scorecardresearch

বড় খবর

‘ব্যর্থতা ঢাকতেই রুপানিকে বলির পাঁঠা করল বিজেপি’

বিধানসভা ভোটের ১৫ মাস আগেই মুখ্যমন্ত্রীর ইস্তফা দেওয়ার ঘটনায় দেশজুড়ে শোরগোল পড়ে গিয়েছে।

‘ব্যর্থতা ঢাকতেই রুপানিকে বলির পাঁঠা করল বিজেপি’
বিধানসভা ভোটের ১৫ মাস আগেই মুখ্যমন্ত্রীর ইস্তফা দেওয়ার ঘটনায় দেশজুড়ে শোরগোল পড়ে গিয়েছে।

জল্পনা বাড়িয়ে শনিবার পদত্যাগ করেছেন গুজরাটের মুখ্যমন্ত্রী বিজয় রুপানি। বিধানসভা ভোটের ১৫ মাস আগেই মুখ্যমন্ত্রীর ইস্তফা দেওয়ার ঘটনায় দেশজুড়ে শোরগোল পড়ে গিয়েছে। এই নিয়ে চলতি বছরে তৃতীয় কোনও বিজেপি শাসিত রাজ্যের মুখ্যমন্ত্রী পদত্যাগ করলেন। রুপানি এদিন রাজ্যপাল আচার্য দেবব্রতের সঙ্গে দেখা করে ইস্তফা পত্র দেন। এরপরই আসরে নামে কংগ্রেস।

কংগ্রেসের এদিন তীব্র আক্রমণ, প্রশাসনের ব্যর্থতা ঢাকতেই বিজয় রুপানিকে বলির পাঁঠা বানিয়েছে বিজেপি। করোনা অতিমারিতে সরকারের ব্যর্থতা ঢাকতেই রুপানিকে ইস্তফা দেওয়ার জন্য চাপ দিয়েছে বিজেপির হাইকম্যান্ড। দ্য ইন্ডিয়ান এক্সপ্রেসকে গুজরাট প্রদেশ কংগ্রেসের সভাপতি অমিত চাভড়া বলেছেন, “সবদিক থেকে এই সরকার ব্যর্থ। সবাই জানে, রাজ্যের সরকারের রিমোট কন্ট্রোল দিল্লিতে ছিল। এর আগে যেভাবে আনন্দীবেন মেয়াদ শেষের আগেই ইস্তফা দিতে চাপ দেওয়া হয়, একই হাল হল রুপানিরও।”

তিনি আরও বলেছেন, “রুপানিকে মেয়াদ শেষ করতে দেওয়া হল না। বিজেপির নিজের ব্যর্থতা ঢাকতে রুপানিকে বলির পাঁঠা করেছে। যবে থেকে সি আর পাতিলকে রাজ্য সভাপতি করা হয়েছে তবে থেকে বিজেপিতে গোষ্ঠীকোন্দল বেড়েছে। কোভিড মোকাবিলায় সরকার ব্যর্থ। প্রথম ও দ্বিতীয় ঢেউয়ে রাজ্যে ৩ লক্ষের বেশি মানুষ মারা গিয়েছেন। লক্ষ লক্ষ যুব কর্মহীন, কৃষকরা আত্মহত্যা করছেন, ভাজপা নিজের ব্যর্থতা ঢাকতে রুপানির বলি দিয়েছে। আর সেটা গুজরাটের জনতা জানে।”

আরও পড়ুন জল্পনা বাড়িয়ে ইস্তফা দিলেন গুজরাটের মুখ্যমন্ত্রী বিজয় রুপানি, কারণ ঘিরে ধোঁয়াশা

আক্রমণ শানিয়েছে আরেক বিরোধী দল আম আদমি পার্টিও। গুজরাটের সাধারণ সম্পাদক মনোজ সোরাথিয়া বলেছেন, “২৭ বছরের প্রশাসন চালানোর পর যদি বিজেপিকে মুখ্যমন্ত্রী পাল্টাতে হয় তাহলে এটা প্রমাণ দেয়, রাজ্যের কী অবস্থা! গত দেড় বছর ধরে আপ রাজ্যে অনেক পরিশ্রম করছে, স্থানীয় পুরভোটেও ভাল ফল করেছে। তাই বিজেপি এখন ভয় পেয়ে গেছে।”

প্রসঙ্গত, এদিন সাংবাদিকদের সঙ্গে কথা বলার সময় পদত্যাগের কথা খোলসা করেন বিজয় রুপানি। তবে কেন তিনি সরে দাঁড়াচ্ছেন তার কারণ জানাননি তিনি। তিনি ইস্তফাপত্র জমা দেন রাজ্যপাল আচার্য দেবরাতকে। তিনি বলেছেন, “আমাকে রাজ্যের মুখ্যমন্ত্রী হিসাবে ৫ বছর কাজ করতে দেওয়ার জন্য আমি কৃতজ্ঞ। দল আমাকে যে দায়িত্ব দেবে আমি তা পালন করব।”

রুপানি আরও বলেন, “আমি বিজেপিকে ধন্যবাদ জানাচ্ছি, যে আমাকে গুজরাটের মুখ্যমন্ত্রী হিসাবে কাজ করার সুযোগ দিয়েছিল। আমার কার্যকালে আমি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নেতৃত্বে গুজরাটের উন্নয়নের সুযোগ পেয়েছিলাম।” উল্লেখ্য, প্রসঙ্গত, আগামী বছরই উত্তরপ্রদেশ,পাঞ্জাবের মতো বিধানসভা নির্বাচন রয়েছে গুজরাটে। তার আগে বিজয় রুপানির পদত্যাগ বেশ তাৎপর্যপূর্ণ।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest National news download Indian Express Bengali App.

Web Title: Rupani made a scapegoat to hide failures of remote controlled bjp govt congress