বড় খবর

পরিবারতন্ত্র নিয়ে ফের নাম না করে কংগ্রেসকে খোঁচা প্রধানমন্ত্রীর

স্বামীজির জন্মদিবসে যুব সম্প্রদায়কে আরও বেশি করে রাজনীতিতে আহ্বান জানালেন মোদী।

স্বামী বিবেকানন্দের জন্মদিবসে মঙ্গলবার ফের নাম না করে কংগ্রেসকে আক্রমণ করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। বললেন, রাজনীতিতে পরিবারতন্ত্র গণতন্ত্রের সবচেয়ে বড় শত্রু। আর একে উৎখাত করতে হবে। তিনি বলেছেন, “রাজনৈতিক পরিবারতন্ত্রের কাছে দেশ কখনওই সবার আগে হয় না। এদের কাছে সবার আগে নিজে এবং নিজের পরিবার।” এদিন জাতীয় যুব দিবস উপলক্ষে দ্বিতীয় যুব সংসদের সমাপন ভাষণে মোদী আরও বলেন, মানুষ এখন সততা এবং পারদর্শিতা দেখে, কিন্তু পরিবারতন্ত্রের রোগ এখনও রাজনীতি থেকে বিদায় নেয়নি।”

এর আগেও বহুবার কংগ্রেসকে নাম করে, নাম না করে পরিবারতন্ত্র নিয়ে আক্রমণ করেছেন প্রধানমন্ত্রী। ২০১৪ থেকে ২০২১- গত সাত বছরে একাধিকবার মোদীর নিশানায় কংগ্রেসের গান্ধী পরিবার। এদিনও তিনি তোপ দাগেন সেই নিয়ে। পাশাপাশি বলেন, “আমাদের দেশএর রাজনীতিতে যুব সম্প্রদায়কে প্রয়োজন। ইতিবাচক পরিবর্তনের জন্য এটা একটা গঠনমূলক মাধ্যম। পরিবারতন্ত্রের বিষ গণতন্ত্রকে সর্বদা দুর্বল করে দেবে যদি না নবীনরা রাজনীতিতে প্রবেশ করেন।” এদিন ভার্চুয়াল সম্মেলনে উপস্থিত ছিলেন লোকসভার স্পিকার ওম বিড়লা এবং শিক্ষামন্ত্রী রমেশ পোখরিয়াল।

আরও পড়ুন Bird Flu’র আতঙ্কে হু হু করে কমছে মুরগির মাংস-ডিমের দাম

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এদিন আরও বলেন, “ভারতের যুব শক্তি চাইলে যে সবকিছু করতে পারে অতীতে তার বহুবার প্রমাণ পাওয়া গিয়েছে। অনেক বছর আগে স্বামীজি আমাদের যে শিক্ষা দিয়ে গিয়েছিলেন আজও তা প্রাসঙ্গিক। করোনা অতিমারীর মোকাবিলা করতে গিয়ে সেকথা বারবার প্রমাণ হয়েছে। তাই দেশের যুব সম্প্রদায়ের কাছে অনুরোধ করব স্বামীজির চিন্তাধারা চারিদিকে ছড়িয়ে দেওয়ার জন্য।”

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and National news here. You can also read all the National news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Political dynasty biggest enemy of democracy pm modi

Next Story
ফের অধিকারী পরিবারে তৃণমূলের কোপ, অপসারিত শিশির অধিকারী
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com