scorecardresearch

বড় খবর

জোট বেঁধে সারা দেশে বিজেপিকে একা করে দিন: মমতা

‘‘নাগরিকত্ব আইনের বিরুদ্ধে এই প্রতিবাদ জারি থাকবে। কাউকে তাড়ানোর অধিকার বিজেপির নেই’’।

mamata, মমতা
মমতা বন্দ্যোপাধ্যায়।

বিজেপির বিরুদ্ধে লড়তে দেশবাসীকে একজোট হওয়ার বার্তা দিলেন মমতা বন্দ্যোপাধ্যায়। নাগরিকত্ব আইনের প্রতিবাদে কলকাতা পেরিয়ে পুরুলিয়ায় সোমবার মিছিল শুরুর আগে বিজেপিকে নিশানা করে বাংলার মুখ্যমন্ত্রী বললেন, ‘‘এনআরসির নামে দেশ থেকে মানুষকে বিতাড়িত করার চক্রান্ত করছে বিজেপি। এই চক্রান্তের বিরুদ্ধে রুখে দাঁড়াতে সকলকে আহ্বান জানাচ্ছি। জোট বাঁধুন, তৈরি হন। সারা দেশে বিজেপিকে একা করে দিন’’।

আরও পড়ুন:  ‘দিদি আপনি ওপারে চলে যান’

উল্লেখ্য, উনিশের লোকসভা নির্বাচনের প্রাক্কালে মোদী সরকারকে হঠাতে বিরোধী ঐক্যের অন্যতম পুরোধা ছিলেন মমতা বন্দ্যোপাধ্যায়। যদিও শেষমেশ বিরোধী শক্তিকে হারিয়েই উনিশে দিল্লির মসনদে বসেন মোদী-শাহরা। এরপর এনআরসি ও সিএএ ইস্যুতে আবারও বিজেপির বিরুদ্ধে সকলকে একজোট হওয়ার বার্তা দিচ্ছেন মমতা বন্দ্যোপাধ্যায়। যে বিরোধী ঐক্যের ছবি ধরা পড়েছে রবিবার ঝাড়খণ্ডে। নবনির্বাচিত মুখ্যমন্ত্রী হেমন্ত সোরেনের শপথ অনুষ্ঠান ছিল কার্যত বিরোধী ঐক্যের মঞ্চ। এই প্রেক্ষিতে জনগণের উদ্দেশে মমতার এহেন বার্তা রাজনৈতিকভাবে তাৎপর্যপূর্ণ বলেই মনে করছে রাজনৈতিক মহলের একাংশ।

আরও পড়ুন: ‘রাতে মোদীর কাছে মুচলেকা দিয়ে রাজীব কুমারকে ছাড়িয়ে এনেছে তৃণমূল’

পুরুলিয়ায় এদিন মিছিল শুরুর আগে মমতা বলেন, ‘‘নাগরিকত্ব আইনের বিরুদ্ধে এই প্রতিবাদ জারি থাকব। এই আন্দোলন গণতন্ত্র রক্ষার আন্দোলন। কাউকে তাড়ানোর অধিকার বিজেপির নেই। দেশের সব জায়গায় এই আন্দোলন হচ্ছে। পড়ুয়ারাও আন্দোলনে শামিল হয়েছেন। তাই তাঁদের ভয় দেখানো হচ্ছে। দেশের স্বাধীনতা আজ বিপদের মুখে’’।

আরও পড়ুন: ‘এদেশে থাকলে বলতেই হবে ভারত মাতা কি জয়’, সাফ ঘোষণা মোদীর মন্ত্রীর

প্রসঙ্গত, নাগরিকত্ব আইনের বিরোধিতায় প্রথম থেকেই সোচ্চার তৃণমূল সুপ্রিমো। ৩ জানুয়ারি শিলিগুড়িতে একই ইস্যুতে পথে নামার কথা রয়েছে মুখ্যমন্ত্রীর। এর আগে কলকাতায় চারটি ও হাওড়া থেকে কলকাতার ডোরিনা ক্রসিং পর্যন্ত সিএএ-এনআরসি বিরোধী মিছিল করেছে রাজ্যের শাসক দল। দলনেত্রীর নির্দেশে প্রতিটা জেলা, বিধানসভা ও ব্লকে নাগরিকত্ব আইনের প্রতিবাদে পদযাত্রা হয়েছে। পাল্টা কলকাতা ও জেলায় জেলায় সিএএ-এর পক্ষে মিছিল করছে বিজেপি।

Stay updated with the latest news headlines and all the latest Politics news download Indian Express Bengali App.

Web Title: Mamata banerjee caa nrc protest rally purulia tmc bjp live updates