scorecardresearch

বড় খবর

বিপুল ভোটে জয়লাভ, দেশের পরবর্তী উপরাষ্ট্রপতি বাংলার প্রাক্তন রাজ্যপাল জগদীপ ধনখড়

উপরাষ্ট্রপতি ভোট ঘিরে বিরোধীদের ছন্নছাড়া অবস্থান ফের লক্ষ্য করা গিয়েছে। তৃণমূল সাংসদরা এই ভোটদান থেকে বিরত ছিলেন।

বিপুল ভোটে জয়লাভ, দেশের পরবর্তী উপরাষ্ট্রপতি বাংলার প্রাক্তন রাজ্যপাল জগদীপ ধনখড়

বিপুল ভোটে জিতে গেলেন। দেশের পরবর্তী উপরাষ্ট্রপতি হতে চলেছেন বাংলার প্রাক্তন রাজ্যপাল জগদীপ ধনখড়। এনডিএ প্রার্থী ধনখড় শনিবার উপরাষ্ট্রপতি নির্বাচনে ৩৪৬ ভোটে ইউপিএ প্রার্থী মার্গারেট আলভাকে হারিয়ে জয়ী হলেন। উপরাষ্ট্রপতি হওয়ার জন্য প্রয়োজন ছিল ৩৭১টি ভোট। পশ্চিমবঙ্গের প্রাক্তন রাজ্যপাল ধনখড় পেয়েছেন ৫২৮টি ভোট। মোট ভোটের ৭০ শতাংশ। সংসদ কক্ষে সকাল ১০টায় নির্বাচন শুরু হয়েছিল। শেষ হয়েছে বিকেল ৫টায়। ফল ঘোষণার পর ধনখড়কে শুভেচ্ছা জানান রাষ্ট্রপতি থেকে শুরু করে বিভিন্ন মন্ত্রীরা।

শুভেচ্ছা জানান, বিজেপির শীর্ষ নেতৃত্ব ও অন্যান্য দলের নেতৃবৃন্দ। ইউপিএ প্রার্থী মার্গারেট আলভাও বিজয়ী প্রার্থীকে শুভেচ্ছা জানান। দেখা করে শুভেচ্ছা জানান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

জগদীপ ধনখড়কে শুভেচ্ছা জানিয়ে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ টুইট করেন, ‘ধনখড়জি সংবিধানের আদর্শ অভিভাবক হিসাবে প্রমাণিত হবেন। আমি নিশ্চিত যে উপরাষ্ট্রপতি এবং রাজ্যসভার চেয়ারম্যান হিসাবে @jdhankhar1 জি সংবিধানের একজন আদর্শ অভিভাবক হিসেবে প্রমাণিত হবেন। আমি তাকে এই বিজয়ের জন্য অভিনন্দন জানাই। এছাড়াও, মোদীজির নেতৃত্বে, আমি এনডিএ-র প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করছি। ধনখরজিকে সমর্থন করার জন্য মিত্র, অন্যান্য দল এবং সংসদ সদস্যদের প্রতিও কৃতজ্ঞতা জানাই।’

মোট ৭২৫টি ভোটের মধ্যে ধনখড় পেয়েছেন ৫২৮টি ভোট। তাঁর প্রতিদ্বন্দ্বী মার্গারেট আলভা পেয়েছেন ১৮২টি ভোট। আর ১৫টি ভোট অবৈধ বলে বিবেচিত হয়েছে। বর্তমান উপরাষ্ট্রপতি এম ভেঙ্কাইয়া নাইডুর মেয়াদ ১০ আগস্ট শেষ হচ্ছে। সেই কারণে ধনখড় ১১ আগস্ট শপথ নেবেন।

আরও পড়ুন- বিধায়ক, সাংসদ, মন্ত্রী থেকে দেশের দ্বিতীয় সর্বোচ্চ সাংবিধানিক পদে ধনখড়, একনজরে তাঁর উত্তরণ

শনিবার সংসদের উভয় কক্ষের সাংসদরা ভারতের পরবর্তী উপরাষ্ট্রপতি নির্বাচনে ভোট দিয়েছেন। সংসদ ভবনে ভোট দিতে দেখা গিয়েছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ, দেশের প্রাক্তন প্রধানমন্ত্রী কংগ্রেস তথা সাংসদ মনমোহন সিং, ইউপিএ চেয়ারপার্সন সনিয়া গান্ধী, কংগ্রেস সাংসদ রাহুল গান্ধীকে।

উপরাষ্ট্রপতি নির্বাচনে বিজেপি ও এনডিএ-র দলগুলি ছাড়াও জগদীপ ধনকড়কে জনতা দল (ইউনাইটেড), ওয়াইএসআরসিপি, বিএসপি, এআইএডিএমকে এবং শিবসেনার (শিণ্ডে গোষ্ঠী) মতো আঞ্চলিক দলগুলি সমর্থন করেছে। অন্যদিকে কংগ্রেস সহ বিজেপি বিরোধী দল আম আদমি পার্টি, ঝাড়খণ্ড মুক্তি মোর্চা (জেএমএম) এবং তেলেঙ্গানা রাষ্ট্র সমিতি (টিআরএস) মার্গারেট আলভাকে ভোট দেওয়ার ঘোষণা করেছিল।

তবে, উপরাষ্ট্রপতি ভোট ঘিরে বিরোধীদের ছন্নছাড়া অবস্থান লক্ষ্য করা গিয়েছে। তৃণমূল সাংসদরা এই ভোটদান থেকে বিরত ছিলেন। উভয় কক্ষ মিলিয়ে তৃণমূলের মোট ৩৯ জন সাংসদ রয়েছে। যা বিরোধীদের মধ্যে সংসদে কংগ্রেসের পরেই সর্বোচ্চ। উপরাষ্ট্রপতি পদে নির্বাচনের ফল প্রকাশের পর তৃণমূল-সহ বিরোধীদের এই ছন্নছাড়া অবস্থা নিয়ে ক্ষোভ উগরে দেন আলভা।

৭১ বছর বয়সি ধনখড় সমাজতান্ত্রিক পটভূমি থেকে উঠে আসা রাজস্থানের একজন জাঠ নেতা। আর, ৮০ বছর বয়সি মার্গারেট আলভা কংগ্রেসের একজন প্রবীণ নেত্রী। তিনি রাজস্থান ও উত্তরাখণ্ডের রাজ্যপাল হিসেবেও দায়িত্ব পালন করেছেন।

Read full story in English

Stay updated with the latest news headlines and all the latest National news download Indian Express Bengali App.

Web Title: Jagdeep dhankhar india s next vice president updates