‘খেলা হবে নিয়ে গান বাঁধুন’, জাভেদ আখতারের কাছে আর্জি মমতার

বিরোধী জোটের নেতৃত্ব নিয়েই ইঙ্গিতপূর্ণ মন্তব্য করেছেন দেশের প্রখ্যাত এই গীতিকার।

বৈঠক শেষে মমতা বন্দ্যোপাদ্যায়, জাভেদ আখতার ও শাবানা আজমি।

২০১৪-কে সামনে রেখে দিল্লিতে বিজেপি বিরোধী জোট গঠনে জোর দৌত্য চালাচ্ছেন মমতা। সোনিয়া গান্ধী, রাহুলের সঙ্গে বৈঠক সেরেছেন বুধবার। কথা হয়েছে কংগ্রেসের অন্দরে দুই শিবিরের দুই নেতা আনন্দ শর্মী ও কমলনাথের সঙ্গেও। একফাঁকে কথার আদানপ্রদান হয়েছে অভিষের মনু সিংভির সঙ্গেও। এছাড়াও, আলোচনা হয়েছে, কেজরিওয়াল, কানিমোঝি সহ বিভিন্ন বিরোধী দলগুলোর নেতৃত্বের সঙ্গে। বিরোধী জোট গঠন তরান্বিত করতে শুধু রাজনীতিবিদই নন, সেই প্রক্রিয়ায় সাংস্কৃতিক কর্মীদেরকেও সামিল করতে তৎপর তৃণমূল সুপ্রিমো। সেই লক্ষ্যেই বৃহস্পতিবার গীতিকার গীতিকার জাভেদ আখতার ও তাঁর স্ত্রী তথা অভিনেত্রী শাবানা আজমির সঙ্গে সাক্ষাৎ করেন মমতা।

বৈঠক শেষে জাভেদ সাংবাদিকদের সামনে মুখ খোলেন। সে সময় খোশমেজাজেই দেখা যায় মমতা ও শাবানাকে। স্বাভাবিকভাবেই উঠে আসে বিরোধী জোটের প্রযোজনীয়তা ও নেতৃত্বের বিষয়টি। আগামী লোকসভায় কি বদল সম্ভব? জবাবে জাভেদ আখতার বলেন, “দেশে পরিবর্তন আনাটাই মৌলিক বিষয়। আমার বিশ্বাস ২০২৪-এ পরিবর্তন আসবেই। দেশের গণতান্ত্রিক পরিস্থিতি আরও উন্নত হবে। দেশের সার্বিক পরিস্থিতির পরিবর্তন হবে।”

আরও পড়ুন- গায়ক নাকি রাজনীতিবিদ-‘গভীরভাবে ভাবাচ্ছে আমাকে’, বাবুলের পোস্ট ঘিরে গুঞ্জন

বিজেপি বিরোধী জোটের নেতৃত্ব কে দেবেন? গত কয়েকদিন ধরেই এই প্রশ্নেই সরগরম রাজধানী। এ নিয়ে বুধবারই ইঙ্গিতপূর্ণ বার্তা দিয়েছেন তৃণমূল নেত্রী। গেরুয়া বিরোধী নেতৃত্বকে তাঁর বার্তা, ”নেতা নই, আমি ক্যাডার হয়ে কাজ করবো।” এর ২৪ ঘন্টা যেতে না যেতেই বিরোধী নেতৃত্ব প্রসঙ্গে মুখ খুলেছেন দেশের অন্যতম সেরা গীতিকার। তাঁর কথায়, ”কে নেতৃত্ব দেবেন সেটা গুরুত্বপূর্ণ নয়। পরিবর্তনটাই আসল।” তৃণমূল অবশ্য এখন থেকেই দেশের পরবর্তী প্রধানমন্ত্রী হিসাবে ‘দিদি’কে চাই বলে প্রচার শুরু করে দিয়েছে।

আরও পড়ুন- বিহারি গুন্ডা: লোকসভায় ক্ষোভ উগরে দিলেন বিজেপি সাংসদ, সরগরম অধিবেশন

‘খেলা হবে’। একুশের বিধানসভায় তৃণমূলের এই স্লোগান আপাতত ভারতজুড়ে জনপ্রিয়। লোকসভাতেও উঠেছে ‘খেলা হবে’ ধ্বনি। কিন্তু রাজনীতিতে ‘খেলা হবে’ গানের আদৌ কি তাৎপর্য রয়েছে? উত্তরে বর্ষীয়ান গীতিকার হাসতে হাসতে বলেন, ‘খেলা হবে খেল দেখিয়েছে কিনা এই নিয়ে কি আপনাদের এখনও সংশয় রয়েছে? এ নিয়ে প্রশ্ন থাকারই কথাই নয়।’

তখনই জাভেদ আখতারের কাছে শাবানাকে সঙ্গে নিয়ে এগিয়ে আসেন মমতা বন্দ্যোপাধ্যায়। সাংবাদিকদের সামনেই প্রখ্যাত গীতিকারকে ‘খেলা হবে’ নিয়ে একটা গান তৈরির আনুরোধ করেন মমতা। তখন তিন জনের মুখেই হাসি নজরে আসে। এরপরই বেরিয়ে যান জাভেদ আখতার ও শাবানা আজমি।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Politics news here. You can also read all the Politics news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Make khela hobe song mamtas appeal to javed khan

Next Story
রাজ্যসভার ভোটে লড়াইতে নেই বিজেপি, ঘোষণা শুভেন্দুর
Show comments