বড় খবর


সরকারি নিষেধাজ্ঞা উপেক্ষা করে ধর্মীয় যাত্রা, আটক বিজেপির রাজ্য সভাপতি

এমনিতেই রাজ্যে করোনা পরিস্থিতি মারাত্মক। তার মধ্যে এমন ধর্মীয় যাত্রা থেকে সংক্রমণ সুনামি ছড়াতে পারে। কিন্তু নাছোড় বিজেপি জানায়, তারা অনেক দিন ধরে এই কর্মসূচি ঠিক করে রেখেছে।

রাজ্য সরকারের নিষেধাজ্ঞাকে থোড়াই কেয়ার। শুক্রবার তামিলনাড়ুতে বহু বিতর্কিত ধর্মীয় যাত্রা শুরু করল বিজেপি। যা নিয়ে তুলকালাম অবস্থা। চেন্নাই থেকে এদিন ভেল যাত্রা শুরু করে গেরুয়া শিবির। একমাস ব্যাপী এই যাত্রা শেষ হওয়ার কথা আগামী মাসে ৬ তারিখ। ঠিক বাবরি ধ্বংসের বর্ষপূর্তির দিন। সাম্প্রদায়িক অশান্তি হতে পারে এবং কোভিডের জন্য এই যাত্রায় অনুমতি দেয়নি এআইএডিএমকে সরকার। জানা গিয়েছে, হাতে ভেল (বল্লম) নিয়ে যাত্রার অগ্রভাগে ছিলেন রাজ্য বিজেপি সভাপতি এল মুরুগান। কিছুক্ষণ পরেই তাঁকে আটক করে পুলিশ।

বুধবারই মাদ্রাজ হাইকোর্টে যাত্রা সম্পর্কে তামিল সরকার জানিয়েছিল, তারা বিজেপিকে ধর্মীয় যাত্রা করার অনুমতি দেয়নি। এমনিতেই রাজ্যে করোনা পরিস্থিতি মারাত্মক। তার মধ্যে এমন ধর্মীয় যাত্রা থেকে সংক্রমণ সুনামি ছড়াতে পারে। কিন্তু নাছোড় বিজেপি জানায়, তারা অনেক দিন ধরে এই কর্মসূচি ঠিক করে রেখেছে। পূর্ব কর্মসূচি অনুযায়ী তারা পিছোতে পারবে না বলে হাইকোর্টে জানিয়ে দেয়। এদিকে, তামিলনাড়ুর মৎস্য মন্ত্রী ডি জয়কুমার জানিয়েছেন, যতই বিজেপি তাদের জোটসঙ্গী হোক, কিন্তু পদ্মশিবিরকে কোনওমতেই সংক্রমণ সুনামির আশঙ্কায় এই ধর্মীয় যাত্রার অনুমতি দেবে না। এমনকী সরকার বিজেপিকে কর্মসূচি বাতিল করার জন্য পরামর্শও দেয়।

আরও পড়ুন বিজেপিকে রথযাত্রার অনুমতি দেওয়া হয়নি, হাইকোর্টে জানাল তামিলনাড়ু সরকার

কিন্তু সে কথা কানে নেয়নি বিজেপি। কেন্দ্রীয় সম্পাদক সি টি রবি, প্রবীণ নেতা এইচ রাজা এবং দলের অন্য শীর্ষ নেতারা রাজ্য সভাপতির বাড়িতে বৈঠক করার পর এদিন সকালে যাত্রা শুরু করার সিদ্ধান্ত নেয়। মুরুগান জানান, ধর্মীয় শোভাযাত্রা করার সাংবিধানিক অধিকার তাঁর আছে। কিছুতেই পিছু হটবেন না তাঁরা। এইচ রাজা হুঁশিয়ারি দেন, যাত্রার রাস্তা আটকালে রাজ্যজুড়ে বিক্ষোভ করবে বিজেপি। তিনি সরকারকে কটাক্ষ করে বলেন, সরকার স্কুল-কলেজ খোলার অনুমতি দিতে পারে কিন্তু ধর্মীয় যাত্রার অনুমতি দিতে পারে না। এদিন চেন্নাইয়ের তিরুত্তানিতে বিশাল পুলিশবাহিনী মোতায়েন করা হয় আইনশৃঙ্খলা রক্ষা করার জন্য। মুখ্যমন্ত্রী পালানিস্বামী পরিষ্কার জানিয়ে দিয়েছেন, আইন আইনের পথে চলবে।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Web Title: Tamil nadu bjp chief among several detained as party holds vel yatra

Next Story
বীরসা মুণ্ডা ভেবে অন্য মূর্তিতে মাল্যদান শাহের, কটাক্ষ তৃণমূলের
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com