scorecardresearch

বড় খবর

রাজ্যসভার ভোট: ‘সমর্থন চাই?’ শিবসেনাকে কাছে ডাকছে মিম

জমে উঠেছে রাজ্যসভার লড়াই। মহারাষ্ট্র থেকে রাজ্যসভার ৬টি আসনে নির্বাচন হবে।

MVA leaders should contact us if they want support for RS polls, says Owaisi
শিবসেনা নেতৃত্বাধীন জোটের দিকে বন্ধুত্বের হাত বাড়ালেন ওয়েইসি।

শিবসেনা নেতৃত্বাধীন মহাবিকাশ আঘাড়িকে (এমভিএ) ঘুরিয়ে বন্ধুত্বের বার্তা এআইএমআইএম প্রধান আসাদউদ্দিন ওয়েইসির। তবে এই বার্তা আপাতত আসন্ন রাজ্যসবার নির্বচনের দিকে তাকিয়েই। আসন্ন রাজ্যসভার নির্বাচনে সমর্থন চাইতে তাঁর সঙ্গে কথা বলতেই পারেন এমভিএ নেতারা, মঙ্গলবার স্পটভাবে এমনই বার্তা মিম প্রধান ওয়েইসির।

জমে উঠেছে রাজ্যসভার লড়াই। মহারাষ্ট্র থেকে রাজ্যসভার ৬টি আসনে নির্বাচন হবে। ২৮৮ আসনের মহারাষ্ট্র বিধানসভায় মিম-এর দুই বিধায়ক রয়েছেন। রাজ্যসভার নির্বাচনে সাফল্য পেতে চেষ্টায় কোনও ফাঁক রাখছেন না এমভিএ নেতারা। দিন কয়েক আগেই এমভিএ-র ছঙ্গন ভুজবল, অনিল দেশাই এবং সুনীল কেদাররা মহারাষ্ট্রের বিরোধী দলনেতা তথা প্রাক্তন মুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফড়নবিসের সঙ্গে দেখা করেছিলেন। বিজেপি যাতে রাজ্যসভার নির্বাচনে তৃতীয় প্রার্থীর নাম তুলে নেয় সেই অনুরোধই জানান তাঁরা। মোটের উপর শিবসেনা নেতৃত্বাধীন এমভিএ এই প্রতিদ্বন্দ্বিতা এড়ানোর চেষ্টায় ছিল। যদিও তাঁদের সেই আবেদনে সাড়া দেয়নি বিজেপি।

এবার এমভিএ-র দিকে বন্ধুত্বের হাত বাড়াল ওয়েইসির মিম। খোদ মিম প্রধানই মঙ্গলবার বলেন, ”ক্ষমতাসীন মহা বিকাশ আঘাড়ি থেকে কেউ ৬টি রাজ্যসভা আসনে নির্বাচনে সমর্থনের জন্য আমাদের সঙ্গে যোগাযোগ করেননি। এমভিএ যদি আমিাদের সমর্থন চায়, তবে তাঁদের আমাদের সঙ্গে যোগাযোগ করা উচিত।” ২৮৮ আসনের মহারাষ্ট্র বিধানসভায় মিম-এর দুই বিধায়ক রয়েছেন। আগামী ১০ জুন রাজ্যসভার নির্বাচন। দু’দশকেরও বেশি সময় পরে এই রাজ্যে অভূতপূর্ব রাজ্যসভার নির্বাচন অনুষ্ঠিত হতে চলেছে। কারণ, রাজ্যের ৬টি আসনের জন্য সাত জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন।

আরও পড়ুন- রাজ্যসভার ভোট: বাগে পেয়ে শাসক-শিবিরকে সবক শেখাল BJP

শিবসেনা রাজ্যসভার দুটি আসনে প্রার্থী দিয়েছে। এমভিএ-র সহযোগী দল এনসিপি এবং কংগ্রেসও একজন প্রার্থীকে মনোনীত করেছে। বিজেপি মহারাষ্ট্রে তিনটি রাজ্যসভার আসনে প্রার্থী দিয়েছে। বিজেপির হাতে যা ভোট রয়েছে তাতে তাঁদের দুটি আসনে জয় কার্যত নিশ্চিত। উল্টোদিকে শিবসেনা, এনসিপি এবং কংগ্রেসও একটি করে আসনে জয়ের ব্যাপারে আশাবাদী।

সোমবার মহারাষ্ট্রের নান্দেড়ে মিম একটি সভা করেছে। যদিও সেই সভা থেকে আসন্ন রাজ্যসভার নির্বাচনে কোনও দলের প্রার্থীকে সমর্থনের ব্যাপারে পাকাপাকিভাবে সিদ্ধান্ত নেওয়া হয়নি। যদিও মঙ্গলবার খোদ দলের প্রধান আসাদউদ্দিন ওয়েইসি রাজ্যসভার নির্বাচনে দলের লাইন স্পষ্ট করেছেন।

আরও পড়ুন- মুখ্যমন্ত্রীর উদ্দেশ্যে আপত্তিকর মন্তব্য, গোয়া থেকে গ্রেফতার রোদ্দুর রায়

মঙ্গলবার ওয়েইসি বলেন, ”এমভিএ থেকে কেউ আমাদের বিধায়কদের সঙ্গে যোগাযোগ করেননি। তাঁরা যদি আমাদের সমর্থন চান, তাঁদের আমাদের সঙ্গে যোগাযোগ করা উচিত।” তিনি আরও বলেন, ”যদি তাঁরা আমাদের সমর্থন না চান, তাহলে ঠিক আছে। আমরা আমাদের বিধায়কদের সঙ্গে কথা বলছি। আমরা দু’এক দিনের মধ্যেই সিদ্ধান্ত নেব।”

Stay updated with the latest news headlines and all the latest Politics news download Indian Express Bengali App.

Web Title: Mva leaders should contact us if they want support for rs polls says owaisi