scorecardresearch

বড় খবর

মুম্বইকে বাঁচাতে ময়দানে আদিত্য, আরে কলোনির ধরনামঞ্চে উদ্ধব-পুত্র

রবিবারই আষাঢ়ী একাদশী উপলক্ষে ভগবান বিঠলের বার্ষিক পূজায় অংশ নেন বিদ্রোহী গোষ্ঠীর নেতা মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী একনাথ শিণ্ডে।

Aaditya Thackeray

বাবা উদ্ধব ঠাকরে করোনায় আক্রান্ত। এই পরিস্থিতিতে শিবসেনার রাশ হাতে নিয়ে আন্দোলনে ঝাঁপিয়ে পড়লেন উদ্ধব পুত্র আদিত্য ঠাকরে। রবিবার তিনি আরে কলোনির বিক্ষোভে নেতৃত্ব দেন। আরে বনাঞ্চল এলাকায় মেট্রোর বিতর্কিত কারশেড তৈরির প্রকল্পে অনুমোদন দিয়েছে একনাথ শিণ্ডের সরকার। এজন্য ব্যাপক গাছ কাটা হবে। সেই গাছ কাটা রুখে বন বাঁচাতে আন্দোলনে নেমেছেন স্থানীয় বাসিন্দারা।

রবিবার বিক্ষোভকারীদের ধরনামঞ্চে হাজির হন আদিত্য। তিনি বলেন, ‘এই লড়াই মুম্বইয়ের জন্য। জীবনের জন্য লডা়ই। আমরা বন বাঁচাতে, আদিবাসীদের বাঁচাতে লড়ছি। আমরা যখন ক্ষমতায় ছিলাম, কোনও বৃক্ষচ্ছেদন হয়নি। গাড়ি তিন-চার মাস পরপর মেরামতি হয়। প্রতিরাতে হয় না। তাই এখানে কারশেড জরুরি নয়। মুম্বইবাসীর স্বার্থে গাছই বেশি জরুরি।’

ঠাকরেদের প্রতিদ্বন্দ্বী শিবসেনার বিদ্রোহী শিণ্ডে গোষ্ঠীও কিন্তু, চুপচাপ বসে নেই। রবিবারই আষাঢ়ী একাদশী উপলক্ষে ভগবান বিঠলের বার্ষিক পূজায় অংশ নেন বিদ্রোহী গোষ্ঠীর নেতা মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী একনাথ শিণ্ডে। এর আগে শনিবার তিনি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে বৈঠক করেন। তাঁর সঙ্গে ছিলেন মহারাষ্ট্রের উপমুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফড়ণবিশ। তাঁদের সরকার কয়েকদিন আগেই মহারাষ্ট্র বিধানসভায় আস্থাভোটে জয়ী হয়েছে।

আরও পড়ুন- সৌদির ক্রাউন প্রিন্সকে ডিগ্রি! কেন্দ্রের অনুমতি চায় আলিগড় মুসলিম বিশ্ববিদ্যালয়

এরপরই শিণ্ডের কর্তৃত্ব নিয়ে প্রশ্ন তুলে আদালতের দ্বারস্থ হয় উদ্ধব ঠাকরের নেতৃত্বাধীন শিবসেনা। তারপরই ফড়ণবিশকে নিয়ে দিল্লি যান শিণ্ডে। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ, বিজেপি সভাপতি জেপি নাড্ডা, রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ, অ্যাডভোকেট জেনারেল-সহ অনেকের সঙ্গেই তাঁরা দিল্লিতে বৈঠক করেছেন। বৈঠক শেষে সাংবাদিকদের মুখোমুখি হয়ে বিচার ব্যবস্থার প্রতি আস্থাও প্রকাশ করতে দেখা যায় শিণ্ডেদের।

সাংবাদিক বৈঠকে বিজেপিরও প্রশংসা করতে শোনা যায় শিণ্ডেকে। তিনি বলেন, ‘মহারাষ্ট্রে বিজেপির ১১৫ জন বিধায়ক আছে। যার জন্য মহারাষ্ট্রবাসী বিজেপির মুখ্যমন্ত্রী আশা করেছিল। আগে লোকে বলত, বিজেপি ক্ষমতায় আসার জন্য অন্য দল ভেঙে দেয়। আমার তো ৫০ জন বিধায়ক আছে। তারপরও আমার মত একজন ছোট কর্মীকে মুখ্যমন্ত্রী হওয়ার সুযোগ পেয়েছেন। মানুষ কি বিজেপি সম্পর্কে এখনও একই কথা বলতে পারে?’

Read full story in English

Stay updated with the latest news headlines and all the latest National news download Indian Express Bengali App.

Web Title: Aaditya thackeray leads protests at aarey site