বড় খবর

মোদী গোটা বিশ্ব ঘুরতে পারেন, কিন্তু কৃষকদের সঙ্গে দেখা করার সময় নেই: প্রিয়াঙ্কা

মোদীর গড় বারাণসীতে প্রধানমন্ত্রীকে চাঁচাছোলা আক্রমণ করলেন কংগ্রেস নেত্রী।

PM Modi can tour world but won’t meet farmers: Priyanka Gandhi
মোদীর গড় বারাণসীতে প্রধানমন্ত্রীকে চাঁচাছোলা আক্রমণ করলেন কংগ্রেস নেত্রী প্রিয়াঙ্কা গান্ধি।

মোদীর গড় বারাণসীতে প্রধানমন্ত্রীকে চাঁচাছোলা আক্রমণ করলেন কংগ্রেস নেত্রী প্রিয়াঙ্কা গান্ধি। কংগ্রেস সাধারণ সম্পাদক রবিবার বারাণসীতে কিষাণ ন্যায় সভা থেকে এদিন কেন্দ্রকে তোপ দেগে তিনি বলেন, সরকার কেন্দ্রীয় মন্ত্রীর ছেলেকে আড়াল করছে। এবং কেন্দ্র কোনওদিন কৃষকদের সমস্যার কথা সহানুভূতি দিয়ে দেখেনি।

বারাণসীর সভা থেকে প্রিয়াঙ্কার কটাক্ষ, “গত সপ্তাহে কেন্দ্রীয় মন্ত্রীর ছেলে ছজন কৃষককে পিষে দিলেন নিজের গাড়ি দিয়ে। নিহতদের পরিবার বিচার চান, কিন্তু আপনারা সবাই দেখতে পাচ্ছেন সরকার কীভাবে মন্ত্রী এবং তাঁর ছেলেকে বাঁচাচ্ছে। কোনও দেশে এমন দেখেছেন যে, যিনি কৃষকদের পিষে দিলেন তাঁকে আমন্ত্রণ জানাচ্ছে পুলিশ কথা বলার জন্য?”

তিনি আরও বলেছেন, “মুখ্যমন্ত্রী নিজে মন্ত্রীকে জনসমক্ষ থেকে আড়াল করছেন। প্রধানমন্ত্রী লখনউ এলেন উত্তম প্রদেশের পারফরম্যান্স দেখতে আজাদি কা অমৃত মহোৎসব পালন করতে। কিন্তু লখিমপুর খেরিতে গিয়ে নিহতদরে পরিজনদের দুঃখ ভাগ করে নিতে পারলেন না।”

শনিবারই কেন্দ্রীয় মন্ত্রী অজয় মিশ্রর ছেলে আশিসকে ১২ ঘণ্টার ম্যারাথন জেরার পর গ্রেফতার করেছে পুলিশ। ডিআইজি উপেন্দ্র কুমার আগরওয়াল সাংবাদিকদের জানান, “জেরায় অনেক তথ্য গোপন করেন আশিস। তদন্তে সহযোগিতা করছিলেন না তিনি। অসহযোগিতা এবং বয়ানে অসঙ্গতির কারণে তাঁকে গ্রেফতার করা হয়েছে। তাঁকে হেফাজতে নিয়েছি আমরা। তাঁকে আদালতে পেশ করা হবে। তাঁকে আরও জেরা করার জন্য পুলিশি হেফাজত চাওয়া হবে আদালতের কাছে।”

এই প্রসঙ্গে মোদীকে আরও আক্রমণ করেছেন প্রিয়াঙ্কা। বলেছেন, “কৃষকরা ৩০০ দিন ধরে আন্দোলনে বসে রয়েছেন। সেই সময়ের মধ্যে ৬০০-র বেশি কৃষক মারা গিয়েছেন। তাঁরা প্রতিবাদ করছেন কারণ যাতে তাঁদের রোজগার, জমি এবং ফসল সরকারের ধনী বন্ধুদের পকেটে না চলে যায়। প্রধানমন্ত্রী মোদী গোটা বিশ্ব ঘুরতে পারেন, কিন্তু কৃষকদের সঙ্গে দেখা করার ওঁর সময় নেই।”

প্রিয়াঙ্কা আরও বলেছেন, “প্রধানমন্ত্রী প্রতিবাদী কৃষকদের বলেছিলেন, আন্দোলনজীবী এবং সন্ত্রাসবাদী। যোগীজি তাঁদের দুষ্কৃতী বলেছেন, হুমকিও দিয়েছেন। এই কেন্দ্রীয় মন্ত্রীও বলেছিলেন, ২ মিনিটে কৃষকদের শুধরে দেবেন। কিন্তু কেউ কৃষকদের দুর্দশা দেখতে পাচ্ছেন না।”

এদিকে, লখিমপুর কাণ্ডে এবার সুরবদল বিজেপি সাংসদ বরুণ গান্ধি। কয়েক দিন আগেই এই ঘটনার তীব্র নিন্দা করে উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথকে চিঠি লেখেন পিলভিটের সাংসদ। দোষীদের গ্রেফতার করে উপযুক্ত শাস্তির দাবি জানান মানেকা গান্ধির ছেলে। তার পরেই বিজেপি জাতীয় কর্মসমিতির সদস্য তালিকা থেকে তাঁকে এবং মানেকাকে সরানো হয়। এবার লখিমপুর নিয়ে বিস্ফোরক দাবি করলেন গান্ধি পরিবারের সদস্য।

রবিবার তিনি বলেছেন, লখিমপুর খেরিতে হিন্দু বনাম শিখের সংঘাত বাধানোর চেষ্টা হয়েছে। এই প্রচেষ্টাতে অনৈতিক এবং ভয়ঙ্কর বলে ব্যাখ্যা করেছেন তিনি। তিনি সমস্ত রাজনৈতিক দলের উদ্দেশে বলেছেন, জাতীয় একতার আগে রাজনৈতিক স্বার্থ চরিতার্থ না করতে।

এদিন টুইট করে বরুণ লেখেন, “লখিমপুর খেরির ঘটনাকে হিন্দু বনাম শিখ যুদ্ধ করার চেষ্টা হয়েছে। এটা অনৈতিক তো বটেই, এবং মিথ্যাচারও। এমন ভুল পথ ধরলে ফল ভয়ঙ্কর হবে। পুরনো ক্ষত খুঁচিয়ে তুললে আরেক প্রজন্ম কেটে যাবে সারতে। আমাদের উচিত, জাতীয় একতার আগে রাজনৈতিক স্বার্থ চরিতার্থ না করা।”

দ্য ইন্ডিয়ান এক্সপ্রসকে বরুণ গান্ধি বলেছেন, “লখিমপুরে ন্যায়বিচারের সংগ্রাম অহংকারী স্থানীয় ক্ষমতাবানদের বিরুদ্ধে নিষ্ঠুর গণহত্যা নিয়ে। এর কোন ধর্মীয় যোগ নেই। প্রতিবাদী কৃষকদের জন্য খালিস্তানি শব্দটি সর্বতোভাবে ব্যবহার করা এই গর্বিত পুত্রদের প্রজন্মের জন্য শুধু অপমানই নয়, এটি আমাদের জাতীয় ঐক্যের জন্য অত্যন্ত বিপজ্জনক। এটি ভুল ধরনের প্রতিক্রিয়া সৃষ্টি করে।”

আরও পড়ুন হিন্দু বনাম শিখ লড়াই বাধানোর চেষ্টা লখিমপুরে! বিস্ফোরক দাবি বিজেপি সাংসদের

গত সপ্তাহে বরুণ এবং মানেকাকে বিজেপির জাতীয় কর্মসমিতি থেকে বাদ দেওয়া হয়। তার ঠিক কয়েক ঘণ্টা আগে লখিমপুর খেরির ঘটনায় তিনি ক্ষোভ প্রকাশ করেন। যে ঘটনায় কেন্দ্রীয় মন্ত্রীর কনভয়ের একটি গাড়ি প্রতিবাদী কৃষকদের চাপা দেয়। তাতে চার জন কৃষকের মৃত্যু হয়। এই ঘটনায় গতকাল রাতে মন্ত্রীর ছেলে আশিস মিশ্রকে গ্রেফতার করেছে পুলিশ। তার আগে উত্তরপ্রদেশ পুলিশের সিট ১২ ঘণ্টা ধরে ম্যারাথন জেরা করে আশিসকে।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and National news here. You can also read all the National news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Pm modi can tour world but wont meet farmers priyanka gandhi

Next Story
হিন্দু বনাম শিখ লড়াই বাধানোর চেষ্টা লখিমপুরে! বিস্ফোরক দাবি বিজেপি সাংসদেরLakhimpur Kheri
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com