৫ ট্রিলিয়ন ডলারের অর্থনীতির লক্ষ্যে ‘পেশাদারী দুঃখবাদীদের’ একহাত নিলেন মোদী

মূলত কংগ্রেসের তীব্র সমালোচনার জবাবেই মোদী বলেন, যাঁরা "ভারতীয়দের দক্ষতা নিয়ে সন্দেহ প্রকাশ করছেন" তাঁরা "পেশাদারী দুঃখবাদী"।

By: New Delhi  Published: July 6, 2019, 5:33:39 PM

ভারতের ৫ ট্রিলিয়ন ডলারের অর্থনীতি হয়ে ওঠার যে লক্ষ্য সামনে রেখে চলেছে কেন্দ্রীয় সরকার, সেই লক্ষ্যের সমালোচকদের শনিবার “প্রোফেশনাল পেসিমিস্ট”, অর্থাৎ ‘পেশাদারী দুঃখবাদী’ বলে তোপ দাগলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। মূলত কংগ্রেসের তীব্র সমালোচনার জবাবেই মোদী বলেন, যাঁরা “ভারতীয়দের দক্ষতা নিয়ে সন্দেহ প্রকাশ করছেন” তাঁরা “পেশাদারী দুঃখবাদী”।

“৫ ট্রিলিয়ন ডলারের অর্থনীতি সম্পর্কে জানা জরুরি, কারণ কিছু মানুষ ভারতীয়দের দক্ষতা নিয়ে সন্দেহ প্রকাশ করেছেন, বলেছেন এই লক্ষ্যে পৌঁছনো খুবই কঠিন,” বারাণসীতে বিজেপির সদস্য নিয়োগ অভিযানের সূচনা করতে গিয়ে বলেন মোদী। এইসব সমালোচকদের পাল্টা সমালোচনা করেই “প্রোফেশনাল পেসিমিস্ট” বলেন তিনি।

অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ যে সাধারণ বাজেট সংসদে পেশ করেছেন, তার প্রেক্ষিতে মোদী বলেন, এক “নতুন ভারত” দ্রুত এগিয়ে যাওয়ার অপেক্ষায় রয়েছে।

আরও পড়ুন: তিন বছরের মধ্যে দেশে ২ কোটি বাড়ি তৈরির আশ্বাস মোদীর

তাঁর কথায়, “গতকাল এবং আজ টিভি আর খবরের কাগজে আপনারা নিশ্চয়ই শুনেছেন এবং পড়েছেন ৫ ট্রিলিয়ন ডলারের অর্থনীতি হয়ে ওঠার লক্ষ্য সম্পর্কে। আপনাদের বোঝা খুব জরুরি যে ৫ ট্রিলিয়ন ডলারের অর্থনীতি মানে কী, এবং কীভাবে তা প্রতিটি ভারতীয় নাগরিকের জীবনের সঙ্গে জড়িত।” এর সঙ্গে প্রধানমন্ত্রী যোগ করেন, “ইংরেজিতে একটা কথা আছে – ‘দ্য সাইজ অফ দ্য কেক ম্যটারস’। অর্থাৎ যত বড় কেক, তার তত বড় ভাগ পাবেন সাধারণ মানুষ। সেই কারণেই আমাদের লক্ষ্য হলো ৫ ট্রিলিয়ন ডলারের অর্থনীতি।”

মোদীর আরও বক্তব্য, “এবারের বাজেটে আমাদের এই লক্ষ্যের পথ নির্দেশ করেছি আমরা, এবং এই মর্মে কিছু সিদ্ধান্ত ঘোষিত হয়েছে। আগামী পাঁচ বছরের মধ্যে আমরা ৫ ট্রিলিয়ন ডলারের অর্থনীতি হয়ে উঠব।”

লোকসভা নির্বাচনে জয়ের পর এই নিয়ে দ্বিতীয়বার বারাণসী সফরে এলেন মোদী। তাঁর দলের সদস্য নিয়োগ অভিযানের সূচনা করে তিনি বলেন, এর দ্বারা বিজেপির অভ্যন্তরে সর্বস্তরের মানুষের মধ্যে যোগাযোগ স্থাপন করা যাবে। উল্লেখ্য, বিজেপির প্রতিষ্ঠাতা শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায়ের ১১৮ তম জন্মবার্ষিকীর দিনই সূচনা করা হলো এই অভিযানের।

প্রধানমন্ত্রীর সঙ্গে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ, বিজেপির কার্যনির্বাহী সভাপতি জে পি নাড্ডা, এবং রাজ্য বিজেপি প্রধান মহেন্দ্রনাথ পাণ্ডে।

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the Politics News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Narendra modi varanasi union budget 2019 bjp congress 5 trillion economy

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং