বড় খবর

দেশজুড়ে কৃষক বিদ্রোহের মধ্যেই বিতর্কিত কৃষি বিলে সই রাষ্ট্রপতির

সংসদের উভয় কক্ষে পাশ হওয়া কৃষি বিলের পক্ষে রবিবারও ‘মন কি বাত’ অনুষ্ঠানে জোর সওয়াল করলেন প্রধানমন্ত্রী।

বিতর্কিত কৃষি বিলের প্রতিবাদে কৃষকরা

দেশজুড়ে কৃষক বিদ্রোহের মধ্যেই বিতর্কিত ৩ কৃষি বিলে সই করলেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। রবিবার রাষ্ট্রপতি কৃষি বিলগুলিকে সিলমোহর দিতেই এগুলি আইনে পরিণত হল আজ থেকে। এদিকে, শনিবার রাতেই এনডিএ-র সঙ্গে সব সম্পর্ক ছিন্ন করেছে সবচেয়ে পুরনো শরিক দল শিরোমণি অকালি দল। সেই রাজনৈতিক চাপানউতোরের মাঝেই রবিবার কৃষি বিলগুলিকে স্বীকৃতি দিয়ে দিলেন রাষ্ট্রপতি।

প্রসঙ্গত, শনিবার শিরোমণি অকালি দলের কোর কমিটির বৈঠকে এনডিএ ছাড়ার সিদ্ধান্ত চূড়ান্ত হয়। দলের তরফে বিবৃতিতে জানানো হয় যে, ‘কৃষি বিলে কৃষকদের ফসলের ন্যূনতম সহায়ক মূল্য পাওয়ার বিষয়টি এখনও অনিশ্চিত। বারংবার এ বিষয়ে সংশোধনের কথা বলা হলেও বিজেপি এখনও তা করেনি। তারা অনড়। এতে কৃষিপণ্যের দামের নিয়ন্ত্রণ পুঁজিপতিদের হাতে চলে যাবে। ফলে ইচ্ছামতো দামে কৃষকদের থেকে ফসল কিনবে তারা। তাছাড়া পাঞ্জাব ও শিখদের নিয়ে নানান ইস্যুতে অকালি দলের সঙ্গে এনডিএ-র মতবিরোধ ছিল। একাধিকবার বলা সত্ত্বেও কেন্দ্রীয় সরকার পাঞ্জাবি ভাষাকে জম্মু ও কাশ্মীরের সরকারি ভাষার মর্যাদা দিতে রাজি হয়নি। তাই জোট বেরিয়ে আসতে হচ্ছে।’

আরও পড়ুন ফের ভাঙল এনডিএ, বিজেপি নেতৃত্বাধীন জোট ছাড়ল পুরনো শরিক অকালি দল

এদিকে, কৃষি বিল ঘিরে উত্তাল দেশ। সরব বিরোধী শিবির। রাস্তায় নেমে প্রতিবাদে মুখর কৃষকরা। চিড় ধরেছে এনডিএ-তেও। কিন্তু, দমতে নারাজ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সংসদের উভয় কক্ষে পাশ হওয়া কৃষি বিলের পক্ষে রবিবারও ‘মন কি বাত’ অনুষ্ঠানে জোর সওয়াল করলেন প্রধানমন্ত্রী। বললেন, ‘এখন কৃষকরা তাঁদের ইচ্ছার মালিক। এখন থেকে যেখানে ইচ্ছা সেখানেই কৃষকরা তাঁদের উৎপাদিত ফসল বিক্রি করতে পারবেন।’ মোদীর এই কৃষি বিলের স্তুতির কয়েক ঘণ্টা পরই বিলে স্বাক্ষর করলেন রাষ্ট্রপতি। এবার আইনে পরিণত হল এই তিনটি বিল।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Web Title: President ram nath kovind gives his assent to three farm bills

Next Story
জল্পনা সত্যি করে নীতীশের দলেই যোগ দিলেন প্রাক্তন ডিজিপি গুপ্তেশ্বর পাণ্ডে
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com