কংগ্রেস ছাড়লেন কপিল সিব্বল, সপা-র হয়ে রাজ্যসভায় মনোনয়ন প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রীর

মনোনয়ন পেশের সময় তাঁর পাশে ছিলেন সপা সুপ্রিমো অখিলেশ যাদব।

Kapil Sibal resigns from Congress, to join SP
কংগ্রেস ছাড়লেন প্রবীণ রাজনীতিবিদ কপিল সিব্বল।

জল্পনার অবসান। দীর্ঘ বিদ্রোহের পর কংগ্রেস ছাড়লেন প্রবীণ নেতা কপিল সিব্বল। এবার সমাজবাদী পার্টির হয়ে রাজনীতির মঞ্চে দেখা যাবে প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রীকে। বুধবার উত্তরপ্রদেশ থেকে সপা-র হয়ে রাজ্যসভায় মনোনয়ন পেশ করলেন কপিল। মনোনয়ন পেশের সময় তাঁর পাশে ছিলেন সপা সুপ্রিমো অখিলেশ যাদব। কংগ্রেসের হয়ে এতদিন রাজ্যসভার সাংসদ ছিলেন কপিল। কিন্তু তাঁর মেয়াদ শেষ হওয়ার মুখে।

কংগ্রেসের সঙ্গে তাঁর দূরত্ব তৈরি হয়েছে অনেক দিন আগেই। বিক্ষুব্ধ গোষ্ঠীর নেতা কপিলের দাবি তিনি গত ১৬ মে কংগ্রেস ছেড়েছেন। রাজ্যসভায় বিজেপি সরকারের বিরুদ্ধে কংগ্রেসের হয়ে সবচেয়ে বেশি সরব থাকতেন তিনি। কিন্তু সোনিয়া-রাহুলদের সঙ্গে মতের অমিলের জেরে বিদ্রোহী হয়ে ওঠেন তিনি। যার কারণে মেয়াদ শেষ হওয়ার পর তাঁকে ফের রাজ্যসভায় কংগ্রেস পাঠাবে কি না তা নিয়ে নিজেই ধন্দে ছিলেন কপিল। আঁচ করতে পেরেই সমাজবাদীদের দলে ভিড়েছেন তিনি।

মনমোহন জমানায় একাধিক গুরুত্বপূর্ণ মন্ত্রকের দায়িত্ব সামলেছেন তিনি। হাত শিবিরের শীর্ষ নেতৃত্বের একজন ছিলেন। কিন্তু একের পর এক নির্বাচনে দলের ভরাডুবির জেরে নেতৃত্ব নিয়ে প্রশ্ন তুলে সোনিয়া-রাহুলদের বিরাগভাজন হয়েছেন কপিল। সম্প্রতি জয়পুরে কংগ্রেসের চিন্তন শিবিরে উপেক্ষিতই ছিলেন তিনি। গান্ধিদের সঙ্গে দূরত্বের জেরে দলের কার্যকরী কমিটিতেও ব্রাত্য হয়ে পড়েছেন।

আরও পড়ুন রামরূপী কমল নাথের সঙ্গে ‘রাবণ’ শিবরাজের যুদ্ধ, ভোটের আগে মধ্যপ্রদেশে তুলকালাম

এদিন অখিলেশের সঙ্গে রাজ্যসভায় মনোনয়ন পেশের সময় কপিল বলেন, “বরাবরই মোদিবিরোধী ছিলাম। রাজ্যসভাতেও সেই কথা বারবার বলে এসেছি। উত্তরপ্রদেশের সঙ্গে আমার সম্পর্ক বহুদিনের। আশা করছি, একই ভাবে সপা-র হয়ে সংসদে সরব হতে পারব।”

Stay updated with the latest news headlines and all the latest National news download Indian Express Bengali App.

Web Title: Kapil sibal resigns from congress to join sp

Next Story
ব্রাহ্মণ মুখ্যমন্ত্রীই চাই, ক্রমশই দাবি জোরালো হচ্ছে বিজেপিতে