scorecardresearch

বড় খবর

নয়া কৃষি আইন কৃষকদের হৃদয়ে ছুরিকাঘাত! তোপ দাগলেন রাহুল

নয়া কৃষি আইনের জেরে দেশে ইস্ট ইন্ডিয়া কোম্পানি রাজ ফের শুরু হবে বলে আশঙ্কা করেছেন রাহুল।

নয়া কৃষি আইন কৃষকদের হৃদয়ে ছুরিকাঘাত! তোপ দাগলেন রাহুল
ছবি: ইন্ডিয়ান এক্সপ্রেস।

রাষ্ট্রপতির সিলমোহরের সঙ্গে সঙ্গেই আইনে পরিণত হয়েছে নয়া কৃষি বিল। এই আইনের সমর্থনে নিজের সোশ্যাল মিডিয়া প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং বিজেপি লাগাতার প্রচার করছে। দেশজুড়ে উত্তাল পরিস্থিতি এই আইনের বিরোধিতায়। তার মধ্যেই কেন্দ্রকে নিশানা করলেন কংগ্রেস সাংসদ রাহুল গান্ধী। বললেন, নোটবন্দি ও জিএসটির মতো সাধারণ গরিব মানুষের উপর আরও একটা আঘাত এই নয়া কৃষি আইন। তার মতে, এই আইন কৃষকদের বুকে ছুরিকাঘাতের সমান।

প্রাক্তন কংগ্রেস সভাপতি জানিয়েছেন, “নোটবন্দির সঙ্গে এই তিনটি আইনের কোনও পার্থক্য নেই। জিএসটির সঙ্গেও কোনও তফাৎ নেই। একটাই তফাৎ সেটা হল এবার সোজা বুক ভেদ করে হৃদয়ে ছুরিকাঘাত করা হয়েছে। তিনবার আপনার পায়ে কুড়ুল মারা হয়েছে আগে। এবার আপনার হৃদয়ে ছুরি মেরে দিল।” সোশ্যাল মিডিয়ায় ভিডিও আপলোড করে কটাক্ষ করেছেন রাহুল। সেই ভিডিওতে কয়েকজন কৃষকের সঙ্গে আলাপচারিতায় দেখা যায় কংগ্রেস নেতাকে।

আরও পড়ুন এনডিএ জোট ছেড়েই হুঙ্কার অকালি দলের, বিজেপি বিরোধী ফ্রন্ট গড়ার ডাক

রাহুল আরও বলেছেন, “দেশের ও কৃষকদের ভবিষ্য়েতের কথা ভেবে এই আইনের বিরোধিতা করতে হবে।” বিজেপিকে নাম না করে কটাক্ষ করে বলেন, “ওরা দেশ গড়েনি। ব্রিটিশদের পাশে দাঁড়িয়েছিল ওরা। তাই ওরা জানে না। কৃষকদের আওয়াজ দেশের যুবসমাজ, সেনা, পুলিশের কণ্ঠেও রয়েছে। কৃষকদের আওয়াজে অনেক শক্তি আছে। দেশের স্বাধীনতার জন্য একসময় কৃষকরা গর্জে উঠেছিল, আবার নতুন করে স্বাধীন হওয়ার জন্যও ওরা গর্জে উঠবে।” নয়া কৃষি আইনের জেরে দেশে ইস্ট ইন্ডিয়া কোম্পানি রাজ ফের শুরু হবে বলে আশঙ্কা করেছেন রাহুল। এবার সেটা হবে ওয়েস্ট ইন্ডিয়া কোম্পানি।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest National news download Indian Express Bengali App.

Web Title: New laws like a stab in farmers hearts says rahul gandhi