scorecardresearch

বড় খবর

ক্যাব-এনআরসি নিয়ে গণ আন্দোলনের ডাক মমতার, রবিবার থেকে রাজ্যজুড়ে পথে তৃণমূল

রবিবার, সোমবার, মঙ্গলবার ও বুধবার, টানা ৪ দিন কলকাতা-সহ রাজ্যের বিভিন্ন প্রান্তে প্রতিবাদ মিছিলের ডাক দিয়েছেন তৃণমূল সুপ্রিমো।

mamata, মমতা
মমতা বন্দ্যোপাধ্যায়।
নাগরিকত্ব সংশোধনী বিল-এনআরসির প্রতিবাদে এবার গণ আন্দোলনে নামছেন মমতা বন্দ্যোপাধ্যায়। রবিবার, সোমবার, মঙ্গলবার ও বুধবার, টানা ৪ দিন কলকাতা-সহ রাজ্যের বিভিন্ন প্রান্তে প্রতিবাদ মিছিলের ডাক দিলেন তৃণমূল সুপ্রিমো। দিঘায় এদিন মুখ্যমন্ত্রী ফের বলেন,‘‘নো এনআরসি, নো ক্যাব। আইন পাস হলেও আমাদের সরকার তা কার্যকর করবে না। সকলকে বলছি, ধর্ম-বর্ণ-জাতি নির্বিশেষে সকলে গণতান্ত্রিক পদ্ধতিতে প্রতিবাদ করুন। সব রাজ্যে গণ আন্দোলন করুন। বাংলাতেও গণ আন্দোলন গড়ে তুলুন’’।

এ প্রসঙ্গে দিঘায় শুক্রবার মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, ‘‘আগামী সোমবার আমরা মিছিল করব। আম্বেদকরের মূর্তির সামনে দুপুর ১টায় জমায়েত করব। এরপর গান্ধী মূর্তির পাদদেশ থেকে জোড়াসাঁকো ঠাকুরবাড়ি পর্যন্ত মিছিল করব। মঙ্গলবার দক্ষিণ কলকাতায় মিছিল করা হবে। সেদিন যাদবপুর ৮বি থেকে ১টায় মিছিল শুরু হবে। মিছিল যাবে গান্ধী মূর্তির পাদদেশ পর্যন্ত। বুধবারও আমরা মিছিল করব। কোথায় করব পরে জানাব। আগামী রবিবার জেলায় জেলায় সব ধর্ম-বর্ণের মানুষকে সঙ্গে নিয়ে শান্তিপূর্ণভাবে মিছিল করবে তৃণমূল। ব্লকে ব্লকে মিছিল করা হবে’’।

আরও পড়ুন: ‘মমতা না করলেও কেন্দ্রই বাংলায় নাগরিকত্ব সংশোধনী আইন জারি করবে’

ক্যাব-এনআরসি ইস্যুতে মোদী সরকারকে বিঁধে মমতা বলেন, ‘‘ক্যাব-এনআরসি নিয়ে অনেক বুঝিয়েছি। বেড়ালের গলায় ঘণ্টা বাজিয়ে বোঝানোর চেষ্টা করেছি। কতবার বলেছি, আগুন নিয়ে খেলতে যেয়ো না, শোনেনি। আসাম, মেঘালয়, ত্রিপুরা-সহ সব রাজ্যের আলাদা আবেগ রয়েছে। গায়ের জোরে বলছে ক্যাব-এনআরসি করবে। আমরা করতে দেব না। যে বিজেপি করবে, তাকেই শুধু নাগরিকত্ব দেওয়া হবে? বাকিদের না? আসামে আগুন জ্বলছে দেখুন, কী অত্যাচার চলছে! বাংলাদেশের সঙ্গে সম্পর্ক কোথায় দাঁড়িয়ে আজ!’’ বিজেপিকে আক্রমণ করে মমতা আরও বলেন, ‘‘বিজেপি এখন ওয়াশিং মেশিন। বিজেপিতে গেলে সাফ, না হলে জেলে’’।

আরও পড়ুন: সুপ্রিম কোর্টে মহুয়া মৈত্র, ক্যাবকে চ্যালেঞ্জ করে মামলা তৃণমূল সাংসদের

বিজেপিকে নিশানা করে এদিন মমতা আরও বলেন, ‘‘সাম্প্রদায়িকতার রং নিয়ে খেলছে বিজেপি। দেশজুড়ে অস্থিরতা চলছে। দেশের অর্থনীতি কালো মেঘে ছেয়ে গিয়েছে। বেকারত্ব বাড়ছে, দারিদ্রতা বাড়ছে। একটা সরকারের কাজ মানুষের উন্নয়ন করা। আমরা দেনা শোধ করেও সামাজিক কর্মসূচী যাতে ভাল করে চলে, সেদিকে খেয়াল রাখি। আমরা কাজ দিয়ে তা প্রমাণ করেছি’’।

উল্লেখ্য, এনআরসি-ক্যাব ইস্যুতে প্রথম থেকেই তীব্র বিরোধিতা জানিয়ে আসছে মমতা বাহিনী। এর আগে কলকাতার রাজপথে প্রতিবাদ মিছিলেও হেঁটেছেন মমতা বন্দ্যোপাধ্যায়। এনআরসি-ক্যাব ইস্যুকে হাতিয়ার করেই সদ্যসমাপ্ত বাংলার ৩ কেন্দ্রে উপনির্বাচনে জয়ের হাসি হেসেছে ঘাসফুল শিবির, এমনটাই ব্যাখ্যা রাজনৈতিক মহলের একাংশের। সেই প্রেক্ষিতে ক্যাব-এনআরসি ইস্যুতে যেভাবে গণ আন্দোলনের ডাক দিলেন মমতা, তা রাজনৈতিকভাবে তাৎপর্যপূর্ণ বলেই মনে করা হচ্ছে।

Stay updated with the latest news headlines and all the latest Politics news download Indian Express Bengali App.

Web Title: Mamata banerjee nrc cab protest west bengal tmc