন্ত্রের প্রতি অপমান।’

আরও পড়ুন- প্রাতঃরাশ বৈঠকে বিরোধী ঐক্যের ডাক দিলেন রাহুল গান্ধী, বৈঠকে কল্যাণ-মহুয়ারাও

পেগাসাস আড়ি পাতাকাণ্ডের আঁচ বাদল অধিবেশনের শুরু থেকেই সংসদের উভয় কক্ষেই পড়েছে। পেগাসাস আড়ি পাতায় কেন্দ্রের অনুমতি ছিল কি? থাকলে কাদের বিরুদ্ধে স্পাই ওয়্যার ব্যবহার করা হয়েছিল? তা জানতে চেয়ে সংসদের আলোচনার দাবি জানিয়েছে বিরোধী দলগুলো। এছাড়া, কৃষি আইন নিয়েও আলোচনার পক্ষে বিরোধিরা। তাদের নিশানায় মোদী সরকার। কিন্তু শাসক শিবির এই বিষয়ে সংসদে আলোচনায় রাজি নয়। গোটাটাই করোনা সহ বিভিন্ন ইস্যুতে আলোচনা ভেস্তে দিতে বিরোদীদের ‘ষড়যন্ত্র’ বলে দাবি করেছে গেরুয়া শিবির। এই পরিস্থিতিতে সরকারের বিরুদ্ধে তোপ দেগে লোকসভা-রাজ্যসভায় প্রবলভাবে সরব তৃণমূল, কংগ্রেসের নেতৃত্বাধীন ইউপিএ জোট ও বাম দলগুলো। কেন্দ্র বিরোধী স্লোগান তুলছে এসপি, বিএসপি, অকালী দল।

এই পরিস্থিতিতে ২০২৪-কে মাথায় রেখে বিরোধী জোট গঠনের উদ্যোগ নিতে দেখা গিয়েছে তৃণমূল নেত্রীকে। গত সপ্তাহের দিল্লি সফরে দফায় দফায় সোনিয়া গান্ধী, রাহুল সহ কংগ্রেসের বিভিন্ন শিবিরের একাধিক নেতার সঙ্গে দেখা করেছেন তিনি। বৈঠক করেছেন কেজরিওয়াল, কানিমোঝি সহ বিজেপি বিরোধী দলগুলোর নেতৃত্বের সঙ্গে। রাহুল গান্ধীও মঙ্গলবার বিরোধীদের জোটবদ্ধ হওয়ার ডাক দিয়েছেন। বিজেপির উপর চাপ বাড়াতে মক পার্লামেন্টের রণকৌশল সাজাচ্ছে বিরোধী দলগুলো।

Read in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Politics news here. You can also read all the Politics news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Maintain restraint modis advice to bjp mps amid opposition protests

Next Story
প্রাতঃরাশ বৈঠকে বিরোধী ঐক্যের ডাক দিলেন রাহুল গান্ধী, বৈঠকে কল্যাণ-মহুয়ারাও
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com