জেলে স্ট্যান স্বামীকে খুন করা হয়েছে, বিস্ফোরক অভিযোগ শিবসেনা সাংসদের

বর্তমান সরকারের সঙ্গে ইন্দিরা গান্ধীর সরকারের তুলনা টেনেছেন সঞ্জয় রাউত।

জেলে স্ট্যান স্বামীকে খুন করা হয়েছে, বিস্ফোরক অভিযোগ শিবসেনা সাংসদের
আট মাসেরও বেশি সময় ধরে ৮৪ বছরের এই যাজককে জেলবন্দি রাখা হয়েছিল।

সমাজকর্মী স্ট্যান স্বামীর মৃত্যু নিয়ে কেন্দ্রকে চরম আক্রমণ শিবসেনা সাংসদ সঞ্জয় রাউতের। তোপ দেগে তাঁর অভিযোগ, স্ট্যান স্বামীকে খুন করা হয়েছে। জেলে ৮৪ বছরের যাজক তথা আদিবাসীদের অধিকারের জন্য লড়াই করা সমাজকর্মীকে খুন করা হয়েছে বলে রবিবার তোপ দাগলেন রাউত। তাঁর প্রশ্ন, দেশের ভিত কি এতই নড়বড়ে যে ৮৪ বছরের বৃদ্ধ নরেন্দ্র মোদী সরকারকে উপড়ে ফেলতেন? হিটলার ও মুসোলিনির জমানার নির্যাতন বলে অভিযোগ করেন তিনি।

শিবসেনার মুখপত্র সামনা-তে রোখটোখ নামে একটি কলামে কেন্দ্রকে তুলোধোনা করেছেন সঞ্জয় রাউত। এই সরকারের সঙ্গে ইন্দিরা গান্ধীর সরকারের তুলনা টেনে বলেছেন, একসময় জর্জ ফার্নান্ডেজের সঙ্গেও এমন আচরণ করেছিল কেন্দ্র। তাও আবার ফার্নান্ডেজ সরকার ফেলে দিতে পারেন এই আশঙ্কায়। তিনি লিখেছেন, ইন্দিরা গান্ধী জর্জ ফার্নান্ডেজকে ভয় পেতেন। জর্জ একজন তরুণ নেতা ছিলেন কিন্তু তিনি ফাদার স্ট্যান স্বামীর মতো প্রবীণ ছিলেন না। তবে বর্তমান সরকার ৮৪-৮৫ বছরের স্ট্যান স্বামী, ভারাভারা রাওকে ভয় পায়। স্ট্যান স্বামীকে জেলে খুন করা হয়েছে।

শিবসেনা সাংসদের আরও অভিযোগ, যে সরকার ৮৪ বছরের বৃদ্ধকে ভয় পায় সে স্বৈরাচারী হলেও মনের দিক থেকে হিটলার-মুসোলিনির মতো দুর্বল। তবে রাউতের বক্তব্য, এলগার পরিষদে স্ট্যান স্বামীর মন্তব্য নিঃসন্দেহে উস্কানিমূলক ছিল, কিন্তু তার জন্য পরে তাঁর সঙ্গে যেটা হল সেটা কোনও মতেই সমর্থন করা যায় না। ব্যক্তি স্বাধীনতাকে খর্ব করার চক্রান্ত হয়েছে।

আরও পড়ুন ‘আপনি এখনি ব্যবস্থা নিতে বলুন’, স্ট্যান স্বামীর মৃত্যুতে ক্ষুব্ধ ১০টি দলের রাষ্ট্রপতিকে চিঠি

প্রসঙ্গত, ভীমা-কোরেগাঁও সংঘর্ষে মাওবাদী যোগের অভিযোগে তাঁর বিরুদ্ধে ইউএপিএ ধারায় মামলা হয়। আট মাসেরও বেশি সময় ধরে ৮৪ বছরের এই যাজককে জেলবন্দি রাখা হয়। এমনকী চিকিৎসা পরিষেবা না দেওয়ারও অভিযোগ উঠেছে। বারবার তাঁর জামিনের বিরোধিতা করা হয়। সমাজকর্মী স্ট্যান স্বামীর মৃত্যু ‘প্রাতিষ্ঠানিক খুন।‘ রীতিমতো বিবৃতি জারি করে এই অভিযোগ করেছেন আত্মীয়-পরিবার এবং বন্ধুরা।

আরও পড়ুন ‘স্ট্যান স্বামীকে খুন করেছে রাষ্ট্র’, ফাদারের স্বজন-বন্ধুদের অভিযোগ

উল্লেখ্য, জামিনের শুনানি চলাকালীন মুম্বাইয়ের এক বেসরকারি হাসপাতালে মৃত্যু হয় স্ট্যান স্বামীর। বম্বে হাইকোর্টে সেই খবর আসা মাত্রই শোকপ্রকাশ করেন এজলাসের বিচারপতির বেঞ্চ। কিন্তু এই ঘটনায় রীতিমতো আতঙ্কিত ভীমা-কোরেগাঁও মামলায় অন্য অভিযুক্তদের পরিবার। তাঁরাই এই বিবৃতি প্রকাশ করেন।

Stay updated with the latest news headlines and all the latest National news download Indian Express Bengali App.

Web Title: Stan swamy was killed shiv sena mp sanjay raut attacks modi govt

Next Story
কাঁধে হাত রাখায় কর্মীকে সপাটে চড়, তুমুল বিতর্কে কর্ণাটকের প্রদেশ কংগ্রেস সভাপতি