কেন্দ্রে কংগ্রেস ক্ষমতায় ফিরলে কৃষি আইন বাতিল করার প্রতিশ্রুতি রাহুলের

রবিবার পাঞ্জাবে ‘খেতি বাঁচাও যাত্রা’ থেকে মোদী সরকারকে আক্রমণ করলেন রাহুল গান্ধী।

পাঞ্জাবে 'খেতি বাঁচাও যাত্রা' রাহুল গান্ধীর

ক্ষমতায় ফিরলে কেন্দ্রের নয়া কৃষি আইন ডাস্টবিনে ছুঁড়ে ফেলে দেবেন। কেন্দ্রের নয়া কৃষি আইনকে ‘কালা আইন’ তকমা দিয়ে রবিবার পাঞ্জাবে ‘খেতি বাঁচাও যাত্রা’ থেকে মোদী সরকারকে আক্রমণ করলেন রাহুল গান্ধী। কংগ্রেস সাংসদ এদিন মোগা জেলার বাধনী কালানে এই মিছিল থেকে প্রতিশ্রুতি দেন, কংগ্রেস দেশে ক্ষমতায় ফিরলে এই আইন ছুঁড়ে ফেলে দেবেন। তাঁর সওয়াল, করোনা অতিমারীর মধ্যে এমন কী তাড়া ছিল যে জবরদস্তি এই বিল পাশ করানো হল?

এদিন রাহুলের হুঙ্কার, “কেন্দ্রে কংগ্রেস ক্ষমতায় ফিরলে আমি গ্যারান্টি দিচ্ছি, এই কালা আইন ছিঁড়ে কাগজ ডাস্টবিনে ফেলে দেওয়া হবে। প্রধানমন্ত্রী বলেছেন এই আইন কৃষকদের স্বার্থে। যদি তাই হয়, তাহলে কেন এই বিল নিয়ে লোকসভা ও রাজ্যসভায় আলোচনা করা হল না? আর যদি কৃষকরা খুশিই হন তাহলে দেশজুড়ে তাঁরা কেন আন্দোলন করছে, পাঞ্জাবের সমস্ত কৃষক কেন বিক্ষোভ দেখাচ্ছে?” এদিনের মিছিলে রাহুলের সঙ্গে ছিলেন পাঞ্জাবের মুখ্যমন্ত্রী ক্যাপ্টেন অমরিন্দর সিং, বিধায়ক নভজ্যোত সিং সিধু এবং প্রদেশ সভাপতি সুনীল জাখার।

আরও পড়ুন ভোটের রাজনীতির জন্যই কৃষিক্ষেত্রে সংস্কার চায় না বিরোধীরা, খোঁচা মোদীর

রাহুল এদিন মোদীকে নিশান সেধে বলেছেন, প্রধানমন্ত্রী গত ৬ বছর ধরে মানুষকে মিথ্যা কথা বলে যাচ্ছেন। এটা একটা পুতুল সরকার যার নিয়ন্ত্রণ রয়েছে আম্বানি ও আদানিদের হাতে। তিনটি কালা আইন পাশ করে দেশের কৃষির তিনটি মূল স্তম্ভকে ভেঙে দিতে চাইছেন মোদী। ন্যূনতম সহায়ক মূল্য, খাদ্য প্রক্রিয়াকরণ এবং মাণ্ডি। এরপর লুধিয়ানার জনসভায় রাহুল বলেন, “পাঞ্জাবের মানুষ গোটা দেশকে অন্ন জোগায়। এরাই দেশের শিরদাঁড়া। মোদীজি কেন এই শিরদাঁড়া ভেঙে দিতে চাইছেন কয়েকটা মানুষের সুবিধার জন্য, কংগ্রেস এটা কখনও হতে দেবে না।”

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and National news here. You can also read all the National news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Farm laws will be consigned to wastepaper basket the day cong forms govt says rahul gandhi

Next Story
নীতীশের নেতৃত্ব না পসন্দ! বিহার ভোটে ‘একলা চলো রে’ নীতি এলজেপির
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com