Mamata Banerjee Protest Live: ‘ওরা আরএসএস করলে আমি জয়হিন্দ বাহিনী তৈরি করবো’: মমতা

Mamata Banerjee Protest Against Poll Violence Live Updates: দলের অবস্থান কর্মসূচিতে যোগ দিতেই নৈহাটি পৌঁছলেন মমতা বন্দ্যোপাধ্যায়। মঞ্চ থেকেই মুকুল রায়, অর্জুন সিংদের নিশানা করলেন তৃণমূল নেত্রী।

By: Kolkata  May 30, 2019, 6:59:40 PM

Mamata Banerjee Protest Today in Naihati Live Updates:
নৈহাটি এলাকায় ঘরছাড়াদের ঘরে ফেরাতে তৃণমূল কংগ্রেসের অবস্থান বিক্ষোভে সামিল হয়ে রণংদেহী মূর্তি ধারণ করলেন রাজ্যের মুখ্যমন্ত্রী তথা তৃণমূল সুপ্রিমো মমতা বন্দোপাধ্যায়। একদিকে যেমন নাম না করে তৃণমূল ছেড়ে বিজেপিতে যোগ দেওয়া মুকুল-অর্জুনদের তুলোধোনা করলেন একদা দলনেত্রী, তেমনই নির্বাচন কমিশনের নিয়ন্ত্রণাধীন পুলিশের নিষ্ক্রিয়তা নিয়েও জঙ্গি মেজাজে সরব হলেন মমতা।

আরও পড়ুন একটু পরেই মোদীর শপথ গ্রহণ অনুষ্ঠান

প্রসঙ্গত, শেষ মুহূর্তে নরেন্দ্র মোদীর শপথ গ্রহণ অনুষ্ঠানে যাওয়া নিয়ে সিদ্ধান্ত বদল করলেন মমতা বন্দ্যোপাধ্যায়। নির্বাচনের পর রাজনৈতিক হিংসার জেরে পশ্চিমবঙ্গে ৫৪ জনের মৃত্যু হয়েছে বলে দাবি করছে বিজেপি এবং সেই মর্মে সংবাদমাধ্যমে খবরও প্রচার করা হচ্ছে। কিন্তু এই তথ্য সঠিক নয়। আর এর প্রতিবাদেই মোদীর শপথ গ্রহণে অনুপস্থিত থাকার সিদ্ধান্ত নিয়েছেন বাংলার মুখ্যমন্ত্রী। রধানমন্ত্রীর শপথ গ্রহণ অনুষ্ঠানকে ‘গণতন্ত্রের মহৎ উদযাপন’ আখ্যা দিয়ে মমতা বলেন, এই অনুষ্ঠানকে অপব্যবহার করে রাজনৈতিক ফসল তোলা উচিত না। নিজের এই সিদ্ধান্ত বদলের কথা বুধবার টুইট করে জানান মমতা বন্দ্যোপাধ্যায়। উল্লেখ্য, মঙ্গলবার নবান্নে মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়েছিলেন, সাংবিধানিক সৌজন্য মেনেই একজন মুখ্যমন্ত্রী হিসেবে নরেন্দ্র মোদীর শপথ গ্রহণ অনুষ্ঠানে যাবেন। তিনি এও জানিয়েছিলেন যে, এ ব্যাপারে কয়েকজন মুখ্যমন্ত্রীর সঙ্গেও তাঁর কথা হয়েছে।

Live Blog

আজ নৈহাটিতে অবস্থান বিক্ষোভে মমতা বন্দ্যোপাধ্যায়। এ সংক্রান্ত সব খবরের আপডেট রইল এখানে, Follow the Live Updates here:

18:48 (IST)30 May 19
ঘরছাড়াদের ঘরে ফেরাতে মমতার জঙ্গি বক্তৃতার সাক্ষী রইল নৈহাটি

এক ঝলকে জেনে নিন মমতার এদিনের বক্তৃতার সারাংশ:

* ৪০০ এফআইআর দায়ের হয়েছে, তবু পুলিশ ব্যবস্থা নেয়নি। আমি এর বিরুদ্ধে ব্যবস্থা নেব । কাল থেকে পুলিশ রাজ্যের অধীন। ডিজিকে বলছি ব্যবস্থা নিতে। অনেকেই টাকা নিয়েছে। গুণ্ডামি, বোমের ব্যবসা চলছে, যেন দাতাকর্ণ বিজেপি! এরপর একটি অত্যাচার হলেও ডিজির কাছে হিসেব বুঝে নেবো।

* বড়, মেজ এবং ছোট গদ্দারদের এক বন্ধনীতে রেখে আক্রমণ হেনেছেন মমতা।

* কাঁচরাপাড়া থেকে কাঁচরা হটানোর জন্য ব্যারাকপুর লোকসভা কেন্দ্রে ১৪ তারিখ মিটিং করতে আসবো। ৪টে নাগাদ বীজপুরে ঢু মারবো। কাকিনাড়া, ব্যারাকপুর, বীজপুর, জগদ্দলেও প্রায়শয়ই ঢুঁ মারবো। আমডাঙ্গাটা তোমরা (দলীয় সংগঠন) দেখে নেবে।

* ওরা আরএসএস করলে আমি জয়হিন্দ বাহিনী তৈরী করবো।

* ব্লকে ব্লকে জয়হিন্দ বাহিনী তৈরী করুন। ব্যারাকপুর থেকেই শুরু করুন। আর বঙ্গজননী কমিটি গঠন করুন। ৫০০ ব্লকে এই বাহিনী কাজ করবে। পুরুষরা সাদা পাজামা-পাঞ্জাবী পরবে এবং গঙ্গা যমুনা পাড়ের শাড়ী পরবেন মহিলারা।

* বিজেপি শপথের আগেই তোমাদের বিনাশ শুরু।

এক্সপ্রেস ফোটো শশী ঘোষ
এক্সপ্রেস ফোটো- শশী ঘোষ
17:59 (IST)30 May 19
মঞ্চে উপস্থিত ছিলেন মদন মিত্র। এক্সপ্রেস ফোটো- শশী ঘোষ

ভাটপাড়া উপনির্বাচনে এদিন মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে আছেন তাঁর বিশ্বস্ত সৈনিক মদন মিত্র।  উল্লেখ্য, ভাটপাড়া উপনির্বাচনে অর্জুন পুত্র পবন সিংয়ের কাছে পরাজিত হন তিনি।

17:41 (IST)30 May 19
নৈহাটি থেকে সরাসরি মমতা বন্দ্যোপাধ্যায়

17:40 (IST)30 May 19
নাম না নিয়ে মুকুল অর্জুনকে নিশানা করলেন মমতা

নৈহাটির অবস্থান বিক্ষোভের মঞ্চ থেকে বিজেপকে তোপ দাগলেন মমতা। মঞ্চ থেকে বলেন," আমি ধর্ম জাতপাত নিয়ে রাজনীতি করি না। নাম না নিয়ে মুকুল রায়, অর্জুন সিংয়ের বিরুদ্ধে বলেন, নির্বাচন নিয়ে দুটো 'গদ্দারের' নেতৃত্বে কয়েকজন 'গদ্দার' এসব দাঙ্গা করেছে। বিজেপির মতো পার্টিকে আমি ঘৃণা করি। ব্যারাকপুরের থেকে দীনেশ ত্রিবেদীর সিট আমি আবার আমি ছিনিয়ে নেব"।

17:13 (IST)30 May 19
নৈহাটির মঞ্চে দীনেশ ত্রিবেদী। এক্সপ্রেস ফোটো- শশী ঘোষ

এবারের লোকসভা ভোটে ব্যারাকপুরের বিজেপি প্রার্থী অর্জুন সিংয়ের বিরুদ্ধে দাঁড়িয়েছিলেন তৃণমূলের নেতা দীনেশ ত্রিবেদী। অর্জুনের কাছে পরাজিত হলেও তৃণমূল নেত্রীর সঙ্গেই আছেন, এদিন মঞ্চে উপস্থিত থেকে সেই বার্তাই দিলেন তিনি। 

17:07 (IST)30 May 19
কিছুক্ষণের মধ্যেই নৈহাটি পৌঁছাচ্ছেন তৃণমূল নেত্রী
16:41 (IST)30 May 19
নৈহাটির মঞ্চে জ্যোতিপ্রিয়, সুজিত বসু। এক্সপ্রেস ফোটো- শশী ঘোষ

দলেই আছেন, মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গেই আছেন তা বোঝাতেই তৃণমূল নেত্রীর অবস্থান বিক্ষোভে সামিল হলেন খাদ্যমন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিক এবং বিধাননগরের বিধায়ক সুজিত বসু।

16:29 (IST)30 May 19
নৈহাটিতে মমতার অবস্থান বিক্ষোভ মঞ্চে এলেন ব্রাত্য। এক্সপ্রেস ফোটো- শশী ঘোষ

ঘরছাড়াদের ঘরে ফেরাতে মমতা বন্দ্যোপাধ্যায়ের অবস্থান বিক্ষোভ মঞ্চে এলেন ব্রাত্য বসু।  

14:50 (IST)30 May 19
নেমপ্লেট পড়ে থাকলেও, চেয়ারম্যান নেই

মমতা বন্দ্যোপাধ্যায়ের অবস্থান বিক্ষোভ ঘিরে শিকেয় উঠেছে নৈহাটি পুরসভার কাজকর্ম। পৌরপ্রধানের চেয়ার ফাঁকা থাকলেও তাঁর ঘর পাহারা দিচ্ছেন তাঁর দলের কর্মীরা। ইতিমধ্যেই ঘরে লাগানো হয়েছে শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায়ের ছবি। প্রসঙ্গত গতকাল এই ঘরেই হামলা চালায় বিজেপি কর্মীরা। নেই পৌরপ্রধান, বন্ধ নৈহাটি পুরসভার কাজ। পৌরপ্রধানের ঘরে রাখা হল শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায়ের ছবি। এক্সপ্রেস ফোটো- শশী ঘোষ

14:26 (IST)30 May 19
অর্জুন সিংয়ের বিরুদ্ধে ভয়ানক অভিযোগ তৃণমূল কর্মীদের

ভাটপাড়া উপনির্বাচন ঘিরে দফায় দফায় চলেছে বিক্ষোভ, বোমাবাজি গুলিতে অশান্ত হয়েছে এলাকা।  তৃণমূল কর্মীদের অভিযোগ ভোট মিটতেই বিজেপির স্থানীয় কিছু নেতা  অর্জুন সিংয়ের নির্দেশে তৃণমূল কর্মীদের বাড়িতে হানা দিয়ে ঘরছাড়া করে তাঁদের। তৃণমূল কর্মী রতন হালদার কি বললেন অর্জুন সিংয়ের বিরুদ্ধে? 

14:08 (IST)30 May 19
বিজেপি পতাকা নামিয়ে ওড়ানো হল তৃণমূলের পতাকা, এক্সপ্রেস ফোটো- শশী ঘোষ

ঘরছাড়াদের ঘর ফিরিয়ে দিতে নৈহাটি পুরসভার সামনে অবস্থান বিক্ষোভে বসবেন মমতা বন্দ্যোপাধ্যায়। সেই উপলক্ষে বিজেপির দলীয় পতাকা খুলে তৃণমূলের পতাকা লাগালেন তৃণমূলের দলীয় কর্মীরা। এদিন মমতার সমর্থনে জড়ো হন বহু কর্মী সমর্থকেরা।

13:51 (IST)30 May 19
"ঘরে ঢুকে প্রথমে লুটপাট, ভাঙচুর, শেষে জ্বালিয়ে দেওয়া হল ঘর", জীবন হাতে করে বেরিয়ে এসেছেন বহু পরিবার

ভোট মিটলেও ঝামেলা অব্যাহত ভাটপাড়া উপনির্বাচন ঘিরে। লুটপাট-ভাঙচুর চালিয়ে আগুন ধরিয়ে দেওয়া হয় সংখ্যালঘুদের বাড়িতে, গৃহহারা পরিবাররা কী বললেন? 

13:32 (IST)30 May 19
ভোটের আগুনে পুড়েছে বাড়ি, মমতাকে জানাবেন গৃহহারা তামান্না

লোকসভা নির্বাচনকে কেন্দ্র করে দফায় দফায় উত্তপ্ত হয় বাংলা। শাসক-বিরোধী কোন্দলে কার্যত গৃহহারা হয়েছেন বহু পরিবার। এদিকে সেই ঘরছাড়াদের ঘরে ফেরাতেই আজ নৈহাটিতে অবস্থান কর্মসূচি তৃণমূলের। মমতা বন্দ্যোপাধ্যায়কে নিজেদের কথা জানাতে এসেছেন গৃহহারা তামান্না। 

13:18 (IST)30 May 19
নৈহাটিতে মমতার পাশে খাদ্যমন্ত্রী, এক্সপ্রেস ফোটো শশী ঘোষ

নৈহাটিতে মমতার অবস্থান বিক্ষোভে আসলেন রাজ্যের খাদ্যমন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিক

12:52 (IST)30 May 19
আজ নৈহাটিতে মমতা

বৃহস্পতিবার দুপুরে নৈহাটি পুরসভার সামনে তৃণমূলের অবস্থান কর্মসূচি। দলের অবস্থান কর্মসূচিতে যোগ দিতেই আজ নৈহাটিতে যাচ্ছেন মমতা। প্রসঙ্গত, ভাটপাড়ায় উপনির্বাচন ঘিরে অশান্ত হয়ে ওঠে এলাকা। বহু ঘরবাড়ি ভাঙচুর করা হয় বলে অভিযোগ উঠেছে। বহু মানুষই নির্বাচনের পর থেকে ঘরছাড়া। সেই ঘরছাড়াদের ঘরে ফেরাতেই আজ নৈহাটিতে অবস্থান কর্মসূচি তৃণমূলের।

মমতার অবস্থান বিক্ষোভ লাইভ আপডেটস: মোদীর শপথ অনুষ্ঠানে মমতার না যাওয়া প্রসঙ্গে মমতা সেনাপতি তথা বিজেপি নেতা মুকুল রায় বলেন, ‘‘সিঙ্গুর-নন্দীগ্রাম আন্দোলনে যাঁরা নিহত হয়েছিলেন, তাঁরা কি মমতার শপথ অনুষ্ঠানে হাজির ছিলেন না? তাপসী মালিকের বাবা মনোরঞ্জন মালিককে কি আমরা আমন্ত্রণ জানিয়েছিলাম না?’’ উল্লেখ্য, ২০০৫-২০০৬ সালে সিঙ্গুর ও নন্দীগ্রামের ঘটনায় তোলপাড় হয়েছিল বঙ্গ রাজনীতি। সিঙ্গুরে ন্যানোর কারখানা নিয়ে আন্দোলন হয়েছিল। সেসময় বিরোধী নেত্রী ছিলেন মমতা বন্দ্যোপাধ্যায়। সিঙ্গুর-নন্দীগ্রামের আন্দোলনের জোয়ারেই ২০১১ সালে ৩৪ বছরের বাম জমানার পতন ঘটিয়ে মুখ্যমন্ত্রীর কুর্সিতে বসেন মমতা। সিঙ্গুর আন্দোলনের সময়ই তাপসী মালিককে ধর্ষণ করে খুন করা হয়েছিল। যে ঘটনায় উত্তাল হয়ে ওঠে রাজ্য রাজনীতি।

বিজেপি রাজ্য সভাপতি দিলীপ ঘোষ বলেন, ‘‘মৃত্যু ও ধর্ষণ নিয়ে উনি (মমতা) যে ধরনের রাজনীতি করেছেন, তা বাংলার কেউই ভুলবেন না। উনি যেভাবে তাপসী মালিকের মৃত্যুকে হাতিয়ার করেছেন, রিজওয়ানুর রহমানের মৃত্যু নিয়ে যা করেছেন…’’। উল্লেখ্য, ২০০৭ সালে গ্রাফিক্স ডিজাইনার রিজওয়ানুর রহমানের রহস্যমৃত্যু ঘিরে শোরগোল পড়ে গিয়েছিল। যদিও তাঁর মৃত্যু আত্মহত্যা বলে দাবি করা হয়। এক শিল্পপতির মেয়ের সঙ্গে রিজওয়ানুর গোপনে বিয়ে করেন। আর তা নিয়েই পারিবারিক বিবাদ হয়। যা পরবর্তী ক্ষেত্রে রাজনৈতিক ‘ইস্যু’ হয়ে ওঠে।

 

Web Title:

Mamata banerjee protest in naihati today live updates west bengal

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
করোনা আপডেটস
X