scorecardresearch

বড় খবর

হাতের হাত ছেড়ে ‘মাস্টারপ্ল্যান’ আজাদের, আরও বাড়ালেন কংগ্রেসের ‘রক্তচাপ’

সোনিয়া গান্ধীকে চিঠি লিখে দলত্যাগের সিদ্ধান্তের কথা জানিয়েছেন বর্ষীয়ান রাজনীতিবিদ গুলাম নবি আজাদ।

হাতের হাত ছেড়ে ‘মাস্টারপ্ল্যান’ আজাদের, আরও বাড়ালেন কংগ্রেসের ‘রক্তচাপ’
কংগ্রসেের অস্বস্তি আরও বাড়াচ্ছেন আজাদ।

কপিল সিব্বাল কংগ্রেস ছাড়ার দু’মাসের মধ্যেই হাত শিবিরের জি-২৩ গোষ্ঠীর কাছে আরও একটি প্রবল ধাক্কা সামনে এসেছে। যাঁকে কংগ্রেসের সভাপতি পদের নির্বাচনে দাঁড় করানোর কথা ভেবেছিলেন জি-২৩ গোষ্ঠীর নেতারা, সেই গুলাম নবি আজাদই হাতের হাত ছেড়েছেন। সোনিয়া গান্ধীকে চিঠি লিখে দল ছেড়েছেন বর্ষীয়ান এই রাজনীতিবিদ।

সূত্র মারফত জানা গিয়েছে, আজাদের দলত্যাগের বিষয়টি হাতেগোনা কয়েকজন ছাড়া জি-২৩ গোষ্ঠীর কোনও নেতাই জানতেন না। বাকিদের মতো তাঁরাও হঠাৎ করে গুলাম নবি আজাদের কংগ্রেস ত্যাগের সিদ্ধান্তে হতভম্ব হয়ে গিয়েছেন। সংবাদসংস্থা পিটিআইয়ের খবর অনুযায়ী, নিজেই এবার দল গড়ার দিকে এগোচ্ছেন আজাদ।

পদত্যাগপত্রে আজাদ তাঁর ভবিষ্যৎ পরিকল্পনা নিয়ে একটি ইঙ্গিতও দিয়ে রেখেছেন। তিনি লিখেছেন, ”আমি ও আমার সহকর্মীরা যে আদর্শের সঙ্গে জীবনের এতগুলি দিন কাটিয়েছি, এবার কংগ্রেসের বাইরে গিয়েও সেই চেষ্টাই করব।” শুক্রবার সকালে গুলাম নবি আজাদের কংগ্রেস ত্যাগের খবর প্রকাশ্যে আসে। পরে সন্ধের দিকে সংবাদসংস্থা পিটিআই আজাদকে উদ্ধৃত করে জানিয়েছে, জম্মু কাশ্মীর কেন্দ্রিক একটি শাখার সঙ্গে মিলে নতুন একটি দল তৈরি হবে। আজাদ পিটিআই-কে বলেন, “আমি এখনই একটি জাতীয় দল চালু করার জন্য তাড়াহুড়ো করছি না। তবে জম্মু ও কাশ্মীরে নির্বাচন হওয়ার সম্ভাবনা রয়েছে। সেকথা মাথায় রেখে শীঘ্রই সেখানে একটি শাখা চালু করার সিদ্ধান্ত নিয়েছি।”

এদিকে, গুলাম নবি আজাদের মতো সিনিয়র নেতার দলত্যাগে বেজায় অস্বস্তিতে কংগ্রেস। দলের এক নেতা বলেন, ‘কংগ্রেস যখন সাহসী পদক্ষেপ নিতে শুরু করে তখনই অনেক নেতা আরও বড় সংকট তৈরি করেন। আমরা এখন এই বিষয়গুলির দিকে তাকাচ্ছি না। আরও কয়েকজন চলে যেতে পারেন। সোনিয়া গান্ধীর উত্তরসূরি বাছাই করতে নির্বাচনে কী হবে তা আগেভাগে বলা যায় না।”

আরও পড়ুন- ‘ক্ষেপে লাল’ বিশ্ব হিন্দু পরিষদ, শহরে বাতিল ফারুকির কমেডি শো

গুলাম নবি আজাদের কংগ্রেস ছাড়ার সিদ্ধান্ত দলের জন্য দুর্ভাগ্যনজক বলে মনে করেন হরিয়ানার প্রাক্তন মুখ্যমন্ত্রী ভূপিন্দর সিং হুডা। ইন্ডিয়ান এক্সপ্রেসকে তিনি বলেছেন, ”দলের জন্য এটা দুর্ভাগ্যজনক। তাঁর মতো একজন সিনিয়র নেতা দল ছেড়ে গেলে দলের ক্ষতি হবে।”

এদিকে, গুলাম নবি আজাদের কংগ্রেস ত্যাগের কয়েক ঘন্টার মধ্যেই দলের দুই প্রাক্তন জম্মু ও কাশ্মীরের মন্ত্রী জি এম সারুরি এবং আর এস চিব-সহ চারজন প্রাক্তন বিধায়ক-এমএলসিও দল ছেড়েছেন। প্রাক্তন মন্ত্রী জুগল শর্মা এবং প্রাক্তন এমএলসি নরেশ গুপ্ত জানিয়েছেন, তাঁরাও আজাদের সঙ্গেই থাকবেন। আজাদের নেতৃত্বেই জম্মু কাশ্মীরের বর্তমান পরিস্থিতির বদল হতে পারে বলে আশবাদী ওই নেতারা। জানা গিয়েছে, আগামী কয়েকদিনে আদাজের হাত শক্ত করতে উপত্যকার আরও কিছু নেতাও কংগ্রেস ছাড়তে পারেন।

Stay updated with the latest news headlines and all the latest National news download Indian Express Bengali App.

Web Title: Mr ghulam nabi azads next move his own party