scorecardresearch

দাদার ঘর ভাঙতেই সংসার সাজানোর সাধ ভাইয়ের, ডামাডোলের সুযোগে দারুণ ফন্দি!

মহারাষ্ট্রের রাজনৈতিক ডামাডোলের সুযোগ নিয়ে এবার ময়দানে MNS প্রধান রাজ ঠাকরে।

দাদার ঘর ভাঙতেই সংসার সাজানোর সাধ ভাইয়ের, ডামাডোলের সুযোগে দারুণ ফন্দি!
শিবসেনার ঘরের কলহের সুযোগ নিয়ে এবার আসরে মহারাষ্ট্র নবনির্মাণ সেনা।

দাদার ঘর ভাঙতেই ঘর গুছনোর তোড়জোড় শুরু ভাইয়ের। মহারাষ্ট্রের সাম্প্রতিক রাজনৈতিক সংকটের আবহে এবার দলের পুনরুজ্জীবনের জোরদার চেষ্টা শুরু রাজ ঠাকরের। মারাঠাভূমের রাজনৈতিক ডামাডোলের সুযোগ নিয়ে এবার মহারাষ্ট্র নবনির্মাণ সেনার সাংগঠনিক শক্তি বাড়াতে ময়দানে বালাসাহেবের ভাইপো।

মুম্বই এবং থানে বাদ দিলে কোঙ্কন অঞ্চলেও শিবসেনার দারুণ প্রভাব ছিল। তবে এবার এই অঞ্চলের দলের প্রধান নেতারাই একনাথ শিণ্ডের নেতৃত্বাধীন গোষ্ঠীতে যোগ দিয়েছেন। রত্নগিরির বিধায়ক উদয় সামন্ত, সিন্ধুদুর্গের সাওয়ান্তওয়াড়ির বিধায়ক দীপক কেসারকর, রায়গড়ের মাহাদের বিধায়ক ভরথ শেঠ গোগাওয়ালে এবং রত্নগিরির দাপোলির বিধায়ক যোগেশ রামদাস কদম এখন বিদ্রোহী সেনা শিবিরে যোগ দিয়েছেন। স্বাভাবিকভাবেই এই এলাকায় শিবসেনার ভীত নড়ে গিয়েছে।

শিবসেনার অন্দরের এই প্রবল বিদ্রোহ থেকে ফায়দা তোলার মরিয়া চেষ্টা শুরু করে দিয়েছেন উদ্ধবের খুড়তুতো ভাই রাজ ঠাকরে। তাঁর দল মহারাষ্ট্র নবনির্মাণ সেনা ‘মহাসম্পর্ক অভিযান’ চালু করেছে। রাজ ঠাকরের ছেলে অমিত ঠাকরেই মূলত এই অভিযানের নেতৃত্ব দিচ্ছেন। মহারাষ্ট্র নবনির্মাণ বিদ্যার্থী সেনার সভাপতি অমিত। আগামী ৫-১১ জুলাই পর্যন্ত কোঙ্কন অঞ্চলের বিভিন্ন বিধানসভা কেন্দ্র চষে ফেলবেন অমিত। শিবসেনার অন্দরের বিদ্রোহকে কাজে লাগিয়ে নিজেদের দলের শক্তি বাড়ানোর চেষ্টা করবেন রাজ-পুত্র।

আরও পড়ুন- উদ্ধবের ঘর ভাঙিয়ে তড়তড়িয়ে এগোচ্ছেন শিণ্ডে, কাল শক্তি পরীক্ষা

‘মহাসম্পর্ক অভিযান’-এর প্রথম পর্বের এক সপ্তাহে কোঙ্কন অঞ্চলের সিন্ধুদুর্গ, রত্নগিরি এবং রায়গড় জেলায় প্রচার চালাবে এমএনএস। শিবসেনা শিবিরের অশান্তিকে কাজে লাগিয়ে রাজনৈতিক ফায়দা তোলাই রাজের দলের মূল উদ্দেশ্য। কোঙ্কন এলাকা থেকে দলের ক্যাডার তৈরিই লক্ষ্য রাজদের। সেই উদ্দেশ্যেই প্রাচর পর্বে তরুণদের সঙ্গে আলাদা করে কথা বলবেন রাজ-পুত্র। শিবসেনার বিদ্রোহীদের নিজেদের দিকে টানার চেষ্টা করবে এমএনএস।

আরও পড়ুন- ‘কাসভও এত সুরক্ষা পায়নি’! শিণ্ডেদের তীব্র আক্রমণ মহারাষ্ট্রের প্রাক্তন মন্ত্রীর

এদিকে, দলে বিদ্রোহের জেরে ইতিমধ্যেই এমনই তৎপরতা শুরু করে দিয়েছেন উদ্ধব-পুত্র আদিত্য ঠাকরেও। দলের যুব শাখা যুব সেনারও নেতৃত্বে রয়েছেন আদিত্য। তিনিও দলের ক্যাডারদের ঐক্যবদ্ধ রাখতে মুম্বইয়ে সভা করেছেন। মহারাষ্ট্র নবনির্মাণ সেনার এক সিনিয়র নেতা বলেন, ”অমিত পার্টির নেতাদের পাশাপাশি কলেজের ছাত্রদের সঙ্গেও কথা বলবেন। যাঁরা পার্টিতে সক্রিয়ভাবে কাজ করতে চান, তাঁদের উৎসাহ দেবেন।”

Stay updated with the latest news headlines and all the latest National news download Indian Express Bengali App.

Web Title: Amid crisis in shiv sena mns plots road to revival