scorecardresearch

যোগী মন্ত্রিসভায় বড়সড় রদবদল, কংগ্রেস-ত্যাগী জিতিন প্রসাদকে মন্ত্রী করল বিজেপি

ব্রাহ্মণ নেতা জিতিনকে মন্ত্রী করে ব্রাহ্মণ ভোটব্যাঙ্ককে মজবুত করল বিজেপি।

Jitin Prasada, UP Cabinet Expansion
ব্রাহ্মণ নেতা জিতিনকে মন্ত্রী করে ব্রাহ্মণ ভোটব্যাঙ্ককে মজবুত করল বিজেপি।

শিয়রে বিধানসভা নির্বাচন। তার কয়েক মাসে আগে জল্পনা সত্যি করে রাজ্য মন্ত্রিসভায় রদবদল করলেন উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ। রবিবার বিকেল সাড়ে পাঁচটা নাগাদ রাজভবনের গান্ধি অডিটোরিয়ামে শপথ বাক্য পাঠ করলেন নয়া মন্ত্রীরা। সাতজন ঢুকলেন যোগী মন্ত্রিসভায়। প্রত্যাশা মতোই, কংগ্রেস ছেড়ে বিজেপিতে আসা জিতিন প্রসাদকে মন্ত্রী করল বিজেপি।

https://platform.twitter.com/widgets.js

এদিন প্রথমে কারও নাম প্রকাশ্যে না এলেও ব্রাহ্মণ নেতা জিতিন প্রসাদ, যিনি সম্প্রতি আগেই কংগ্রেস থেকে বিজেপিতে যোগ দিয়েছেন, তাঁকে মন্ত্রী করার প্রবল সম্ভাবনা তৈরি হয়। অন্যদিকে, দলিতদের সংগঠন নিশাদের (নির্বল ইন্ডিয়ান শোষিত হামারা আম দল) সঞ্জয় নিশাদকে মন্ত্রিসভায় আনা হচ্ছে বলে গুঞ্জন ওঠে। এই নিশাদ সংগঠন এবার বিধানসভা নির্বাচনে বিজেপির সঙ্গে জোট করে লড়বে।

জিতিন ছাড়াও এদিন আরও ছজন শপথ নেন মন্ত্রী হিসাবে। তাঁরা হলেন, ছত্রপাল সিং গাংওয়ার, পল্টু রাম, সঙ্গীতা বলবন্ত, সঞ্জীব কুমার, দীনেশ খটিক এবং ধরমবীর সিং। এঁরা প্রত্যেকেই প্রতিমন্ত্রী হিসাবে শপথ নেন। এঁদের অন্তর্ভুক্তির ফলে মন্ত্রিসভার সদস্য সংখ্যা বেড়ে হল ৬০। ব্রাহ্মণ নেতা জিতিনকে মন্ত্রী করে ব্রাহ্মণ ভোটব্যাঙ্ককে মজবুত করল বিজেপি।

https://platform.twitter.com/widgets.js

প্রসঙ্গত, চলতি বছর জুনে আদিত্যনাথ মন্ত্রিসভায় রদবদল করতে পারেন বলে খবর চাউর হয়ে যায়। বিজেপির উত্তরপ্রদেশের দায়িত্বপ্রাপ্ত নেতা রাধামোহন সিং বলেন, বেশ কিছু খালি পদে ভরতে চান মুখ্যমন্ত্রী। সেইমতোই এদিন মন্ত্রিসভায় রদবদল হল।

আরও পড়ুন বিদেশেও ‘কর্মব্যস্ত’ মোদী, মার্কিন সফরে ৬৫ ঘণ্টায় ২০টি বৈঠক করলেন প্রধানমন্ত্রী

উল্লেখ্য, আগামী বছর ফেব্রুয়ারিতে বিধানসভা নির্বাচন হওয়ার সম্ভাবনা। বিজেপির কেন্দ্রীয় নেতৃত্ব জানিয়ে দিয়েছে, যোগীর নেতৃত্বের বিধানসভায় লড়বে গেরুয়া শিবির। দুই উপমুখ্যমন্ত্রীর সঙ্গে সংঘাত থাকলেও দল যোগীকেই মুখ করে লড়তে চায়। আগামী বছর ভোটের আগে জাত-পাতের অঙ্কে মন্ত্রিসভায় রদবদল করে ভোটের রণকৌশল বানাতে চায় বিজেপি।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest National news download Indian Express Bengali App.

Web Title: Yogi adityanath expands up cabinet adds jitin prasada and six new ministers