scorecardresearch

বড় খবর

‘শুধুই হিংসা, কোনও সমাধান নেই’, ‘দ্য কাশ্মীর ফাইলস’ দেখে মন্তব্য ছত্তিশগড়ের মুখ্যমন্ত্রী ভূপেশ বাঘেলের

বিজেপির উপর খড়গহস্ত হয়ে তিনি বলেন, কাশ্মীরি পণ্ডিতদের পলায়নের সময় নয়ের দশকে বিজেপি নেতারা কোনও পদক্ষেপ করেননি।

The Kashmir Files glorifies violence: Chhattisgarh CM Bhupesh Baghel
প্রেক্ষাগৃহে বসে দ্য কাশ্মীর ফাইলস ছবি দেখছেন মুখ্যমন্ত্রী ভূপেশ বাঘেল।

দেশে এখন শিরোনামে দ্য কাশ্মীর ফাইলস ছবি। একাধিক বিজেপি শাসিত রাজ্যে করমুক্ত করা হয়েছে ছবিটি। স্বয়ং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী নয়ের দশকে উপত্যকায় কাশ্মীরি পণ্ডিতদের উপর নিপীড়ণ এবং গণহত্যার উপর নির্মিত এই ছবি নিয়ে প্রশংসার পাশাপাশি বিরোধীদের কটাক্ষ করেছেন। বুধবার পাল্টা ছত্তিশগড়ের মুখ্যমন্ত্রী ভূপেশ বাঘেল মন্তব্য করলেন, দ্য় কাশ্মীর ফাইলস হিংসাকে গৌরবান্বিত করেছে।

প্রসঙ্গত, গত বুধবার মুখ্যমন্ত্রী ভূপেশ বাঘেল ছবিটি ছবিটি নিজেই দেখতে গিয়েছিলেন। ছবি শেষ হওয়ার পর সিনেমা হল থেকে বেরিয়ে তিনি সাংবাদিকদের বলেন, “ছবিতে অর্ধ সত্য দেখানো হয়েছে। হিংসাকে উৎসাহ দেওয়া হয়েছে। সেই সঙ্গে কাশ্মীরি পণ্ডিতদের যে সমস্যা তার কোনও সমাধান দেখানো হয়নি।” তিনি সেদিন বিধানসভার বেশ কয়েকজন সতীর্থকে নিয়ে ছবিটি দেখতে গিয়েছিলেন ভূপেশ বাঘেল।

এর আগে বুধবারই রাজ্য বিধানসভায় বিজেপি কংগ্রেস সরকারেল বিরুদ্ধে অভিযোগ আনে, যে সরকার বাক-স্বাধীনতায় হস্তক্ষেপ করে মানুষকে ছবিটি দেখতে বাধা দিচ্ছে। সিনেমা হলগুলিকে পূর্ণ ক্ষমতায় চলতে দেওয়া হচ্ছে না। তখন বাঘেল বিধানসভায় বলেন, সিনেমাটি না দেখা পর্যন্ত কাশ্মীর ফাইলস নিয়ে কোনও মন্তব্য করবেন না। তার পর তিনি নিজেই বিধানসভার সমস্ত সদস্যকে ছবিটি তাঁর সঙ্গে দেখার জন্য আমন্ত্রণ জানান।

আরও পড়ুন কাশ্মীর ফাইলস নিয়ে তুমুল বিতর্ক, ওয়াই ক্যাটেগরির নিরাপত্তা পরিচালককে

বাঘেলের সঙ্গে বহু মন্ত্রী, কংগ্রেস বিধায়ক, সরকারি আধিকারিক এবং সংবাদমাধ্যমের সদস্যরা রাত ৮টার শো-টি দেখেন। রায়পুরের হলে গিয়ে ছবিটি দেখার পর বেরিয়ে এসে বলেন, “সিনেমাটিতে কোনও স্পষ্ট বার্তা নেই। মূল চরিত্রগুলিকে দিয়ে সংলাপ বলিয়ে অনেক কিছু দেখানো হয়েছে। কিন্তু শুধু ধর্মের মাধ্যমে হিংসা এবং রাজনীতিকে তুলে ধরা হয়েছে। সন্ত্রাসের কোনও ধর্ম নেই।”

এর পর বিজেপির উপর খড়গহস্ত হয়ে তিনি বলেন, কাশ্মীরি পণ্ডিতদের পলায়নের সময় নয়ের দশকে বিজেপি নেতারা কোনও পদক্ষেপ করেননি। সেই সময় কেন্দ্রে বিজেপি-রই সহযোগী সরকার ছিল। এই ছবি আসলে বিজেপি নেতাদের ব্যর্থতা ছাড়া আর কিছু না। বলেছেন, “ভি পি সিং সরকার এই ইস্যুতে তখন কোনও ব্যবস্থাই নেয়নি। কাশ্মীরের রাজ্যপাল জগমোহন মালহোত্রা রাষ্ট্রপতি শাসন জারি করা ছাড়া পণ্ডিতদের পালানো আটকাতে পারেননি। বাস্তবে রাজীব গান্ধি লোকসভা ঘেরাও করে প্রতিবাদ জানানোর পর সরকার কাশ্মীরে সেনা পাঠাতে বাধ্য হয়েছিল।”

Stay updated with the latest news headlines and all the latest National news download Indian Express Bengali App.

Web Title: The kashmir files glorifies violence chhattisgarh cm bhupesh baghel