scorecardresearch

বড় খবর

৫ রাজ্যের ভোটে রাশি-রাশি টাকা খরচ BJP-র, ব্যয়ের অঙ্ক জানলে চোখ কপালে উঠতে পারে!

নির্বাচন কমিশনে জমা দেওয়া তথ্য থেকেই নির্বাচনে খরচের এই হিসেব মিলেছে।

৫ রাজ্যের ভোটে রাশি-রাশি টাকা খরচ BJP-র, ব্যয়ের অঙ্ক জানলে চোখ কপালে উঠতে পারে!
পাঁচ রাজ্যের ভোটে পাহাড়-প্রমাণ টাকা খরচ করেছে বিজেপি।

চলতি বছরে উত্তর প্রদেশ, পঞ্জাব, গোয়া, মণিপুর এবং উত্তরাখণ্ডের বিধানসভা নির্বাচনে বিজেপি ৩৪৪ কোটি ২৭ লক্ষ টাকারও বেশি খরচ করেছে। পাঁচ বছর আগে এই পাঁচ রাজ্যের ভোটে গেরুয়া দল যা খরচ করেছিল এবারের খরচ তার ৫৮ শতাংশ বেশি। নির্বাচন কমিশনে জমা দেওয়া তথ্য থেকেই খরচের এই হিসেব মিলেছে।

শুধু বিজেপিই নয়, এই পাঁচ রাজ্যে কংগ্রেসও ২০১৭-এর ভোটের চেয়ে চলতি বছরের নির্বাচনে ৮০ শতাংশ বেশি টাকা খরচ করেছে। ২০১৭ সালের বিধানসভা ভোটে কংগ্রেস উত্তর প্রদেশ, পঞ্জাব, গোয়া, মণিপুর এবং উত্তরাখণ্ডে ১০৮ কোটি ১৪ লক্ষ টাকা খরচ করেছিল। তবে ২০২২-এর বিধানসভা নির্বাচনে এই পাঁচ রাজ্যে কংগ্রেসের খরচ হয়েছে ১৯৪ কোটি ৮০ লক্ষ টাকা।

নির্বাচন কমিশনে জমা দেওয়া তথ্য অনুযায়ী পাঁচটি রাজ্যের মধ্যে এবছর বিজেপি সবচেয়ে বেশি টাকা খরচ করেছে উত্তর প্রদেশের বিধানসভা নির্বানে। ২০২২-এর বিধানসভা নির্বাচনে যোগী-রাজ্যে বিজেপি খরচ করেছে ২২১ কোটি ৩২ লক্ষ টাকা। অর্থাৎ, ২০১৭ সালে উত্তর প্রদেশের বিধানসভা ভোটে বিজেপির খরচের (১৭৫ কোটি ১০ লক্ষ টাকা) ২৬ শতাংশ বেশি টাকা খরচ হয়েছে চলতি বছরের ভোটে। একইভাবে গোয়া ও পঞ্জাবের বিধানসভা নির্বাচনেও ২০১৭ সালের চেয়ে আরও বেশি টাকা খরচ করেছে পদ্ম শিবির।

নির্বাচন কমিশমনে জমা দেওয়া তথ্য বলছে, ২০২২-এর বিধানসভা নির্বাচনে বিজেপি পঞ্জাবে ৩৬ কোটি ৭০ লক্ষ টাকা খরচ করেছে। ২০১৭ সালে পঞ্জাবের ভোটে বিজেপির খরচ হয়েছিল ৭ কোটি ৪৩ লক্ষ টাকা। অর্থাৎ, সেই হিসেব ধরলে গত বিধানসভা নির্বাচনের চেয়ে চলতি বছরের পঞ্জাব ভোটে বিজেপি প্রায় পাঁচ গুণ বেশি টাকা খরচ করেছে। তবুও দিল্লি ঘেঁষা এই রাজ্যে বিজেপি মাত্র দুটি আসনে জয় পেয়েছে।

আরও পড়ুন- হাইকম্যান্ডের মত ছাড়া প্রার্থী হতে নারাজ গেহলট, ছাড়তে চান না মুখ্যমন্ত্রীর পদও

উল্টোদিকে, গোয়া বিধানসভা নির্বাচনে চলতি বছরের বিধানসভা ভোটে বিজেপি খরচ করেছে ১৯ কোটি ৭ লক্ষ টাকা। ২০১৭-এর ভোটে সমুদ্র-রাজ্য গোয়ায় বিজেপির খরচ হয়েছিল ৪ কোটি ৩৭ লক্ষ টাকা। অর্থাৎ, এবছর গোয়ার ভোটে আগের বারের চেয়ে প্রায় চার গুণ বেশি টাকা খরচ করেছে পদ্ম শিবির।

অন্যদিকে, ২০২২ সালে মণিপুর বিধানসভা নির্বাচনে বিজেপি খরচ করেছে ২৩ কোটি ৫২ লক্ষ টাকা। এর আগের বার অর্থাৎ, ২০১৭ সালের ভোটে উত্তর-পূর্বের এই রাজ্যে বিজেপি ৭ কোটি ৮৬ লক্ষ টাকা খরচ করেছিল। উত্তরাখণ্ড বিধানসভা নির্বাচনে এবছর বিজেপির খরচ হয়েছে ৪৩ কোটি ৬৭ লক্ষ টাকা। আগের বারের নির্বাচনে এই রাজ্যের ভোটে বিজেপির খরচ ছিল ২৩ কোটি ৪৮ লক্ষ টাকা।

আরও পড়ুন- মোদীর রাজ্যে উলটপুরাণ! কংগ্রেস ছেড়ে বিজেপিতে ৩০০ মুসলিম পরিবার

জানা গিয়েছে, এই পাঁচ রাজ্য জুড়ে বিজেপির মোট নির্বাচনী খরচের একটি বড় অংশ তাঁদের নেতাদের ভ্রমণ এবং জনসভা, মিছিল এবং প্রচারের জন্য ব্যয় করা হয়েছিল। দলটি পাঁচটি রাজ্যের বিধানসভা নির্বাচনে ভার্চুয়াল প্রচারে প্রায় ১২ কোটি টাকা খরচ করেছে।

Stay updated with the latest news headlines and all the latest National news download Indian Express Bengali App.

Web Title: Bjp spent rs 344 cr on 5 state polls this year