scorecardresearch

বড় খবর

সস্ত্রীক অভিষেককে ইডির তলবে ‘ক্ষুব্ধ’ মমতা, তোপ দাগলেন বিজেপির বিরুদ্ধে

কেন্দ্রের মোদী সরকার যে রাজনৈতিক স্বার্থে কেন্দ্রীয় বিভিন্ন সংস্থাকে কাজে লাগাচ্ছে এ দিন আবারও সেই অভিযোগে সোচ্চার হলেন বাংলার মুখ্যমন্ত্রী।

Mamata Banerjee slams bjp over EDs notice to abhishek banerjee and rujira
ফের মমতার নিশানায় প্রধানমন্ত্রী মোদী।

তৃণমূল ছাত্র পরিষদের প্রতিষ্ঠা দিবসেই সস্ত্রীক অভিষেক বন্দ্যোপাধ্যায়কে দিল্লিতে তলব করেছে ইডি। যারপরনাই ক্ষুব্ধ তৃণমূল নেত্রী। তোপ দাগলেন বিজেপির বিরুদ্ধে। মমতা বন্দ্যোপাধ্যায়ের অভিযোগ, “রাজনীতিতে যখন পারে না তখনই দিল্লি সরকার সিবিআই, ইডি সহ কেন্দ্রীয় সংস্থাগুলোকে লেলিয়ে দেয়। কিন্তু এজেন্সি দিয়ে তৃণমূলকে রোখা যাবে না।” তাঁর সাফ কথা, “পারলে অভিষেক, সুব্রত বক্সি সহ তৃণমূলের নেতাদের বিরুদ্ধে রাজনৈতিকভাবে লড়াই করুক বিজেপি।” অর্থাৎ কেন্দ্রের মোদী সরকার যে রাজনৈতিক স্বার্থে কেন্দ্রীয় বিভিন্ন সংস্থাকে কাজে লাগাচ্ছে এ দিন আবারও সেই অভিযোগে সোচ্চার হলেন বাংলার মুখ্যমন্ত্রী।

কী বলেছেন মমতা বন্দ্যোপাধ্যায়?

সংবাদ সংস্থা পিটিআই সূত্রে খবর, কয়লা পাচারকাণ্ডে অভিষেক বন্দ্যোপাধ্যায় ও তাঁর স্ত্রী রুজিরাকে নোটিস ধরিয়েছে ইডি। এ দিন সরাসরি এই প্রসঙ্গে মুখ না খুললেও, কয়লা পাচার তদন্ত নিয়ে কেন্দ্রকে নিশানা করেন মমতা। কেন্দ্রীয় শিল্প সুরক্ষা বাহিনীর ভূমিকা নিয়ে প্রশ্ন তোলেন তিনি। এবং কয়লা দুর্নীতির সঙ্গে বিজেপির কেন্দ্রীয় একাধিক নেতা, মন্ত্রীরও যোগ রয়েছে বলে অভিযোগ তাঁর।

তৃণমূল নেত্রী বলেন, “কয়লা দুর্নীতি নিয়ে খালি তৃণমূলকে ধরলে হবে। বাংলার ঘাড়ে সব দোষ দিলে হবে? খনি সুরক্ষার দায়িত্ব তো সিআইএসএফের। তারা কী করছিলো? অমিত শাহ মনে রাখবেন, বিধানসভা ভোটের সময় আপনার যত মন্ত্রী আসানসোলে এসেছিলেন, সবাই কয়লা মাফিয়াদের হোটেলে ছিল। ইস্ট-ওয়েস্ট হোটেলে কে ছিল? তালিকা প্রকাশ করব? আমার কাছে অন্তত ১০ জন কেন্দ্রীয় মন্ত্রীর নাম আছেন, যাঁরা আসানসোলকে লুটে খেয়েছেন।”

মোদী-শাহদের তোপ দেগে তৃণমূল নেত্রী বলেন, “পকেট থেকে ছোট্ট নেংটি ইঁদুর বের করেছো। ওই নেংটি ইঁদুর যে ততক্ষণে তোমার পকেটও কেটে দিয়েছে, তা দেখনি। তোমরা ইডি দেখাবে, আমিও ভরতি কাগজ পাঠাব, যদি কোনও পদক্ষেপ না করা হয় সেখানে তবে আমরাও আদালতে যাব। সুতরাং সব মনে রেখে কাজ করো।”

আরও পড়ুন- ‘তৈরি হোন, জোট বাঁধুন’, বিজেপিকে রুখতে মুখ্যমন্ত্রীদের বার্তা মমতার

আরও পড়ুন- ‘হিম্মত থাকলে আটকে দেখান, ইডি-সিবিআই দেখিয়ে লাভ নেই’, অমিত শাহকে চ্যালেঞ্জ অভিষেকের

তদন্তের নামে কেন্দ্র বাংলার মা, বোনেদের অত্যাচার করছে বলেও তোপ দাগেন মুখ্যমন্ত্রী। তাঁর বাড়ির গৃবধধূকেও নিশানা কার হয়েছে বলে সরব হন তৃণমূল সুপ্রিমো।

দলের প্রধান ও সরকারের প্রধানের যে পৃথক ভূমিকা এদিন বিজেপি নেতৃত্বকে তা স্মরণ করিয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়। বলেন, “আমি যখন সরকার চালাই, তখন সকলের জন্য আমি। আমি বিজেপির মতো নয়। শুধু বিজেপির জন্য কাজ করব। তৃণমূলকর্মীরা ভুল করলেও তাঁদের গ্রেফতার করেছি।”

সংবাদ সংস্থার সূত্রে খবর, কয়লা পাচারকাণ্ডে ইডি সস্ত্রীক অভিষেক বন্দ্যোপাধ্যায়কে সমন দিয়েছে। ডেকে পাঠানো হয়েছে দিল্লিতে। ১লা রুজিরা ও ৬ সেপ্টেম্বর তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদককে ডাকা হয়েছে। মমতার পাশাপাশি শনিবার কেন্দ্রের পদক্ষেপকে প্রতিহিংসা পরায়ন বলে দাবি করেছেন অভিষেক। স্পষ্ট জানান, “ধমকে, চমকে ভয় দেখিয়ে বিজেপি লড়াইযে থেকে তৃণমূলকে সরিয়ে রাখা যাবে না।”

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest Politics news download Indian Express Bengali App.

Web Title: Mamata banerjee slams bjp over eds notice to abhishek banerjee and rujira