বড় খবর

‘কৃষকদের অপমান করা হচ্ছে’, কৃষি বিল বিরোধী বিক্ষোভে ফের সোচ্চার মোদী

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেছেন, যে সামগ্রী ও সরঞ্জামকে কৃষকরা পুজো করেন, তাকেই আগুনে পুড়িয়ে আদতে কৃষকদের অপমান করা হচ্ছে।

narendra modi, নরেন্দ্র মোদী
প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

বিতর্কিত কৃষি সংস্কার বিল ঘিরে প্রতিবাদ-আন্দোলনের মধ্য়েই আবারও কৃষকদের পাশে থাকার বার্তা দিয়ে বিরোধীদের উদ্দেশে সুর চড়ালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। কৃষি বিলের বিরোধিতা জানিয়ে যখন দেশের বিভিন্ন প্রান্ত প্রতিবাদের আগুনে জ্বলছে, ঠিক সেই প্রেক্ষাপটে এদিন মোদী বললেন, কিছু মানুষ চান না যাতে কৃষকরা তাঁদের পণ্য় খোলা বাজারে বিক্রি করতে পারেন। এতেই থেমে থাকেননি নমো। এরপরই প্রধানমন্ত্রী বলেছেন, যে সামগ্রী ও সরঞ্জামকে কৃষকরা পুজো করেন, তাকেই আগুনে পুড়িয়ে আদতে কৃষকদের অপমান করা হচ্ছে।

ঠিক কী বলেছেন প্রধানমন্ত্রী?

সোমবার সকালে রাজপথে পাঞ্জাবের যুব কংগ্রেসের কর্মীরা কৃষি বিলের প্রতিবাদে ট্রাক্টর জ্বালিয়ে দেন। সেই ঘটনার প্রসঙ্গ টেনে এদিন মোদী বলেছেন, ”আজ যখন কেন্দ্র সরকার কৃষকদের অধিকার দিচ্ছে, এই লোকেরা বিক্ষোভ দেখাচ্ছেন। ওঁরা আসলে চান যাতে কৃষকরা খোলা বাজারে তাঁদের পণ্য় বিক্রি করতে না পারেন। যেসব পণ্য় ও সরঞ্জামকে কৃষকরা পুজো করেন, সেগুলি জ্বালিয়ে দিয়ে আদতে কৃষকদের অপমান করছেন ওঁরা”।

আরও পড়ুন: কৃষি বিলের বিরোধিতায় দল ছাড়লেন ৩ বিজেপি নেতা

ভিডিও কনফারেন্সে উত্তরাখণ্ডে একটি কর্মসূচিতে যোগ দিয়ে নমো আরও বলেছেন, ”কৃষকরা এখন থেকে যে কাউকে, যেখানে খুশি তাঁদের পণ্য় বিক্রি করতে পারবেন। কিন্তু যখন কেন্দ্র এ অধিকার কৃষকদের দিচ্ছে, তখন ওই লোকগুলো বিরোধিতা করছেন। তাঁরা আসলে চান, যাতে মধ্য়স্বত্বভোগীরা ফায়দা তুলতে পারেন। তাঁরা কৃষকদের স্বাধীনতার বিরোধিতা করছেন”।

ন্য়ূনতম সহায়ক মূল্য় প্রসঙ্গে প্রধানমন্ত্রী আবারও আশ্বাস দিয়ে বলেছেন, ”আজ ওই লোকগুলো বিভ্রান্তি তৈরি করছেন এমএসপি নিয়ে। দেশে ন্য়ূনতম সহায়ক মূল্য় (এমএসপি) থাকবে এবং কৃষকরা তাঁদের ফসল বিক্রির স্বাধীনতা পাবেন। কিন্তু কিছু মানুষ এই স্বাধীনতা সহ্য় করতে পারছেন না”।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Politics news here. You can also read all the Politics news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: They are insulting farmers pm modi on tractor burning at rajpath over farm bills protest

Next Story
‘বাংলা পুলিশ রাজ্যে পরিণত হচ্ছে’, কটাক্ষ রাজ্যপাল ধনকড়ের
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com