scorecardresearch

সহায় হবেন ‘লক্ষ্মী’? মেঘালয়ের মন পেতেও ‘দান-খয়রাতির’ পথে তৃণমূল

তৃণমূলের পাখির চোখ মেঘালয়, শিলঙে অভিষেক।

সহায় হবেন ‘লক্ষ্মী’? মেঘালয়ের মন পেতেও ‘দান-খয়রাতির’ পথে তৃণমূল
মেঘালয়ে নির্বাচনী ইস্তেহার প্রকাশ অভিষেক বন্দ্যোপাধ্যায়ের।

তৃণমূলের পাখির চোখ মেঘালয়, শিলঙে অভিষেক। মেঘালয় বিধানসভা নির্বাচনে এবার কোমর বেঁধে লড়বে তৃণমূল। জোড়াফুলের নির্বাচনী ইস্তেহারেও বিশাল চমক! পশ্চিমবঙ্গের মতোই এবার মেঘালয়েও বাংলার লক্ষ্মীর ভাণ্ডারের আদলের প্রকল্পের প্রতিশ্রুতি তৃণমূলের। শুধু তাই নয়, ভোটে জিতে রাজ্যে ক্ষমতায় এলে ঢালাও চাকরির সুযোগ তৈরিরও আশ্বাস অভিষেকের।

৬০ আসনের বিধানসভা নির্বাচন ঘিরে সরগরম উত্তর-পূর্বের রাজ্য মেঘালয়। চলতি বছরের ২৭ ফেব্রুয়ারি মেঘালয়ে বিধানসভা নির্বাচন। বর্তমানে ন্যাশনাল পিপলস পার্টির নেতৃত্বে জোট সরকার রাজ্য চালাচ্ছে। তবে মেঘালয়ের বিধানসভা ভোটে এবার সর্বশক্তি দিয়ে ঝাঁপাতে তৈরি বাংলার শাসকদল তৃণমূলও। দিন কয়েক আগেই অভিষেককে সঙ্গে নিয়ে মেঘালয় সফর করে গিয়েছেন তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়।

এবার রাজ্যের বিধানসভা নির্বাচনের জন্য নির্বাচনী ইস্তেহার প্রকাশে একাই এলেন সর্বভারতীয় তৃণমূলের সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়। মেঘালয়বাসীর মন জিততে বাংলার আদলেই ঢালাও জনমোহিনী প্রকল্প হাতে নেওয়ার আশ্বাস তৃণমূলের। ভোটে জিতে তৃণমূলের সরকার ক্ষমতায় এলে বেকারদের ভাতা দেওয়া থেকে শুরু করে নারী ক্ষমতায়নের লক্ষ্যে মেঘালয়ের ঘরে-ঘরে মহিলাদের ভাতা, পড়ুয়াদের ল্যাপটপ দেওয়ার আশ্বাস অভিষেকের।

নির্বাচনী ইস্তেহার প্রকাশ করে এদিন অভিষেক বলেন, ‘এটা প্রতিশ্রুতি নয়, প্রতিজ্ঞা। কিছু বললে তা রক্ষা করার জন্য শেষ রক্তবিন্দু পর্যন্ত দিয়ে লড়বে তৃণমূল।’ মেঘালয়ের শিক্ষা ও স্বাস্থ্যকে ঢেলে সাজানোর আশ্বাস জোড়াফুলের। ভোটে জিতে ক্ষমতায় এলে আর্থিকভাবে উত্তর-পূর্বের এই রাজ্যকে শক্তিশালী করাই মূল চ্যালেঞ্জ হিসেবে নেওয়া হবে বলে এদিন আশ্বাস দিয়েছেন অভিষেক।

আরও পড়ুন- বাড়ি বসেই রেশন কার্ড ও আধারের সংযুক্তিকরণ, কীভাবে? জেনে নিন

নির্বাচনী ইস্তেহার প্রকাশ করে এদিন অভিষেক বন্দ্যোপাধ্যায় বলেন, ‘তৃণমূল ভোটে জিতে ক্ষমতায় এলে রাজ্যের জিডিপি দ্বিগুণ করা লক্ষ্য। ৪ হাজার নতুন ক্ষুদ্র ও মাঝারি শিল্প গড়া হবে। আগামী ৫ বছরে ৩ লক্ষ চাকরির সুযোগ তৈরি করা হবে। ২১ থেকে ৪০ বছর বয়সী বেকারদের মাসে ১ হাজার টাকা করে দেওয়া হবে। মহিলাদেরও মাসে ১ হাজার টাকা করে দেওয়া হবে। ১ লক্ষ পড়ুয়াকে ল্যাপটপ দেওয়া হবে।’

আরও পড়ুন- কলকাতা-বিধাননগর পুরনিগমের বড় ধাক্কা, হুক্কা বার নিয়ে কী নির্দেশ হাইকোর্টের?

এরই পাশাপাশি উত্তর-পূর্বের এই রাজ্যের পর্যটনের বিকাশেও অভূতপূর্ব পরিকল্পনা হাতে নিয়েছে তৃণমূল। মেঘালয়ে তৃণমূলের সরকার হলে রাজ্যের পর্যটনের সঙ্গে যুক্ত ব্যক্তিদের চিহ্নিত করেও মাসে ভাতা দেওয়ার আশ্বাস অভিষেক বন্দ্যোপাধ্যায়ের। ইংরেজির পাশাপাশি এদিন গাড়ো এবং খাসি ভাষাতেও নির্বাচনী ইস্তেহার প্রকাশ করেছে তৃণমূল।

Stay updated with the latest news headlines and all the latest Politics news download Indian Express Bengali App.

Web Title: Meghalaya assembly election tmc manifesto 2023