scorecardresearch

বড় খবর

লিভ-ইন নিয়ে মোদী মন্ত্রীর বেফাঁস মন্তব্য, কৌশল কিশোরই বিজেপির ‘ধর্মনিরপেক্ষতার’ অন্যতম মুখ   

শ্রদ্ধা ওয়াকার হত্যা ঘটনা উল্লেখ করে, কেন্দ্রীয় মন্ত্রী কিশোর বলেছেন যে ‘শিক্ষিত মেয়েরা লিভ-ইন সম্পর্কের জন্য অনেক সময় বাবা-মাকে ছেড়ে যাচ্ছে। এটা তাদের মোটেও করা উচিৎ নয়। পরিবর্তে তাদের কোর্ট ম্যারেজ করা উচিত’।

লিভ-ইন নিয়ে মোদী মন্ত্রীর বেফাঁস মন্তব্য, কৌশল কিশোরই বিজেপির ‘ধর্মনিরপেক্ষতার’ অন্যতম মুখ   
কৌশল কিশোর ২০২০ সালে তার ছেলে আকাশ কিশোরকে হারান।

লিভ ইন রিলেশনে যাবেন না, মহিলাদের প্রতি স্পষ্ট বার্তা মোদী মন্ত্রীসভার অন্যতম মন্ত্রী কৌশল কিশোরের। মহিলাদের লিভ ইন সম্পর্কে না যাওয়া প্রসঙ্গে তিনি সম্প্রতি আফতাব-শ্রদ্ধা হত্যাকাণ্ডের প্রসঙ্গ টেনে আনেন।

তিনি বলেন, ‘শিক্ষিত মেয়েদের বাস্তব ঘটনা থেকে শিক্ষা নেওয়া উচিত। কেউ যেন লিভ-ইন রিলেশনশিপে না যায়, যে সব মেয়েরা লিভ-ইন রিলেশনে যাচ্ছে, তারা নিজেরাই নিজেদের ক্ষতি ডেকে আনছে’।  শ্রদ্ধা ওয়াকার হত্যা ঘটনা উল্লেখ করে, কেন্দ্রীয় মন্ত্রী কিশোর বলেছেন যে ‘শিক্ষিত মেয়েরা লিভ-ইন সম্পর্কের জন্য অনেক সময় বাবা-মাকে ছেড়ে যাচ্ছে। এটা তাদের মোটেও করা উচিৎ নয়। পরিবর্তে তাদের কোর্ট ম্যারেজ করা উচিত’।

কেন্দ্রীয় মন্ত্রী আরও বলেন, ‘কোনও মেয়েকে যদি কোনও ছেলের সঙ্গে একসঙ্গে থাকতেই হয় তবে তাকে বিয়ে করেই থাকা উচিৎ’। তিনি বলেন, ‘আপনি যদি একটি ছেলেকে পছন্দ করেন এবং তার সঙ্গে থাকতে চান তবে এর জন্য আপনার কোর্ট ম্যারেজ করা উচিৎ’। শিক্ষিত হয়ে মেয়েদের লিভ ইন সম্পর্কে থাকা উচিৎ নয় বলেও মন্তব্য করেন কেন্দ্রীয় মন্ত্রী।

কেন্দ্রীয় মন্ত্রী এতেই থেমে থাকেননি, তিনি শ্রদ্ধা হত্যাপ্রসঙ্গ টেনে এনে বলেন- ” এই ধরণের ঘটনা সমাজে সব সময় শিক্ষিত মেয়েদের সঙ্গেই বেশি ঘটে চলেছে এবং তারা মনে করে যে তারা খুব খোলা মনের, তাদের ভবিষ্যৎ সম্পর্কে সিদ্ধান্ত নেওয়ার ক্ষমতা আছে। মেয়েদের এই চিন্তাভাবনা তাদের জীবনে ঝুঁকির মুখে ঠেলে দেয়।

আরও পড়ুন: [ নাশকতা নাকি দুর্ঘটনা! চলন্ত অটোরিকশায় বিস্ফোরণের ঘটনা প্রসঙ্গে মুখ খুললো পুলিস ]

মন্ত্রীর বক্তব্য নিয়ে বিতর্ক

কেন্দ্রীয় মন্ত্রী কৌশল কিশোরের এই বক্তব্যের পর বিতর্কও শুরু হয়েছে। বিরোধী সাংসদ প্রিয়াঙ্কা চতুর্বেদী একটি টুইটের মাধ্যমে মন্ত্রীর সমালোচনা করেছেন। তিনি এক ট্যুইট বার্তায় লেখেন “প্রধানমন্ত্রী যদি সত্যিই নারী শক্তি নিয়ে যা বলেন তা বাস্তবায়িত করতে চান তাহলে তাঁর উচিত অবিলম্বে এই কেন্দ্রীয় মন্ত্রীকে বরখাস্ত করা। চতুর্বেদী অন্য একটি টুইটে বলেছেন, “নির্লজ্জ, হৃদয়হীন এবং নিষ্ঠুর, সমাজের সমস্যার জন্য নারীকে দায়ী করে এমন মানসিকতার পরিচয় দিয়েছেন কেন্দ্রীয় মন্ত্রী।

মাদকাসক্ত হওয়ার কারণেই ছেলেকে হারানোর পর, কেন্দ্রীয় আবাসন ও নগর বিষয়ক প্রতিমন্ত্রী কৌশল কিশোর দেশ থেকে মাদক নির্মূলের দায়িত্বে রয়েছেন। বারে বারেই ‘নেশা মুক্ত সমাজ গড়ার ডাক দিয়েছেন তিনি। মাদক নির্মূলে সচেতনতা সৃষ্টির জন্য শিক্ষার্থী ও শিক্ষকদের প্রতি একাধিকবার আহ্বানও জানান এই কেন্দ্রীয় মন্ত্রী। লুধিয়ানা, পাঞ্জাব ও দেশকে মাদকমুক্ত করার অভিযানে সবাইকে এগিয়ে আসার আহ্বান করেন। মোদী মন্ত্রীসভার এহেন মন্ত্রীর মুখে লিভ ইন সম্পর্ক নিয়ে এমন কথা শুনে অবাক অনেকেই।

কৌশল কিশোর ২০২০ সালে তার ছেলে আকাশ কিশোরকে হারান। সর্বোত্তম চিকিৎসার পরেও ছেলেকে বাঁচাতে পারেন নি তিনি। সেই থেকে দেশ থেকে মাদক নির্মূলের মিশন শুরু করার সংকল্প নিয়েছেন তিনি। তিনি তাঁর একাধিক বক্তৃতায় বলেন, এই লক্ষ্যেই তিনি দেশের প্রতিটি প্রান্তে ঘুরে বেড়াচ্ছেন। “প্রতি বছর লাখ লাখ মানুষ মাদকের কারণে মারা যাচ্ছে – মাদক, মদ, তামাক ইত্যাদি সেবনের কারণে কত পরিবার তার প্রিয়জনকে হারাচ্ছে। সমাজে অপরাধ বেড়েছে, সশস্ত্র বাহিনীতে তরুণরা যোগ্যতা অর্জন করতে ব্যর্থ হচ্ছে”।

উত্তরপ্রদেশের বিধানসভা নির্বাচনের কৌশল কিশোর গুরুত্বপূর্ণ ভুমিকা পালন করেন , কৌশল কিশোরের মুখে উত্তরপ্রদেশ নির্বাচনের আগে বারে বারে বলতে শোনা গিয়েছে  বিজেপি প্রতিটি সম্প্রদায়ের জন্য কাজ করে, কোনও নির্দিষ্ট সম্প্রদায়ের জন্য নয়। (এআইএমআইএম) সভাপতি আসাদউদ্দিন ওয়াইসি বারে বারেই অভিযোগ করেন যে বিজেপি ক্ষমতায় আসার পর থেকে দেশের ধর্মনিরপেক্ষতা দুর্বল হয়ে পড়েছে। তার বক্তব্যের প্রতিক্রিয়ায়, কিশোর বলেন, “প্রতিবারই অন্য দলগুলি উত্তরপ্রদেশে বিজেপির তুলনায় নির্বাচনের সময় বেশি মুসলিম ভোট পায়। তবে, বিজেপি প্রতিটি সম্প্রদায়ের জন্য কাজ করে, শুধুমাত্র কোনও নির্দিষ্ট সম্প্রদায়ের জন্য নয়।”

Stay updated with the latest news headlines and all the latest Politics news download Indian Express Bengali App.

Web Title: Minister who cautions women against live ins got into modi government in the pre polls caste balancing