scorecardresearch

বড় খবর

মুম্বইয়ে ৯ লক্ষেরও বেশি ভুয়ো ভোটার, দাবি কংগ্রেসের

সঞ্জয় নিরুপম এদিন অভিযোগ তুলেছেন, একই ব্যক্তির নামে ১৩টি ভোটার কার্ড ইস্যু করা হয়েছে। একই ব্যক্তি বিভিন্ন নাম ভাঁড়িয়ে একাধিক ভোটার কার্ড বানিয়েছেন।

মুম্বইয়ে ৯ লক্ষেরও বেশি ভুয়ো ভোটার, দাবি কংগ্রেসের
সঞ্জয় নিরুপম, ছবি: ইন্ডিয়ান এক্সপ্রেস।

লোকসভা ভোটের আগে মুম্বইয়ে চাঞ্চল্যকর অভিযোগ তুলল কংগ্রেস। সে রাজ্যে ৯ লক্ষেরও বেশি ভোটার ভুয়ো, এমন অভিযোগই তুললেন মুম্বই কংগ্রেসের সভাপতি সঞ্জয় নিরূপম। উল্লেখ্য, লোকসভা ভোটের মুখে যখন প্রস্তুতি চূড়ান্ত করার পথে এগোচ্ছে নির্বাচন কমিশন। সেসময় কংগ্রেস নেতৃত্বের এহেন দাবি ঘিরে চাঞ্চল্য ছড়িয়েছে।

সঞ্জয় নিরুপম এদিন অভিযোগ তুলেছেন, একই ব্যক্তির নামে ১৩টি ভোটার কার্ড ইস্যু করা হয়েছে। একই ব্যক্তি বিভিন্ন নাম ভাঁড়িয়ে একাধিক ভোটার কার্ড বানিয়েছেন। পরিকল্পিত ভাবেই এসব করা হচ্ছে বলে অভিযোগ করেছেন মুম্বই কংগ্রেসের সভাপতি। এ ঘটনার পিছনে মাফিয়াদের হাত রয়েছে বলে দাবি করেছেন সঞ্জয়। এ ঘটনা অবিলম্বে নির্বাচন কমিশনের খতিয়ে দেখার আর্জি জানিয়েছেন তিনি।

আরও পড়ুন, ঘোড়া কেনাবেচার আশঙ্কায় বৈঠকে বসছে কর্নাটক কংগ্রেস

এ প্রসঙ্গে সঞ্জয় নিরুপম বলেছেন, ‘‘কিছু ক্ষেত্রে দেখা গিয়েছে, এক ব্যক্তির দুই নাম পাওয়া গিয়েছে, বয়স আলাদা করে দেখানো হয়েছে, ঠিকানাও দুরকম দেওয়া হয়েছে। একই কেন্দ্রের মধ্যে বিভিন্ন ভোটার বুথের কথা উল্লেখ করা হয়েছে।’’ কংগ্রেসের তরফে দাবি করা হয়েছে, মুম্বইয়ের একেকটা লোকসভা কেন্দ্রে প্রায় ১.২৫ থেকে ১.৫ লক্ষ ভুয়ো ভোটার রয়েছেন।

নিরুপম আরও বলেছেন, ‘‘উত্তর মুম্বই লোকসভা কেন্দ্রে ৬৩৮জন ভোটারকে আমরা যাচাই করে দেখেছি। যাঁদের মধ্যে ১৮২ জন আসল। অন্যদিকে, উত্তর-পশ্চিম মুম্বই কেন্দ্রে ৫৫২টি ভোটার কার্ডের মধ্যে ২৯০টি আসল।’’ ওই কংগ্রেস নেতার আরও দাবি, অনুশক্তি নগর, মানখুর্দ, চাণ্ডীভলি বিধানসভা এলাকা থেকে প্রায় ১৫ হাজার ভুয়ো ভোটারের নাম বাতিল করা হয়েছে।

Read the full story in English

Stay updated with the latest news headlines and all the latest Politics news download Indian Express Bengali App.

Web Title: Mumbai congress president sanjay nirupam bogus voters