scorecardresearch

যশবন্ত সিনহার ‘রবার স্ট্যাম্প রাষ্ট্রপতি’ মন্তব্য, ‘নোংরা মানসিকতা’র অভিযোগে নিন্দায় সরব বিজেপি

রাষ্ট্রপতি নির্বাচনের জন্য ভোট চাইতে বিভিন্ন রাজ্যে যাচ্ছেন প্রার্থীরা। দ্রৌপদী মুর্মুও ১০ জুলাই কর্ণাটকে যাবেন ভোট চাইতে। ১৮ জুলাই রাষ্ট্রপতি নির্বাচন।

যশবন্ত সিনহার ‘রবার স্ট্যাম্প রাষ্ট্রপতি’ মন্তব্য, ‘নোংরা মানসিকতা’র অভিযোগে নিন্দায় সরব বিজেপি

এনডিএর রাষ্ট্রপতি পদপ্রার্থী দ্রৌপদী মুর্মুকে ‘রবার স্ট্যাম্প’ রাষ্ট্রপতি বলায় বিরোধীদের রাষ্ট্রপতি পদপ্রার্থী যশবন্ত সিনহার তীব্র সমালোচনা করল বিজেপি। ‘নোংরা মানসিকতা’ থেকে যশবন্ত সিনহা ওই মন্তব্য করেছেন বলে অভিযোগ বিজেপি নেতৃত্বের। দলের তরফে সর্বভারতীয় সাধারণ সম্পাদক সিটি রবি জানিয়েছেন, ওড়িশার আদিবাসী সম্প্রদায়ের মুখ হলেন দ্রৌপদী মুর্মু।
তিনি মোটেও ‘রবার স্ট্যাম্প’ রাষ্ট্রপতি হবেন না। একজন আদিবাসী মহিলা কিছুতেই রাষ্ট্রপতির মত পদ সামলাতে পারবেন না। এই ধরনের ভাবনা থেকেই যশবন্ত এমন মন্তব্য করেছেন। যা আসলে ‘কদর্য মানসিকতা’র পরিচয় বলেই অভিযোগ করেছেন সিটি রবি।

এই ব্যাপারে রবি বলেন, ‘নিশ্চিতভাবে দেশের কোনও রবার স্ট্যাম্প রাষ্ট্রপতির দরকার নেই। কিন্তু, একইভাবে একজন নিজের ওপর নির্ভর করে বেড়ে ওঠা আদিবাসী মহিলার বিরুদ্ধে মিথ্যে প্রচার চালানোও অনুচিত। শুধু অনুচিতই নয়, ভয়ংকরও। কারণ, ইতিমধ্যে ওই আদিবাসী মহিলা নিজের দক্ষতা প্রমাণ করেছেন। শুধুমাত্র নিজেকে একমাত্র যোগ্য ব্যক্তি মনে করার মানসিকতা রীতিমতো বিপজ্জনক। আদিবাসী মহিলা দ্রৌপদী মুর্মু ইতিমধ্যেই নিজের দক্ষতা প্রমাণ করেছেন। ঝাড়খণ্ডের রাজ্যপাল হিসেবে, ওড়িশার বিধায়ক ও মন্ত্রী হিসেবে এবং কলেজের অধ্যাপিকা হিসেবে তাঁর দক্ষতা প্রমাণিত। একজন আদিবাসী মহিলা বলেই কারও দক্ষতা নিয়ে প্রশ্ন তোলা যায় না। এমন ধরনের প্রশ্ন তোলা আসলে কদর্য মানসিকতার পরিচয়।’

আরও পড়ুন- রাহুলের বিকৃত ভিডিও শেয়ার, বিজেপি সাংসদদের বিরুদ্ধে এফআইআর কংগ্রেসের

ইতিমধ্যেই রাষ্ট্রপতি নির্বাচনের জন্য ভোট চাইতে বিভিন্ন রাজ্যে যাচ্ছেন প্রার্থীরা। দ্রৌপদী মুর্মুও ১০ জুলাই কর্ণাটকে যাবেন ভোট চাইতে। ১৮ জুলাই রাষ্ট্রপতি নির্বাচন। এখনও পর্যন্ত যা সংখ্যার হিসেব, সেই অনুযায়ী পক্ষে ভোট পড়লে রাষ্ট্রপতি নির্বাচনে দ্রৌপদী মুর্মুর জয় নিশ্চিত। রবিবারই রাষ্ট্রপতি নির্বাচনে তাঁর হয়ে প্রচারে বেঙ্গালুরুতে এসেছিলেন যশবন্ত সিনহা। কর্ণাটকে তিনি কংগ্রেসের বিধায়কদের সঙ্গে বৈঠক করেন। অভিযোগ করেন, বিজেপি নেতৃত্বাধীন কেন্দ্রীয় সরকার ইডি, সিবিআই, আয়কর দফতরের মত কেন্দ্রীয় সংস্থাগুলোকে বিরোধীদের বিরুদ্ধে কাজে লাগাচ্ছে।

যশবন্ত সিনহার এই অভিযোগের ব্যাপারে চিকমাগালুরের বিজেপি বিধায়ক রবি বলেন, ‘যাঁরা সৎ, তাঁদের বিরুদ্ধে ইডি বা আয়কর দফতর কিছু করতে পারে না। কিন্তু, যারা দুর্নীতিগ্রস্ত। তারা এই সব কেন্দ্রীয় সংস্থার হাত থেকে রেহাই পায় না। যদি কেউ দুর্নীতিগ্রস্ত হয়, তবে তার চিন্তা আছে। কেউ সৎ হলে তাঁর চিন্তা নেই।’ এই পরিস্থিতিতে যশবন্ত সিনহার চিন্তা বাড়িয়ে জনতা দল (সেকুলার) জানিয়েছে, তারা আসন্ন রাষ্ট্রপতি নির্বাচনে দ্রৌপদী মুর্মুকে সমর্থন করবে। প্রাক্তন প্রধানমন্ত্রী দেবেগৌড়ার নেতৃত্বাধীন জনতা দল (সেকুলার) তাদের অবস্থান স্পষ্ট করায় কার্যত বিরোধী ভোটের সবটুকুও যে যশবন্ত সিনহা পাবেন না, তা প্রকাশ্যে চলে এল।

Read full story in English

Stay updated with the latest news headlines and all the latest National news download Indian Express Bengali App.

Web Title: Bjp slams yashwant sinha that his appeal to murmu depicts nasty mindset