বড় খবর

নয়া কৃষি আইন ‘কৃষকবিরোধী’! বিধানসভায় প্রস্তাব পেশ পাঞ্জাবের মুখ্যমন্ত্রীর

যে কোনও মূল্যে পাঞ্জাবে কৃষি আইন কার্যকর করতে দেব না, হুঙ্কার ক্যাপ্টেনের।

পাঞ্জাবের মুখ্যমন্ত্রী ক্যাপ্টেন অমরিন্দর সিং

নয়া কৃষি আইনকে আগেই কৃষক বিরোধী তকমা দিয়েছেন। এবার মঙ্গলবার বিধানসভায় কৃষি আইনের বিরোধিতায় প্রস্তাব আনলেন পাঞ্জাবের মুখ্যমন্ত্রী ক্যাপ্টেন অমরিন্দর সিং। সেইসঙ্গে কেন্দ্রের প্রস্তাবিত বিদ্যুৎ সংশোধনী বিলের বিরুদ্ধেও প্রস্তাব এনে সব দলকে রাজনৈতিক স্বার্থের ঊর্ধ্বে উঠে রাজ্যের সম্মান বাঁচানোর আর্জি জানালেন মুখ্যমন্ত্রী। এই প্রস্তাবের অধীনে পাঞ্জাবে নয়া কৃষি আইন কার্যকর করতে দেবেন না অমরিন্দর।

এদিন তিনি বিধানসভায় কয়েকজন বিধায়কের আচরণ নিয়েও উষ্মাপ্রকাশ করেছেন। বলেছেন, রাজনীতির উদ্দেশ্যে বেশ কিছু বিধায়ক ট্রাক্টর নিয়ে এসে, বিধানসভায় রাতভর শুয়ে থেকে বিধানসভার মর্যাদা নষ্ট করেছেন। সরকারি বিল নামঞ্জুর করার জন্য অনেকেই বিরোধিতা দেখিয়েছেন। সোমবার রাতের দিকে কৃষি আইন বিরোধী প্রস্তাবে সই করেন মুখ্যমন্ত্রী। কিন্তু তাতে দেরি হওয়ার জন্য বিরোধী দলের বহু বিধায়ক সঙ্গত আচরণ করেননি বলে তোপ অমরিন্দরের।

আরও পড়ুন দলের ‘কমলে’র পাশেও নেই রাহুল, আইটেম-মন্তব্য়ে ‘ক্ষুব্ধ’ সোনিয়া-পুত্র

এদিন প্রস্তাব এনে মুখ্যমন্ত্রীর হুঙ্কার, কেন্দ্রের এই কৃষক বিরোধী আইন রুখতে আইনি পথেই হাঁটবে পাঞ্জাব সরকার। কিন্তু তার আগে আঁটঘাট বেঁধেই নামতে চায় অমরিন্দর সরকার। এই প্রস্তাবে পাঞ্জাব বিধানসভা কেন্দ্রের কৃষক বিরোধী নীতি এবং কৃষিকাজের উপর অমানবিক আচরণের জন্য দুঃখ প্রকাশ করেছে। স্পিকার বলেছেন, প্রস্তাবে বলা হয়েছে, এই আইনগুলি ভারতের সংবিধানের বিরোধী। কৃষি ক্ষেত্র যেখানে রাজ্য সরকারে এক্তিয়ারভুক্ত সেখানে রাজ্যের অধিকারে হস্তক্ষেপ করে সংবিধান বিরোধী কাজ করছে কেন্দ্রীয় সরকার। যুক্তরাষ্ট্রীয় কাঠামোয় সরাসরি আঘাত হানা হচ্ছে।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and National news here. You can also read all the National news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Punjab cm presents draft resolution against centres farm laws at assembly

Next Story
দলীয় কর্মীর দেহ পুলিশের কব্জায়, অভিযোগ বিজেপির
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com