scorecardresearch

বড় খবর

কেন্দ্রে ক্ষমতায় এলে পিছিয়ে পড়া রাজ্যগুলিকে ‘বিশেষ মর্যাদা’, বিরাট ঘোষণা নীতীশের

কয়েকদিন আগেই পাটনায় এসে নীতীশের সঙ্গে বৈঠক করেছেন তেলেঙ্গানার মুখ্যমন্ত্রী তথা টিআরএস নেতা কে চন্দ্রশেখর রাও।

কেন্দ্রে ক্ষমতায় এলে পিছিয়ে পড়া রাজ্যগুলিকে ‘বিশেষ মর্যাদা’, বিরাট ঘোষণা নীতীশের

লোকসভা নির্বাচনে কি বিরোধী জোট হচ্ছে? হলে, সেই জোটের নেতা কে? গত কয়েকদিন ধরে এই প্রশ্ন ঘুরপাক খাচ্ছে রাজনৈতিক মহলে। তার মধ্যেই বৃহস্পতিবার বিরোধী জোটের জল্পনা উসকে দিলেন বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমার। তিনি বলেছেন, যদি অবিজেপি জোট ক্ষমতায় আসে, সব পিছিয়ে পড়া রাজ্যকে বিশেষ মর্যাদা দেওয়া হবে।

অনেকেই ইতিমধ্যে নীতীশকে বিরোধী জোটের নেতা হিসেবে তুলে ধরতে চাইছেন। তার মধ্যে সবচেয়ে সরব নীতীশের জোটসঙ্গী তথা রাষ্ট্রীয় জনতা দলের নেতা তথা বিহারের উপমুখ্যমন্ত্রী তেজস্বী যাদব। বিরোধী জোটের নেতা কে হবেন, তা এখনও ঠিক হয়নি। কয়েকদিন আগেই পাটনায় এসে নীতীশের সঙ্গে বৈঠক করেছেন তেলেঙ্গানার মুখ্যমন্ত্রী তথা টিআরএস নেতা কে চন্দ্রশেখর রাও।

বিরোধীদের নেতা কে? কার্যত নীতীশের মুখ থেকে সেই প্রশ্নের উত্তর ছিনিয়ে নিয়ে চন্দ্রশেখর রাও জানিয়েছিলেন, ‘সেটা পরে আলোচনার মাধ্যমে ঠিক হবে।’ যদিও চন্দ্রশেখর তেলেঙ্গানা ফেরার পর জানা গিয়েছে, তিনি নিজেই সর্বভারতীয় রাজনৈতিক দল তৈরির চেষ্টায় আছেন।

এই পরিস্থিতিতে বৃহস্পতিবার মুখ খোলেন নীতীশ। তিনি বলেন, ‘আমরা যদি পরবর্তী সরকার গঠনের সুযোগ পাই, তাহলে সমস্ত পিছিয়ে পড়া রাজ্যগুলোকে বিশেষ ক্যাটাগরির মর্যাদা দেওয়া হবে। কারণ, এই মর্যাদা কেন দেওয়া যাবে না, তার কোনো ব্যাখ্যা নেই (মোদী সরকারের কাছে।’ নীতীশ নিজেই বিহারের জন্য দীর্ঘদিন ধরে মোদী সরকারের কাছে বিশেষ ক্যাটাগরির রাজ্যের মর্যাদা দাবি করেছেন। কিন্তু, সেই সময় বিজেপির হাত ধরে সরকার গড়লেও তাঁকে অনেক নাস্তানাবুদ হতে হয়েছে।

আরও পড়ুন- উত্তাল বিধানসভা, দুর্নীতি ইস্যুতে সোচ্চার BJP, ‘ডোন্ট টাচ মাই বডি’ টিপ্পনিতে তুমুল বিক্ষোভ তৃণমূলের

সম্প্রতি, নীতীশ বিজেপির সঙ্গ ছেড়ে ‘মহাগটবন্ধন’ জোটে ফিরেছেন। যা লোকসভার নিরিখে প্রকৃত অর্থেই বিরোধী জোট। কারণ, এই জোটে আরজেডি, কংগ্রেস, বামেরা-সহ সব বিরোধী দলগুলোই রয়েছে। সর্বভারতীয় ক্ষেত্রে সেই জোটকেই মাথায় রেখে নীতীশ যে লোকসভা নির্বাচনের কথা ভাবছেন, বৃহস্পতিবার যেন তা-ই স্পষ্ট করে দিলেন সংযুক্ত জনতা দলের এই শীর্ষ নেতা। নীতীশের মন্তব্যের পর এমনটাই মনে করছেন, তাঁর দলের নেতারা।

Read full story in English

Stay updated with the latest news headlines and all the latest Politics news download Indian Express Bengali App.

Web Title: Nitish says that special status for all backward states if non bjp alliance comes to power