scorecardresearch

বড় খবর

সুপ্রিম কোর্টে মহুয়া মৈত্র, ক্যাবকে চ্যালেঞ্জ করে মামলা তৃণমূল সাংসদের

ক্যাবের বৈধতাকে চ্যালেঞ্জ জানিয়ে সুপ্রিম কোর্টে মামলা করলেন তৃণমূল সাংসদ মহুয়া মৈত্র।

সুপ্রিম কোর্টে মহুয়া মৈত্র, ক্যাবকে চ্যালেঞ্জ করে মামলা তৃণমূল সাংসদের
তৃণমূল সাংসদ মহুয়া মৈত্র। ছবি: ইন্ডিয়ান এক্সপ্রেস।

নাগরিকত্ব সংশোধনী আইনের বিরুদ্ধে এবার সুপ্রিম কোর্টের দ্বারস্থ হলেন তৃণমূল সাংসদ মহুয়া মৈত্র। ক্যাবের বৈধতাকে চ্যালেঞ্জ জানিয়ে সুপ্রিম কোর্টে মামলা দায়ের করলেন মহুয়া মৈত্র, এমনটাই খবর। আজ দ্রুত মামলার শুনানির আর্জি খারিজ হয়েছে বলে জানা যাচ্ছে।

প্রসঙ্গত, নাগরিকত্ব সংশোধনী বিলের তীব্র বিরোধিতা জানিয়ে প্রথম থেকেই সরব হয়ে আসছে তৃণমূল। নাগরিকত্ব সংশোধনী বিলের বিরোধিতা জানিয়ে লাগাতার সোচ্চার হচ্ছেন তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়ও। কোনওভাবেই বাংলায় ক্যাব ও এনআরসি করা হবে না বলে বারংবার আওয়াজ তুলেছেন মমতা। এমনকী, লোকসভা ও রাজ্যসভায় ক্যাব পাসের সময়ও প্রথম সারিতে থেকে বিরোধিতা জানিয়েছে তৃণমূল। ক’দিন আগে বাংলার তিন কেন্দ্রে উপনির্বাচনে এনআরসি ও ক্যাবকেই হাতিয়ার করে জয়ের হাসি হেসেছে ঘাসফুল শিবির, এমনটাই ব্যাখ্যা রাজনৈতিক মহলের একাংশের। সেই প্রেক্ষিতে মহুয়া মৈত্রের ক্যাব মামলা রাজনৈতিক দিক থেকে তাৎপর্যপূর্ণ বলেই মনে করা হচ্ছে।

আরও পড়ুন: ক্যাব-এনআরসি নিয়ে গণ আন্দোলনের ডাক মমতার, রবিবার থেকে রাজ্যজুড়ে পথে তৃণমূল

আরও পড়ুন: পিকের পরিবর্তন? নীতীশকে ছেড়ে কি এবার মমতার সঙ্গেই ভোটগুরু?

উল্লেখ্য, নাগরিকত্ব সংশোধনী বিলকে চ্যালেঞ্জ করে প্রথম সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছে ইন্ডিয়ান ইউনিয়ন মুসলিম লিগ (আইইউএমএল)। এই বিল দেশের সংবিধানের মৌলিক অধিকার খর্ব করেছে, এই অভিযোগ জানিয়ে আদালতের দ্বারস্থ হয়েছে তারা। ইন্ডিয়ান ইউনিয়ন মুসলিম লিগের তরফে শীর্ষ আদালতে পিটিশন জমা দিয়েছেন সাংসদ তথা সদস্য পি কে কুনালিকুট্টি, ই টি মহম্মদ বাশির, আবদুল ওয়াহাব এবং কে নাভাস কানি।

এদিকে, নাগরিকত্ব সংশোধনী বিল ঘিরে বিক্ষোভের আগুনে জ্বলছে আসাম-সহ উত্তর-পূর্বের রাজ্যগুলি। বৃহস্পতিবার আসামে ক্যাব বিক্ষোভে ২ জনের মৃত্যু হয়েছে বলে জানা যাচ্ছে। পুলিশের গুলিতে আরও ২০ জন জখম হয়েছে বলে খবর। সেখানে সেনা পাঠানো হয়েছে। আসামের পাশাপাশি ত্রিপুরা, মেঘালয়েও ছড়িয়েছে ক্যাব বিরোধিতার উত্তাপ।

Read the full story in English

Stay updated with the latest news headlines and all the latest Politics news download Indian Express Bengali App.

Web Title: Tmc mp mahua moitra moves sc cab