scorecardresearch

বড় খবর

বাংলা ফেট্টিবাজদের জায়গা নয়, কোনও এনআরসি হবে না: মমতা

‘‘কোনও এনআরসি হবে না। কোনও বিভাজন হবে না। কাউকে দেশ থেকে তাড়ানো চলবে না। এনআরসি আর ক্যাব মুদ্রার এপিঠ-ওপিঠ’’।

mamata banerjee, মমতা বন্দ্যোপাধ্যায়
মমতা বন্দ্যোপাধ্যায়।

এনআরসি ও নাগরিকত্ব সংশোধনী বিলের বিরোধিতায় আবারও গর্জে উঠলেন মমতা বন্দ্যোপাধ্যায়। লোকসভায় নাগরিকত্ব সংশোধনী বিল পাসের দিনই বাংলার মুখ্যমন্ত্রীর হুঙ্কার, ‘‘কোনও এনআরসি হবে না। কোনও বিভাজন হবে না। কাউকে দেশ থেকে তাড়ানো চলবে না। এনআরসি আর ক্যাব মুদ্রার এপিঠ-ওপিঠ’’। লোকসভায় যখন হই হট্টগোলের মধ্যে নাগরিকত্ব সংশোধনী বিল পাস হয়েছে, ঠিক সেই মুহূর্তে খড়গপুরের মাটিতে দাঁড়িয়ে এর বিরোধিতায় আওয়াজ তুললেন তৃণমূল সুপ্রিমো।

ঠিক কী বললেন মমতা বন্দ্যোপাধ্যায়?
সোমবার খড়গপুরের সভায় মুখ্যমন্ত্রী বলেন, ‘‘কোনও এনআরসি হবে না। কোনও বিভাজন হবে না। কাউকে দেশ থেকে তাড়ানো চলবে না। এনআরসি আর ক্যাব মুদ্রার এপিঠ-ওপিঠ। আসামে এনআরসির নাম করে লক্ষাধিক হিন্দু ভারতীয়র নাম বাদ পড়েছে। জনতাকে ভাগাভাগি করবেন না। দেশ ভাগ করবেন না’’। এরপর বিজেপিকে নাম না করে মমতার আক্রমণ, ‘‘যারা দেশ ভাগ করতে চায়, সেই ফেট্টিবাজদের জায়গা বাংলা নয়। এনআরসি , ক্যাব নিয়ে ভয় পাবেন না। আমরা আছি। আমরা থাকাকলীন কারও ক্ষমতা নেই, আপনাদাদের উপর কেউ জোর করে কিছু চাপাবে’’। ‘এনআরসি আতঙ্কে বাংলায় মৃত্যু’র প্রসঙ্গে মমতা বলেন, ‘‘ ফেট্টিবাজদের কথায় দু:খ পেয়ে যাঁরা মারা যান, তাঁদের পরিবারের জন্য দু:খ হয়’’।

আরও পড়ুন: রাস্তায় দাঁড়িয়ে এনআরসি সমর্থন করব, সকলকে নাগরিকত্ব দিন: মমতা

উল্লেখ্য, কিছুদিন আগে উপনির্বাচনে এনআরসি ইস্যুকে হাতিয়ার করেই বিজেপি রাজ্য সভাপতি দিলীপ ঘোষের গড়ে জয়ের হাসি হেসেছে মমতা বাহিনী, এমনটাই ব্যাখ্যা রাজনৈতিক মহলের একাংশের। সেই জয়ের পর এদিন খড়গপুরে গিয়ে যেভাবে এনআরসি ও ক্যাব বিরোধিতায় সরব হলেন মমতা তা রাজনৈতিক ভাবে তাৎপর্যপূর্ণ বলেই মনে করছেন বঙ্গ রাজনীতির কারবারিরা।

Stay updated with the latest news headlines and all the latest Politics news download Indian Express Bengali App.

Web Title: Mamata banerjee nrc cab west bengal