scorecardresearch

বড় খবর

‘আমাদের এখানে একজন ব্যাঁকা ও ন্যাকা লোক আছে!’ কাকে বললেন মমতা?

সিএএ বিরোধিতায় রাজপথে নেমে চরম বিদ্রুপের সুর মমতা বন্দ্যোপাধ্যায়ের গলায়।

mamata, মমতা
মমতা বন্দ্যোপাধ্যায়।

একদিকে যখন সিএএ ও এনআরসি ইস্যুতে কলকাতার রাজপথে নেমে তর্জন-গর্জন করছেন মমতা বন্দ্যোপাধ্যায়। ঠিক তখন শহরের দক্ষিণ প্রান্তে যাদবপুর বিশ্ববিদ্যালয়ে রাজ্যপাল জগদীপ ধনকড়কে ঘিরে ধুন্ধুমারকাণ্ড। এমন প্রেক্ষাপটে আইনশৃঙ্খলা ইস্যুতে বিজেপিকে আক্রমণের সময় চরম কটাক্ষের সুরে মমতা বন্দ্যোপাধ্যায় বললেন, ‘‘এখানে একজন ব্যাঁকা মানুষ রয়েছেন। ব্যাঁকা এবং ন্যাকা’’। কারও নাম না করে  মমতা একথা বললেও, এই মন্তব্য রাজ্যপালের উদ্দেশে হতে পারে বলে ব্যাখ্যা রাজনীতির কারবারীদের একাংশের। কারণ, গত কয়েকদিনে একাধিক ইস্যুতে রাজ্য সরকার বনাম রাজ্যপাল সংঘাত ঘিরে সরগরম হয়েছে বঙ্গ রাজনীতি। এদিকে, সোমবারের পর মঙ্গলবারও যাদবপুর বিশ্ববিদ্যালয়ে গিয়ে পড়ুয়া ও শিক্ষাকর্মীদের বিক্ষোভের মুখে পড়েন জগদীপ ধনকড়। বিক্ষোভের জেরে শেষমেশ সমাবর্তনে যোগ না দিয়েই ফিরে যান রাজ্যপাল। আচার্যকে ছাড়াই সমাবর্তন হয় যাদবপুরে। এই আবহে মমতার এহেন মন্তব্য রাজ্যপালের উদ্দেশেই বলে মনে করা হচ্ছে।

ঠিক কী বলেছেন মমতা বন্দ্যোপাধ্যায়?

নাগরিকত্ব সংশোধনী আইনের প্রতিবাদে কলকাতার রাজপথে নেমে আইনশৃঙ্খলা ইস্যুতে বিজেপির বিরুদ্ধে আক্রমণ শানানোর সময়ই মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, ‘‘এখানে একজন ব্যাঁকা মানুষ রয়েছেন। ব্যাঁকা এবং ন্যাকা। আমরা যদিও ব্যাঁকা মানুষদের সম্মান করি। তিনি রোজই বলছেন বাংলায় আইনশৃঙ্খলা নেই। উত্তরপ্রদেশ দ্যাখ, বেঙ্গালুরু দ্যাখ। আগে দিল্লি সামলা, তারপর বাংলা সামলাস’’।

আরও পড়ুন: ‘কোমরে ব্যথা! হাঁটতে পারেন না’, বেনজির কটাক্ষ মমতার

আরও পড়ুন: ‘কোমরে ব্যথা! হাঁটতে পারেন না’, বেনজির কটাক্ষ মমতার

উল্লেখ্য, একাধিক ইস্যুতে রাজ্য সরকারের বিরুদ্ধে মুখ খুলতে দেখা গিয়েছে রাজ্যপালকে। রাজ্যের আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়েও বহুবার প্রকাশ্যে মমতা সরকারের বিরুদ্ধে তোপ দেগেছেন জগদীপ ধনকড়। এমনকী, একাধিক ইস্যুতে রাজ্যপালের ‘অতি সক্রিয়তা’ ভাল চোখে দেখেনি মমতা বাহিনী। কয়েকদিন আগে বিধানসভায় বিল পেশ নিয়েও রাজ্য বনাম রাজ্যপাল সংঘাতের পারদ চড়ে। এর আগে রাজ্যপালকে ‘বিজেপির লোক’ বলে তোপ দেগেছিলেন মুখ্যমন্ত্রী। এই প্রেক্ষিতে এদিন যে আক্রমণাত্মক ভঙ্গিতে মমতা বন্দ্যোপাধ্যায় এমন মন্তব্য করলেন, তা এই সংঘাতের আবহে নয়া মাত্রা যোগ করল বলেই মনে করছে ওয়াকিবহাল মহলের একাংশ।

Stay updated with the latest news headlines and all the latest Politics news download Indian Express Bengali App.

Web Title: Mamata banerjee slams jagdeep dhankhar