বড় খবর

এনডিএ জোট ছেড়েই হুঙ্কার অকালি দলের, বিজেপি বিরোধী ফ্রন্ট গড়ার ডাক

দেশজুড়ে বিজেপির কৃষক বিরোধী নীতির বিরুদ্ধে আন্দোলনের ডাক দিয়েছে শিরোমণি অকালি দল।

কৃষি বিল নিয়ে বিবাদের জেরে সদ্য এনডিএ জোট ছেড়েছে। এবার বড় ঘোষণা করলে বিজেপির সবচেয়ে পুরনো ও সদ্য প্রাক্তন জোটসঙ্গী শিরোমণি অকালি দল। সোমবারই তারা ঘোষণা করেছে, কেন্দ্রের কৃষক বিরোধী নীতির বিরুদ্ধে এনডিএ বিরোধী ফ্রন্ট গড়বে। কৃষকদের পক্ষে থাকা আঞ্চলিক দলগুলিকে নিয়ে বিজেপিকে জবাব দেবে অকালি দল, জানিয়েছেন প্রাক্তন সাংসদ প্রেম সিং চান্দুমারজা। দেশজুড়ে বিজেপির কৃষক বিরোধী নীতির বিরুদ্ধে আন্দোলনের ডাক দিয়েছে অকালি দল।

নয়া কৃষি সংস্কার আইনের প্রতিবাদে পাঞ্জাবে কৃষক বিদ্রোহ।

এই প্রসঙ্গে বিজেপি বিরোধী সব আঞ্চলিক দলগুলিকে ফ্রন্টে আহ্বান জানিয়েছে অকালিরা। কৃষকদের স্বার্থে বিরাট আন্দোলন করবে তারা শীঘ্রই। এবং তা দেশের সব বিজেপি বিরোধী দলগুলিকে নিয়েই করবে বলে জানিয়েছেন অকালি নেতা। ইতিমধ্য়েই নাকি এনডিএ জোট ছাড়ার জন্য বিভিন্ন আঞ্চলিক দলগুলির নেতৃত্ব অকালিদের শুভেচ্ছা জানিয়েছে বলে জানান প্রেম সিং। ফারুক আবদুল্লা থেকে শুরু করে নবীন পট্টনায়েক, শরদ পওয়ার, মমতা বন্দ্যোপাধ্যায়রা অকালি নেতৃত্বকে শুভেচ্ছা জানিয়েছেন। প্রেম সিং বলেছেন, এই পরিস্থিতিতে সব বিরোধীরা একে অপরের দিকে কাদা ছোড়াছুড়ির বদলে একজোট হয়ে কৃষকদের জন্য মঞ্চ গড়তে হবে। তাঁদের দুর্দশার জন্য আওয়াজ তুলতে হবে।

আরও পড়ুন ‘কৃষকদের অপমান করা হচ্ছে’, কৃষি বিল বিরোধী বিক্ষোভে ফের সোচ্চার মোদী

এদিকে, বিতর্কিত কৃষি সংস্কার বিল ঘিরে প্রতিবাদ-আন্দোলনের মধ্য়েই আবারও কৃষকদের পাশে থাকার বার্তা দিয়ে বিরোধীদের উদ্দেশে সুর চড়ালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। কৃষি বিলের বিরোধিতা জানিয়ে যখন দেশের বিভিন্ন প্রান্ত প্রতিবাদের আগুনে জ্বলছে, ঠিক সেই প্রেক্ষাপটে এদিন মোদী বললেন, কিছু মানুষ চান না যাতে কৃষকরা তাঁদের পণ্য় খোলা বাজারে বিক্রি করতে পারেন। এতেই থেমে থাকেননি নমো। এরপরই প্রধানমন্ত্রী বলেছেন, যে সামগ্রী ও সরঞ্জামকে কৃষকরা পুজো করেন, তাকেই আগুনে পুড়িয়ে আদতে কৃষকদের অপমান করা হচ্ছে।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and National news here. You can also read all the National news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Will create national front of regional parties says sad

Next Story
বিধানসভা নির্বাচনের আগে উত্তরবঙ্গে কল্পতরু মমতাmamata, মমতা
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com