scorecardresearch

বড় খবর

‘বাংলায় রাষ্ট্রপতি শাসন চাই’, রাজ্য়সভায় দাবি তুলে কেঁদে ভাসালেন রূপা

“আমাদের মন পাথরের নয়। কিন্তু এই নির্বিচারে গণহত্যা আমাদের মনকে কাঁদিয়ে তুলছে। রাষ্ট্রপতি শাসন জারি না হলে বাংলায় আরও গণহত্যা হবে।”

BJP MP Roopa Ganguly breaks down over Birbhum violence
বিজেপি সাংসদ রূপা গঙ্গোপাধ্যায় ঘটনার কথা বর্ণনা করতে গিয়ে কান্নায় ভেঙে পড়েন সংসদে।

বগটুই গণহত্যা কাণ্ডে শুক্রবারই সিবিআই তদন্তের নির্দেশ দিয়েছে কলকাতা হাইকোর্ট। আদালতের তত্ত্বাবধানেই তদন্ত করবে সিবিআই। আজ থেকে সিট আর তদন্ত করতে পারবে না। আগামী ৭ এপ্রিলের মধ্যে তদন্তের পূর্ণাঙ্গ স্টেটাস রিপোর্ট জমা দিতে হবে আদালতে। সেই মতো এদিনই বগটুইয়ের মানুষ-পোড়া গ্রামে পৌঁছে যায় সিবিআই নেতৃত্বাধীন কেন্দ্রীয় ফরেনসিক দল। এরই মধ্যে সংসদে বগটুই কাণ্ডে সংসদ ক্ষোভ উগরে দিল বিজেপি।

শুক্রবার সকালে রাজ্যসভার অধিবেশন কিছুক্ষণের জন্য মুলতুবি হয়ে যায় বিজেপি সাংসদদের হই-হট্টগোলে। বিজেপি সাংসদ রূপা গঙ্গোপাধ্যায় ঘটনার কথা বর্ণনা করতে গিয়ে কান্নায় ভেঙে পড়েন সংসদে। তিনি বলেন, “আমরা পশ্চিমবঙ্গে রাষ্ট্রপতি শাসন চাই। গণহত্যা হচ্ছে সেখানে, মানুষ ঘর ছেড়ে পালাচ্ছে।”

এদিন জিরো আওয়ারে রাজ্যসভার অধিবেশন শুরু হতেই বগটুই নিয়ে সংসদ উত্তাল করে বিজেপি। আট জনকে পুড়িয়ে খুনের ঘটনায় রাজ্য প্রশাসনকে তীব্র আক্রমণ করেন তিনি। তাঁর দাবি, “মানুষ মারা যাচ্ছে, মানুষ পালিয়ে যাচ্ছে। আমরা চাই পশ্চিমবঙ্গে রাষ্ট্রপতি শাসন জারি হোক। এ রাজ্য আর মানুষের বাসযোগ্য নয়।” তিনি আরও বলেন, “আমাদের মন পাথরের নয়। কিন্তু এই নির্বিচারে গণহত্যা আমাদের মনকে কাঁদিয়ে তুলছে। রাষ্ট্রপতি শাসন জারি না হলে বাংলায় আরও গণহত্যা হবে।”

এদিকে, বগটুই কাণ্ডে আদালতের এই নির্দেশকে স্বাগত জানিয়েছে বিজেপি। দলের রাজ্য সভাপতি সুকান্ত মজুমদার এদিন বলেন, “মহামান্য আদালতের এই সিদ্ধান্তকে স্বাগত জানাচ্ছি। বিচারব্যবস্থা রাজ্য পুলিশের প্রতি কোনও আস্থা রাখে না, এই সিদ্ধান্ত আরও একবার সেটাই প্রমাণ করে দিল।”

আরও পড়ুন রামপুরহাট-কাণ্ড: CBI নির্দেশ স্বাগত BJP-র, কোর্টের নজরদারিতে তদন্ত চায় বাম-কংগ্রেস

অন্যদিকে, রাজ্য সাধারণ সম্পাদক কুণাল ঘোষ এদিন বলেন, ”বিজেপির দুই ভাই সিবিআই আর ইডি। শুধু বাংলার বেলাতেই কেন সিবিআই তদন্ত? হাথরস, উন্নাও, লখিমপুরে হয় না। মুখ্যমন্ত্রী নিজে গিয়েছেন। তিনি দাঁড়িয়ে থেকে তদন্ত করাচ্ছেন। ক্ষতিপূরণ দিয়েছেন। সিবিআই তো নিরপেক্ষ সংস্থা নয়।” তবে বগটুইয়ের ঘটনায় সিবিআইকে সবরকম সহযোগিতা করবে রাজ্য, এমনই জানিয়েছেন এই তৃণমূল নেতা।

Stay updated with the latest news headlines and all the latest National news download Indian Express Bengali App.

Web Title: Bjp mp roopa ganguly breaks down over birbhum violence