বড় খবর

শহিদ কিষাণ দিবস: লখিমপুরের নিহতদের শেষ শ্রদ্ধা জানালেন প্রিয়াঙ্কা

পাঞ্জাব, হরিয়ানা এবং উত্তরাখণ্ড-সহ বিভিন্ন রাজ্য থেকে হাজারে হাজারে কৃষক এদিন উত্তরপ্রদেশের তিকোনিয়াতে আসেন শেষ শ্রদ্ধাঞ্জলি অনুষ্ঠানে অংশ নিতে।

Priyanka Gandhi attends 'ardas' for victims of Lakhimpur Kheri violence
নিহতদের উদ্দেশ শ্রদ্ধাঞ্জলি দেন কংগ্রেস নেত্রী প্রিয়াঙ্কা গান্ধি।

কড়া নিরাপত্তার বেষ্টনীতে মঙ্গলবার লখিমপুর খেরিতে নিহত চার কৃষক এবং সাংবাদিকের শেষকৃত্য পালিত হল। অন্তিম অর্দাস নামে এই অনুষ্ঠানে মৃতদের আত্মার শান্তির কামনায় শোকসভা হয়। সেখানে এদিন উপস্থিত থেকে নিহতদের উদ্দেশ শ্রদ্ধাঞ্জলি দেন কংগ্রেস নেত্রী প্রিয়াঙ্কা গান্ধি।

তিকোনিয়া এলাকায় এদিন প্রিয়াঙ্কা আসায় কড়া নিরাপত্তা মোতায়েন করে উত্তরপ্রদেশ পুলিশ। পাঞ্জাব, হরিয়ানা এবং উত্তরাখণ্ড-সহ বিভিন্ন রাজ্য থেকে হাজারে হাজারে কৃষক এদিন উত্তরপ্রদেশের তিকোনিয়াতে আসেন শেষ শ্রদ্ধাঞ্জলি অনুষ্ঠানে অংশ নিতে। প্রিয়াঙ্কা ছাড়াও উপস্থিত হন কৃষক নেতা রাকেশ টিকায়েত, রাষ্ট্রীয় লোকদলের প্রধান জয়ন্ত চৌধুরি। দিনটিকে শহিদ কিষাণ দিবস হিসাবে পালন করছেন কৃষকরা।

এদিকে, লখিমপুর কাণ্ডে ধৃত কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী অজয় মিশ্রর ছেলে আশিসকে গতকালই তিনদিনের জন্য নিজেদের হেফাজতে পেয়েছে পুলিশ। এদিন তাঁকে নিয়ে আসা হয় ক্রাইম ব্রাঞ্চের অফিসে। এখানে তাঁকে ফের জেরা করবেন তদন্তকারী আধিকারিকরা।

অন্যদিকে, বিরোধীরা ক্রমাগত সরব হয়েছে অজয় মিশ্রের পদত্যাগের দাবিতে। এমনকী তাঁকে অপসারণেরও দাবি উঠেছে। বিজেপি সূত্র মারফত দ্য ইন্ডিয়ান এক্সপ্রেস জানতে পেরেছে, পুলিশি তদন্তের অগ্রগতির উপর নজর রাখছে দল। পুলিশ তদন্ত সম্পূর্ণ করলেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী অজয় মিশ্রর ইস্তফা নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেবেন। সোমবারই আদালত আশিসকে তিন দিনের পুলিশ হেফাজতে পাঠিয়েছে।

লখিমপুর কাণ্ডে গাড়ি চাপা দেওয়ার ঘটনায় একজন প্রতিবাদী কৃষক এফআইআর-এ দাবি করেছেন, মন্ত্রীর ছেলেই গাড়িটি চালিয়ে কৃষকদের পিষে দেন। গেরুয়া শিবিরের এক শীর্ষ নেতা বলেছেন, যদি কোনও প্রমাণ থাকে যাতে আশিসের যোগসাজশ প্রকাশ্যে আসে তাহলে শীর্ষ নেতৃত্ব সিদ্ধান্ত নেবে। বিরোধীদের চাপে দল কোনও রকম সিদ্ধান্ত নেবে না। মন্ত্রীকেও ইস্তফা দেওয়ার জন্য চাপ দেবে না।

সূত্রের খবর, আসন্ন উত্তরপ্রদেশ বিধানসভা নির্বাচনে লখিমপুর কাণ্ডের কোনও বড় প্রভাব পড়বে না বলে মনে করছে বিজেপি। কিন্তু তদন্তের গতিপ্রক্রিয়ায় দিকে নজর রেখেছে দল। তদন্তের ফলের উপরেই নির্ভর করছে অজয় মিশ্রর ভবিষ্যৎ। সোমবার উত্তরপ্রদেশ পুলিশের বিশেষ তদন্তকারী দল (সিট) লখিমপুর খেরি কাণ্ডে আদালতে আশিস মিশ্রকে ১৪ দিনের জন্য হেফাজতে চায়। তাদের দাবি, তদন্ত সহযোগিতা করছেন না মন্ত্রী-পুত্র।

আরও পড়ুন লখিমপুর কাণ্ডে পুলিশি তদন্তের উপর ঝুলে কেন্দ্রীয় মন্ত্রীর ভবিষ্যৎ

দ্য ইন্ডিয়ান এক্সপ্রেস সূত্র মারফত জানতে পেরেছে, সিট আশিসকে জেরার জন্য লম্বা প্রশ্নের তালিকা তৈরি করেছিল। কিন্তু কোনও প্রশ্নেরই ঠিকঠাক উত্তর দেননি আশিস। এক শীর্ষ পুলিশ কর্তা জানিয়েছেন, রবিবারও তাঁকে একাধিক প্রশ্ন করা হয়। তার মধ্যে ৪০টির মতো প্রশ্নের উত্তর ১২ ঘণ্টা ধরে দেন আশিস।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and National news here. You can also read all the National news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Lakhimpur kheri violence priyanka gandhi pays respects to deceased farmers

Next Story
লখিমপুর কাণ্ডে পুলিশি তদন্তের উপর ঝুলে কেন্দ্রীয় মন্ত্রীর ভবিষ্যৎLakhimpur Kheri: Ashish Mishra in police custody, BJP backs his father
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com