scorecardresearch

বড় খবর

‘সুপ্রিম কোর্টকেও প্রতারণা, দেশদ্রোহী মোদী সরকার’, পেগাসাস ইস্যুতে কেন্দ্রকে তুলোধনা কংগ্রেসের

‘২০১৭ সালেই পেগাসাস স্পাইওয়্যার কিনেছিল ভারত’, চাঞ্চল্যকর এই প্রতিবেদন প্রকাশ করেছে দ্য নিউ ইয়র্ক টাইমস।

‘Narendra Modi-led govt deceived Parliament, duped SC’, Congress on Pegasus
পেগাসাস ইস্যুতে ফের মোদী সরকারকে কাঠগড়ায় তুলে ময়দানে কংগ্রেস।

পেগাসাস নিয়ে দ্য নিউ ইয়র্ক টাইমসের প্রতিবেদনকে ঢাল করে এবার আসরে কংগ্রেস। ‘দেশদ্রোহিতা মোদী সরকারের’, টুইটে বিজেপিকে তুলোধনা কংগ্রেস নেতা রাহুল গান্ধীর। ‘এটা স্পষ্ট যে মোদী সরকার এবং তার মন্ত্রীরা ভারতের জনগণকে মিথ্যা বলেছে’, সাংবাদিক সম্মেলনে কেন্দ্রের কড়া সমালোচনায় সরব রাজ্যসভার দলনেতা মল্লিকার্জুন খাড়গে।

পেগাসাস নিয়ে নতুন করে হইচই ফেলে দিয়েছে দ্য নিউ ইয়র্ক টাইমসের একটি প্রতিবেদন। শুক্রবার প্রকাশিত ওই প্রতিবেদনে বলা হয়েছে, ২০১৭ সালেই ইজরায়েলি স্পাইওয়্যার পেগাসাস কিনেছিল ভারত। মার্কিন এই সংবাদমাধ্যমে প্রকাশিত প্রতিবেদনে আরও বলা হয়েছে, ২০১৭ সালে ইজরায়েলের সঙ্গে ২ বিলিয়ন ডলারের একটি চুক্তি সই করেছিল ভারত। সেই চুক্তির অন্যতম ছিল পেগাসাস। যদিও এখনও পর্যন্ত পেগাসাস কেনা বা বিক্রি নিয়ে ভারত বা ইজরায়েল কোনও দেশের সরকারই মুখ খোলেনি।

দ্য নিউ ইয়র্ক টাইমসের চাঞ্চল্যকর এই প্রতিবেদনকে ঢাল করে মোদী সরকারকে দুষে ফের একবার ময়দানে বিরোধীরা। আগামী সোমবার থেকে শুরু সংসদের অধিবেশন। সেই অধিবেশনে পেগাসাস নিয়ে সংসদে ফের একবার ঝড় উঠবে বলেই ধারণা রাজনৈতিক বিশ্লেষকদের।

রাজ্যসভার বিরোধী দলনেতা মল্লিকার্জুন খাড়গে এদিন সাংবাদিক সম্মেলনে বলেন, ”সংসদের সঙ্গে প্রতারণা করেছে মোদী সরকার। এটা স্পষ্ট যে মোদী সরকার সুপ্রিম কোর্টকেও প্রতারণা করেছিল। এটাও স্পষ্ট যে মোদী সরকার এবং তার মন্ত্রীরা ভারতের জনগণকে মিথ্যা বলেছেন।” সোমবার থেকে শুরু হওয়া সংসদের অধিবেশনে কেন্দ্রের বিরুদ্ধে ফের একবার পেগাসাস নিয়ে সুর চড়াবেন কংগ্রেস সাংসদরা, এদিন এমনই জানিয়েছেন দলের বর্ষীয়ান নেতা মল্লিকার্জুন খাড়গে।

এদিন সাংবাদিক বৈঠকে রাজ্যসভায় বিরোধী দলনেতা মল্লিকার্জুন খাড়গে বলেন, ”কংগ্রেস গত বছরেও সংসদে বিষয়টি উত্থাপন করেছিল। এটি আবারও উত্থাপন করবে দল।” টুইটে তিনি লিখেছেন, ”কেন মোদী সরকার ভারতের শত্রুদের মতো আচরণ করেছিল? ভারতীয় নাগরিকদের বিরুদ্ধেই যুদ্ধের অস্ত্রের ব্যবহার কেন? পেগাসাস ব্যবহার করে অবৈধ স্নুপিং রাষ্ট্রদ্রোহিতার সমান। কেউই আইনের ঊর্ধ্বে নয়। আমরা ন্যায়বিচার নিশ্চিত করব।”

উল্লেখ্য, পেগাসাস স্পাইওয়্যার নিয়ে গত বছর সংসদের বাদল অধিবেশনে কার্যত ঝড় তুলেছিল বিরোধীরা। সংদের উভয়-কক্ষেই সরকারপক্ষের বিরুদ্ধে সুর চড়ান বিরোধী সাংসদরা। দফায়-দফায় মুলতুবি হয়ে যায় অধিবেশন। কেন্দ্রকে কাঠগড়ায় তুলে সংসদের বাইরেও সোচ্চার হয় বিরোধী দলগুলি। এমনকী পেগাসাস বিতর্কের জল পৌঁছোয় সুপ্রিম কোর্ট পর্যন্ত।

আরও পড়ুন- ২০১৭ সালে পেগাসাস কিনেছিল মোদী সরকার: দ্য নিউইয়র্ক টাইমস

পেগাসাস নিয়ে প্রধানমন্ত্রীকে কাঠগড়ায় তুলে ফের একবার সোচ্চার রাহুল গান্ধী। টুইটে কংগ্রেস সাংসদ এদিন লিখেছেন, ”মোদী সরকার আমাদের প্রাথমিক গণতান্ত্রিক প্রতিষ্ঠান, রাজনীতিবিদ এবং জনসাধারণের উপর গোয়েন্দাগিরি করার জন্য পেগাসাস কিনেছে। সরকারি কর্তা, বিরোধী দলনেতা, সশস্ত্র বাহিনী, বিচার বিভাগ সবাইকেই ফোন ট্যাপিং-এর দ্বারা টার্গেট করা হয়েছে। এটা রাষ্ট্রদ্রোহিতার সমান। মোদী সরকার দেশদ্রোহিতা করেছে।”

ইজরায়েলি স্পাইওয়্যার বিতর্কে কেন্দ্রীয় সরকারকে কড়া ভাষায় আক্রমণ শানিয়েছেন কংগ্রেসের মুখপাত্র রণদীপ সিং সুরজেওয়ালাও। সাংবাদিক সম্মেলনে তিনি এদিন বলেন, ”মোদী সরকার সংসদ ও সুপ্রিম কোর্টকেও প্রতারণা করেছে।” এদিকে, বিরোধীদের উপর্যুপরি এই আক্রমণ প্রসঙ্গে এখনও পর্যন্ত বিজেপি নেতৃত্বের কোনও প্রতিক্রিয়া মেলেনি। কেন্দ্রীয় সরকারের তরফেও চাঞ্চল্যকর এই দাবির প্রেক্ষিতে কোনও বিবৃতি দেওয়া হয়নি।

Read story in English

Stay updated with the latest news headlines and all the latest Politics news download Indian Express Bengali App.

Web Title: Narendra modi led govt deceived parliament duped sc congress on pegasus