scorecardresearch

বড় খবর

বিজেপির ঝুলিতে ৪৭৭ কোটির বেশি অনুদান, হাতের অবস্থা ম্যাড়ম্যাড়ে

গত কয়েক বছরে কত আয় করেছে দেশের এই দুই বৃহৎ দল?

BJP received Rs 477 crore contributions in FY 2020-21 Congress Rs 74.5 crore
নরেন্দ্র মোদী, অমিত শাহ, জে পি নাড্ডা

২০২০-২১ অর্থবর্ষে বিভিন্ন রাজনৈতিক দলের অনুদানের সংখ্যা কত? বুধবার বিজেপি ও কংগ্রেসের পরিসংখ্যান প্রকাশ করেছে নির্বাচন কমিশন। সেই তথ্য অনুসারে ২০২০-২১ অর্থবর্ষে পদ্মের প্রাপ্ত অনুদানের বহন ৪৭৭.৫৪ কোটি টাকা। তুলনায় কংগ্রেসের অবস্থা অনেকটাই ফ্যাকাসে। ওই অর্থবর্ষে হাত শিবিরের প্রাপ্ত অনুদান হল ৭৪.৫ কোটি টাকা।

নির্বাচন কমিশন প্রকাশিত তথ্য অনুসারে, বিজেপি বিভিন্ন সংস্থা, নির্বাচনী ট্রাস্ট এবং ব্যক্তিদের কাছ থেকে ৪,৭৭,৫৪,৫০,০৭৭ কোটি টাকা অনুদান পেয়েছে। দলটি এই বছরের ১৪ মার্চ নির্বাচন কমিশনের কাছে২০২১-২১ অর্থবছরের জন্য অনুদানের খতিয়ান দাখিল করেছিল।

অ্যাসোসিয়েশন ফর ডেমোক্রেটিক রিফর্মস (এডিআর) অনুসারে, সাতটি নির্বাচনী ট্রাস্ট, যা ২০২১-২১ সালে অনুদানের দেওয়ার ঘোষণা করেছে। রিপোর্ট অনুযায়ী কর্পোরেট এবং ব্যক্তিদের কাছ থেকে মোট ২৫৮.৪৯১৫ কোটি টাকা পেয়েছে এবং বিভিন্ন রাজনৈতিক দলগুলিকে ২৫৮.৪৩০১ কোটি টাকা দিয়েছে। এর মধ্যে, বিজেপি ২১২১.০৫ কোটি টাকা পেয়েছে, যা নির্বাচনী ট্রাস্টগুলি থেকে সমস্ত দলের প্রাপ্ত মোট অনুদানের ৮২.০৫ শতাংশ।

আরও পড়ুন- দিলীপের মুখে বেড়ি, নাড্ডার কড়া নির্দেশ, বিজেপিতে ‘খেলা হবে’

নির্বাচনী ট্রাস্টগুলির মধ্যে অন্যতম বৃহত্তর প্রুডেন্ট ইলেক্টোরাল ট্রাস্ট বিজেপিকে ২০৯ কোটি টাকা অনুদান দিয়েছে। এই সংস্থা ২০১৯-২০ অর্থবছরে গেরুয়া বাহিনীকে অনুদানবাবদ দিয়েছিল ২০১৭.৭৫ কোটি টাকা। জয়ভারথ ইলেক্টোরাল ট্রাস্ট ২০২০-২১ সালে বিজেপিকে ২কোটি টাকা অনুদান দিয়েছে। – 21। প্রুডেন্ট ইলেক্টোরাল ট্রাস্ট সাতটি রাজনৈতিক দলকে অনুদান দিয়েছিল। এই দলগুলি হল- বিজেপি, জেডিইউ, আইএনসি, এনসিপি, আরজেডি, আপ এবং এলজেপি।

এডিআর অনুযায়ী, ২০১৯-২০ অর্থবছরে বিভিন্ন রাজনৈতিক দল মোট ৩,৪২৯.৫৬ কোটি টাকার নির্বাচনী বন্ড বাজারে ছেড়েছিল। এই অর্থের ৮৭.২৯ শতাংশ চারটি রাজনৈতিক দল- বিজেপি, কংগ্রেস, টিএমসি এবং এনসিপির ঝুলিতে।

বিজেপি ২০১৯-২০ আর্থিক বছরে ৩,৬২৩.২৮ কোটি টাকা আয় করেছিল। কিন্তু এর মাত্র ৪৫.৫৭ শতাংশ (১,৬৫১.০২২ কোটি টাকা) খরচ করেছে। ওই বছরই কংগ্রেসের মোট আয় ছিল ৬৮২.২১ কোটি টাকা। দলটি ৯৯৮.১৫৮ কোটি টাকা ব্যয় করেছে। যা সেই বছরের জন্য কংগ্রেসের মোট আয়ের ৪৬.৩১ শতাংশ।

Read in English

Stay updated with the latest news headlines and all the latest National news download Indian Express Bengali App.

Web Title: Bjp received rs 477 crore contributions in fy 2020 21 congress rs 74 5 crore