scorecardresearch

বড় খবর

নীতি আয়োগের বৈঠক: দিল্লিতে আজ ফের মুখোমুখি মোদী-মমতা

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সভাপতিত্বে দিল্লিতে আজ নীতি আয়োগের বৈঠক।

নীতি আয়োগের বৈঠক: দিল্লিতে আজ ফের মুখোমুখি মোদী-মমতা
দিল্লিতে আজ ফের মুখোমুখি মোদী-মমতা।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সভাপতিত্বে দিল্লিতে আজ নীতি আয়োগের বৈঠক। অন্যান্য রাজ্যের মুখ্যমন্ত্রীদের পাশাপাশি সেই বৈঠকে এবার থাকছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও। আজকের এই বৈঠকে দেশজুড়ে জাতীয় শিক্ষানীতির বাস্তাবায়ন প্রসঙ্গে আলোচনা করবেন প্রধানমন্ত্রী। এছাড়াও রাজ্যগুলিতে কেন্দ্রের বিভিন্ন প্রকল্পের ব্যাপারেও মুখ্যমন্ত্রীদের সঙ্গে কথা বলবেন মোদী।

মুখ্যমন্ত্রীদের সঙ্গে প্রধানমন্ত্রীর সরাসরি সাক্ষাৎ হয় এই নীতি আয়োগের বৈঠকে। কেন্দ্রের একাধিক প্রকল্পের ব্যাপারে মুখ্যমন্ত্রীদের সঙ্গে নীতি আয়োগের বৈঠকে আলোচনা করেন প্রধানমন্ত্রী। এর আগে বেশ কয়েকবার এই বৈঠক এড়িয়ে গিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যেপাধ্যায়। তবে এবার এই বৈঠকে যোগ দিতে দিন কয়েক আগেই দিল্লি উড়ে গিয়েছেন তৃণমূল সুপ্রিমো।

ইতিমধ্যেই একান্তে তিনি বৈঠকও সেরেছেন প্রধানমন্ত্রীর সঙ্গে। তৃণমূল সূত্রে দাবি, সেই বৈঠকে রাজ্যের পাওনাগণ্ডা নিয়েই মোদীর সঙ্গে আলেচানা করেছেন মমতা। তবে বিরোধীরা বিশেষ করে এরাজ্যের বাম-কংগ্রেস দিল্লিতে মোদী-মমতা বৈঠকে অন্য ‘গন্ধ’ পাচ্ছে।

আরও পড়ুন- বিপুল ভোটে জয়লাভ, দেশের পরবর্তী উপরাষ্ট্রপতি বাংলার প্রাক্তন রাজ্যপাল জগদীপ ধনখড়

পশ্চিমবঙ্গে এসএসসি দুর্নীতির তদন্তে ইডির প্রবল সক্রিয়তার ফাঁকে মমতা বন্দ্যোপাধ্যায়ের দিল্লি উড়ে গিয়ে মোদীর সঙ্গে একান্তে সাক্ষাতে ভ্রূ কোঁচকাচ্ছে বিরোধীরা। বাম-কংগ্রেসের মতো দলগুলি ‘দিদি-মোদী সেটিং’ তত্ত্বে সুর চড়া করছে। বঙ্গ বিজেপিও বিষয়টিতে যারপরনাই অস্বস্তিতে রয়েছে। সরাসরি কিছু না বললেও এই আবহে মমতা বন্দ্যোপাধ্যায়ের আচমকা দিল্লি সফরে এরাজ্যের পদ্ম নেতারাও বোধ হয় সিঁদুরে মেঘ দেখছেন। দিল্লিতে মোদী-মমতা বৈঠকের আঁচ যেন রাজ্য বিজেপি কর্মীদের মনোবলে ধাক্কা দিতে না পারে, সেব্যাপারে তৎপর সুকান্ত-শুভেন্দুরা।

দিল্লিতে মোদী-মমতা বৈঠকের পরের দিনই প্রধানমন্ত্রীকে রাজ্যের বিরুদ্ধে নালিশ জানিয়ে চিঠি লিখেছেন শুভেন্দু অধিকারী। কেন্দ্রের টাকা নয়ছয় করছে রাজ্য, চিঠিতে মমতার বিরুদ্ধে এমনই ভাষাতেই তোপ দেগেছেন রাজ্যের বিরোধী দলনেতা। কেন্দ্রের একাধিক প্রকল্পের নাম এরাজ্যে বদলে দেওয়া হচ্ছে বলেও অভিযোগ করেছেন শুভেন্দু। সেই চিঠি পাঠানোর একদিনের মাথাতেই দিল্লিতে ফের মুখোমুখি মোদী-মমতা। তবে এবার অবশ্য একান্তে নয়, নীতি আয়োগের বৈঠকে অন্য মুখ্যমন্ত্রীদের সঙ্গেই থাকছেন মমতা বন্দ্যোপাধ্যায়।

Stay updated with the latest news headlines and all the latest National news download Indian Express Bengali App.

Web Title: Pm modi chairs niti ayog meeting mamata will attened updates478499